মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডনবাসে নিয়ন্ত্রণ সুদৃঢ় করে দোনেৎস্কে চোখ রাশিয়ার

চীন, রাশিয়ার মধ্যে অংশীদারিত্ব বাড়াতে ঘনিষ্ঠ যোগাযোগ রাখেছেন শি, পুতিন ইউক্রেনের এমআই-২৪ হেলিকপ্টার, সু-২৫ যুদ্ধবিমান ভূপাতিত, দুটি মার্কিন ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধ্বংস করেছে রাশিয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২২, ১২:০০ এএম

কয়েক সপ্তাহের লড়াইয়ের পর লুহানস্ক প্রদেশ দৃঢ়ভাবে রাশিয়ার দখলে থাকায় দেশটির সামরিক বাহিনী ইতিমধ্যেই পরবর্তী লক্ষ্যে তাদের দৃষ্টি নিবদ্ধ করছে। ইউক্রেনীয় বাহিনীর প্রধান সরবরাহ কেন্দ্র বাখমুতের উপকণ্ঠে, রাশিয়ান সেনাবাহিনী দোনেৎস্ক প্রদেশে ইঞ্চি-বাই-ইঞ্চি আক্রমণের আপাত ভূমিকা হিসাবে গোলাগুলি চালাচ্ছে।

কৌশলটি পূর্ব ডনবাস অঞ্চলের অন্য প্রদেশ লুহানস্কে দাঁড়িয়ে থাকা শেষ দুটি শহর থেকে ইউক্রেনীয় রক্ষকদের তাড়িয়ে দেয়, যাদের দখলকে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তার যুদ্ধের একটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হিসাবে বর্ণনা করেছেন।
দোনেটস্কের শহর সেøাভিয়ানস্কে যা রাশিয়ার পথে রয়েছে, মেয়র ভাদিম লিয়াখ মঙ্গলবার বাসিন্দাদের শহর থেকে পালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন যে, তারা এখন সামনের সারিতে রয়েছে। ইউক্রেনীয় টেলিভিশনে একটি সাক্ষাৎকারে তিনি সতর্ক করে দিয়ে বলেন, ‘আর্টিলারি ইতোমধ্যেই শহরটিতে আঘাত করছে’। তিনি বলেন যে, আগের দিন গোলাগুলিতে ৪০টি বাড়ি ধ্বংস হয়েছে। একটি ফেসবুক পোস্টে তিনি বলেছেন যে, মঙ্গলবার শহরের কেন্দ্রীয় বাজারে হামলায় একজন নিহত এবং সাতজন আহত হয়েছেন।

বিশ্লেষকরা বলছেন, সেøাভিয়ানস্ক এবং বাখমুত রাশিয়ান যুদ্ধযন্ত্রের আঘাতের পরবর্তী শহর হতে পারে। সমস্ত দোনেৎস্ক দখল করতে রাশিয়ান বাহিনীকে সম্ভবত প্রশাসনিক কেন্দ্র ক্রামতোর্স্ক এবং পূর্বে ইউক্রেনীয় সামরিক বাহিনীর সদর দপ্তর দখলে নিতে হবে।

রাশিয়ান পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার ভ্যাচেসøাভ ভোলোদিন রাশিয়ান বাহিনীকে তাদের আক্রমণ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি ইউক্রেনকে যুদ্ধে প্ররোচিত করায় অভিযুক্ত করেছেন। রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের পছন্দের প্রদেশের নাম ব্যবহার করে মঙ্গলবার তিনি বলেন, ‘আমাদের সৈন্যরা যাতে লুহানস্ক এবং দোনেৎস্ক জনগণের প্রজাতন্ত্রের সীমান্তে না থামে তা নিশ্চিত করার জন্য তারা নিজেরাই সবকিছু করছে’।
ইউক্রেনের সশস্ত্র বাহিনী মঙ্গলবার বলেছে যে, দৃশ্যত দোনেৎস্কে ধাক্কা দেওয়ার প্রস্তুতিতে রুশ সৈন্যরা লুহানস্কে পরিবহন অবকাঠামো পুনরুদ্ধারের দিকে মনোনিবেশ করেছে, যা কয়েক মাসের নিরলস বোমাবর্ষণে বিধ্বস্ত হয়েছে। রাশিয়ার আক্রমণের বর্তমান পর্বটি শুকিয়ে যাওয়া আর্টিলারি ফায়ার সমর্থিত ক্রমবর্ধমান লাভে চিহ্নিত করা হয়েছে এবং ইউক্রেনীয় বাহিনী প্রায়শই আরো হতাহতের ঝুঁকির পরিবর্তে বোমা বিস্ফোরিত শহর এবং শহরগুলোর পোড়া ভুসিগুলো থেকে প্রত্যাহার করে নিয়েছে। এটা দেখা বাকি আছে যে, তারা দোনেৎস্কের শহরগুলোকে কতটা প্রবলভাবে রক্ষা করবে, কারণ তারা প্রতিদিন শত শত মৃত এবং আহত সৈন্য সংগ্রহ করে এবং ন্যাশনাল গার্ড ইউনিট এবং অন্যান্য কম-প্রশিক্ষিত যোদ্ধাদের ওপর নির্ভর করতে বাধ্য হয়।

মঙ্গলবার ইউক্রেন বলেছে যে, তারা ইউক্রেনের খারকিভ অঞ্চলের ডিব্রিভেনে রাশিয়ান গোলাবারুদ ডিপোতে আঘাত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রদত্ত সবচেয়ে উন্নত দূরপাল্লার অস্ত্র সিস্টেমগুলোর মধ্যে একটি ব্যবহার করেছে। এটি রাশিয়ার অনুগত বিচ্ছিন্নতাবাদীদের দ্বারা নিয়ন্ত্রিত অঞ্চলের প্রায় ৪০ মাইল ভিতরে ছিল। কিন্তু মাঠে ইউক্রেনীয় সৈন্যদের কোনো ক্ষমতা গভীর প্রশ্নবিদ্ধ।

চীন, রাশিয়ার মধ্যে অংশীদারিত্ব বাড়াতে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রেখেছেন শি, পুতিন : চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বুধবার বলেছেন, মহামারি সত্ত্বেও চীনা-রাশিয়ান ব্যাপক কৌশলগত অংশীদারিত্বকে জোরদার করার জন্য চীনা নেতা শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ক্রমাগত ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রেখেছেন।

তিনি একটি ব্রিফিংয়ে বলেছিলেন, ‘মহামারি শুরু হওয়ার পর চীন এবং রাশিয়ান ফেডারেশনের নেতারা বিভিন্ন ফরম্যাটে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রেখেছিলেন’ -শি জিনপিং বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ায় মস্কো সফর করতে অস্বীকার করেন বলে অভিযোগের বিষয়ে মন্তব্য করার অনুরোধের জবাবে তিনি বলেন। ‘চীন-রাশিয়ান ব্যাপক অংশীদারিত্বের সম্পর্কের নিরবচ্ছিন্ন উন্নয়নের জন্য চীন ও রাশিয়া সব স্তরে যোগাযোগ অব্যাহত রাখবে’ -তিনি যোগ করেছেন।

কূটনীতিকের মতে, বেইজিং ও মস্কো সফলভাবে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করছে। তিনি উপসংহারে বলেন, ‘চীন ও রাশিয়া দ্বিপাক্ষিক সহযোগিতার সব দিক থেকে কার্যকর সংলাপ বজায় রাখে।
এর আগে, জাপানি মিডিয়া আউটলেটগুলো জানিয়েছে যে, শি জিনপিং করোনাভাইরাস মহামারি নিয়ে পুতিনের রাশিয়া সফরের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন বলে অভিযোগ রয়েছে। উল্লেখ্য, গত ১৫ জুন দুই নেতার কথোপকথনের সময় এ আমন্ত্রণ জানানো হয়। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ দাবি করেছেন যে, এ তথ্যটি সত্য নয়।

ইউক্রেনের এমআই-২৪ হেলিকপ্টার, সু-২৫ যুদ্ধবিমান ভূপাতিত করেছে রাশিয়া : রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানে নিকোলায়েভ অঞ্চলে একটি বিমান যুদ্ধে একটি রাশিয়ান সু-৩৫ ফাইটার বুধবার দুটি এমআই-২৪ হেলিকপ্টার এবং ইউক্রেনের বিমান বাহিনীর একটি সু-২৫ বিমানকে গুলি করে ভূপাতিত করেছে। ‘অপারেশনাল-ট্যাক্টিক্যাল এবং আর্মি এভিয়েশন এয়ারক্রাফ্ট, মিসাইল এবং আর্টিলারি সৈন্যরা ৭৭টি এলাকায় ইউক্রেনের জনশক্তি এবং সামরিক হার্ডওয়্যারকে আঘাত করেছে। মুখপাত্র বলেছেন, নিকোলায়েভ অঞ্চলে নিকোলায়েভকা এবং স্নেগিরিওভকার বসতিগুলোর কাছে যুদ্ধে একটি রাশিয়ান সু-৩৫ ফাইটার দুটি এমআই-২৪ হেলিকপ্টার এবং ইউক্রেনীয় বিমান বাহিনীর একটি সু-২৫ বিমানকে একটি আকাশে গুলি করে ভূপাতিত করেছে। সব মিলিয়ে, রাশিয়ান বাহিনী ২৩২টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ১৩৭টি হেলিকপ্টার, ১,৪৬২টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৫৩টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৩,৯১৫টি ট্যাংক এবং অন্যান্য যুদ্ধের সাঁজোয়া যান, ৭২০টি একাধিক রকেট লঞ্চার, ৩,০৯৬টি রকেট এবং মারণাস্ত্রের ফিল্ড ধ্বংস করেছে।

রাশিয়া ইউক্রেনে ড্রোনকে ‘চমকে দিতে’ শীর্ষস্থানীয় ইলেক্ট্রোম্যাগনেটিক বন্দুক ব্যবহার করে : রাশিয়ার সশস্ত্র বাহিনী শত্রুদের ড্রোনকে স্তব্ধ করার জন্য ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানে প্রথমবারের মতো অত্যাধুনিক ইলেক্ট্রোম্যাগনেটিক অস্ত্র ব্যবহার করেছে। গতকাল বুধবার প্রতিরক্ষা সংশ্লিষ্ট একটি সূত্র তাসকে একথা জানিয়েছে।
সূত্রটি বলেছে, ‘ইউক্রেনের বিশেষ অভিযানে প্রথমবারের মতো ইউক্রেনীয় ড্রোনের বিরুদ্ধে রাশিয়ান স্টুপার ইলেক্ট্রোম্যাগনেটিক সিস্টেম ব্যবহার করা হয়েছিল’। ইলেক্ট্রোম্যাগনেটিক অস্ত্রগুলো তাদের ব্যবহারের মোটামুটি উচ্চ দক্ষতা প্রদর্শন করেছে এবং পরিচালনা করা সহজ, উৎস যোগ করেছে।

‘একটি লক্ষ্যকে টার্গেট করে এবং কেবল বোতাম টিপে স্টুপোর একটি অপারেটর এবং একটি ড্রোনের মধ্যে নিয়ন্ত্রণ সংকেতকে বন্ধ করে দেয়, যার পরে ইউক্রেনীয় ইউএভিকে একটি প্রয়োজনীয় স্থানে নিরপেক্ষ করা হয় এবং গ্রাউন্ড করা হয়। এসব পোর্টেবল কাউন্টার-ড্রোন সিস্টেমের প্রয়োজনীয়তা স্পষ্ট হয়ে ওঠে। ইউক্রেনীয় সামরিক বাহিনী দ্বারা ব্যবহৃত বিপুল সংখ্যক ড্রোন এবং বিভিন্ন ছোট কপ্টারের পরিপ্রেক্ষিতে’ সূত্রটি ব্যাখ্যা করেছে। এসব সিস্টেম বিশেষভাবে কোথায় ব্যবহার করা হয়েছিল তা উল্লেখ করতে উৎসটি অস্বীকার করে, তবে উল্লেখ করে যে, তারা দোনেৎস্ক পিপলস রিপাবলিকের পশ্চিমে সফলভাবে নিযুক্ত হয়েছে। এ তথ্য সম্পর্কে তাস-এর এখনও কোনো আনুষ্ঠানিক মন্তব্য নেই।

পূর্বে, ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানে এ ধরনের ম্যান-পোর্টেবল কাউন্টার-ড্রোন সিস্টেমের ব্যবহার সম্পর্কে কোনো সরকারি প্রতিবেদন ছিল না। রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় পর্যায়ক্রমে বিভিন্ন সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, এয়ার ডিফেন্স অস্ত্র এবং জ্যামিং স্টেশনগুলির দ্বারা ইউক্রেনীয় ইউএভিগুলিকে নির্মূল করার রিপোর্ট করে।

প্রায় ৮৮ লাখ মানুষ ইউক্রেন ছেড়েছে -জাতিসঙ্ঘ : ইউএনএইচসিআর জানিয়েছে, ফেব্রুয়ারির শেষের দিকে রাশিয়ার আগ্রাসনের পর থেকে ৮৭ লাখ ৯০ হাজারেরও বেশি মানুষ ইউক্রেন থেকে সীমান্ত অতিক্রম করেছে। সংস্থাটি তার ওয়েবসাইটে বলেছে যে, ২৪ ফেব্রুয়ারি থেকে ৮৭ লাখ ৯৩ হাজার মানুষ অতিক্রম করেছে।

রাশিয়ার পার্লামেন্ট ব্যাপক যুদ্ধকালীন অর্থনৈতিক নিয়ন্ত্রণ অনুমোদন : রাশিয়ান সংসদ অর্থনীতিতে কঠোর বিধিনিষেধ আরোপ করে দুটি বিল উত্থাপন করেছে। এর ফলে কোম্পানিগুলোকে সশস্ত্র বাহিনীতে পণ্য সরবরাহ করতে হবে এবং কিছু কোম্পানির কর্মচারীদের ওভারটাইম কাজ করতে হবে। একবার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন আইনগুলোতে স্বাক্ষর করলে বিলগুলো সরকারকে ‘বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা’ নেওয়ার অনুমতি দেবে যাকে ক্রেমলিন ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে অভিহিত করে।

‘রাশিয়ার বাইরে রাশিয়ান ফেডারেশনের সশস্ত্র বাহিনী পরিচালিত অপারেশনের সময় ইউক্রেনের ভূখণ্ডসহ অস্ত্র ও সামরিক সরঞ্জাম সংস্কার করা এবং সশস্ত্র বাহিনীকে উপাদান ও প্রযুক্তিগত উপায় সরবরাহ করার প্রয়োজন রয়েছে’ বলেছেন একজন একটি বিলের ব্যাখ্যামূলক নোট।

ইউক্রেনে দুটি মার্কিন ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধ্বংস করেছে রাশিয়া : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার সশস্ত্র বাহিনী পূর্ব ইউক্রেনের দুটি উন্নত মার্কিন তৈরি এইচআইএমএআর-এর ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে। মন্ত্রণালয় বলেছে, রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের দ্বারা কিয়েভে সরবরাহ করা হাই মোবিলিটি মিসাইল সিস্টেমের (এইচআইএমএআর) দুটি লঞ্চার ধ্বংস করেছে। সূত্র : তাস, আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Habib ৭ জুলাই, ২০২২, ১:৩০ এএম says : 0
জেলেনেস্কি যদি দেশ প্রেমিক হতো তাহলে অন্যের উস্কানি তে যুদ্ধে জড়াতো না, আজ লক্ষ মানুষ মরতো না ,দেশ টা ও ধ্বংস হতো না।
Total Reply(0)
Yusuf samin ৭ জুলাই, ২০২২, ১:৩১ এএম says : 0
বিশ্বের কাছে ইউক্রেনের সেনাবাহিনীর বীরত্ব গাঁথা সাফল্যের গল্প শোনানো হচ্ছে অথচ ইউক্রেনের বিভিন্ন অঞ্চল রাশিয়ার নিয়ন্ত্রণ চলছে , রাশিয়ার পাসপোর্টের জন্য আবেদন করতে দেখা যাচ্ছে । ইউক্রেনের মাটিতে রাশিয়ার পতাকা উড়ছে ।
Total Reply(0)
Unit chief ৭ জুলাই, ২০২২, ১:৩২ এএম says : 0
মার্কিন ভাড়াটে সৈন্যরা হয়ত ডনবাস অঞ্চলে তীব্র রুশ হামলায় আর টিকতে পারবে না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন