রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ক্ষেপণাস্ত্র হামলায় ৬০০ ইউক্রেনীয় সেনা নিহত

বদলা নিল রাশিয়া ডোনেৎস্কে ১৭৮টি হিমারস রকেট নিক্ষেপ করেছে কিয়েভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

চলতি বছরের গোড়ায় ৮৯ রুশ সেনাকে হত্যা করার প্রতিশোধ নিয়েছে রাশিয়া। পূর্ব ইউক্রেনে ক্রামাতোরস্ক শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে খতম করেছে ইউক্রেনের ৬০০-র বেশি সেনাকে। রোববার এ তথ্য জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। রাশিয়ার এই দাবি নিয়ে প্রতিক্রিয়া জানায়নি ইউক্রেন। যদিও রাশিয়া এ দাবি করার আগেই ক্রামাতোরস্ক শহরের মেয়র রোববার ফেসবুকে দাবি করেছিলেন, পূর্ব ইউক্রেনের শহরে বিভিন্ন জায়গায় রুশ হামলা হলেও প্রাণহানি ঘটেনি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্রামাতোরস্ক শহরের যে দু’টি হস্টেলে অস্থায়ী ঘাঁটি গেড়েছিলেন ইউক্রেনীয় সেনারা, সেখানে রকেট হামলা চালানো হয়েছে। সেখানকার দু’টি হস্টেলের একটিতে ৭০০ এবং অন্যটিতে ৬০০-র বেশি ইউক্রেনীয় সেনা ছিলেন। যারা রকেটহানায় নিহত হয়েছেন। চলতি বছরের গোড়ায় পূর্ব ইউক্রেনের ডোনেৎস্ক অঞ্চলের মাকিভকার ব্যারাকে ইউক্রেনের হামলায় নিহত হয়েছিলেন অন্তত ৮৯ জন রুশ সেনা। তার প্রতিশোধ নিতেই এই হামলা বলে দাবি করেছে রুশ মন্ত্রণালয়। রোববার মন্ত্রণালয় জানিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে এই হামলা চালানো হয়েছিল। একটি বিবৃতিতে মন্ত্রণালয়ের দাবি, ‘ইউক্রেনের সেনাবাহিনীর অস্থায়ী ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলায় ৬০০-র বেশি ইউক্রেনীয় সেনাকে খতম করা হয়েছে।’ রাশিয়ার এই দাবি সত্য হলে ২৪ ফেব্রুয়ারি থেকে যুদ্ধ শুরু হওয়ার পর এটিই হবে একযোগে ইউক্রেনের সবচেয়ে বড় সেনানীক্ষয়।

ডোনেৎস্কে ১৭৮টি হিমারস রকেট নিক্ষেপ করেছে কিয়েভ : ডনবাসে উত্তেজনা বৃদ্ধির পর থেকে ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী ডোনেৎস্ক পিপলস রিপাবলিকে (ডিপিআর) মোট ১৭৮টি হিমার্স রকেট ছুড়েছে। যৌথ নিয়ন্ত্রণ ও সমন্বয় কেন্দ্রের ডিপিআর মিশন গতকাল এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

‘ডিপিআর মিশনে গত ৩২৬ দিনের মধ্যে ১৪,৬১৫টি আক্রমণ রেকর্ড করা হয়েছে, যার মধ্যে ১৪,২৮৪টি ভারী অস্ত্র জড়িত ছিল,’ বিবৃতিতে বলা হয়েছে। ‘শত্রুরা বিভিন্ন ক্যালিবারের ৯৪,৮৭৯টি যুদ্ধাস্ত্র নিক্ষেপ করেছে। এর মধ্যে রয়েছে ৩৭ তোচকাণ্ডইউ রকেট, ১৭৮ হিমারস রকেট, ২৫৫ বিএম-২৭ উরাগন রকেট, ১২,৪৯৯ এমএলআরএস রকেট (১২২ মিমি) এবং ১৮,৬৬১টি ১৫৫মিমি গুলি,’ মিশন নির্দ্দিষ্ট করে জানিয়েছে। সূত্র : তাস, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Ekon Alrahad ১০ জানুয়ারি, ২০২৩, ৮:২৪ এএম says : 0
ইউরোপের মাজা ভেঙে দিতে পারলে আমেরিকার দিন শেষ হয়ে যাবে৷
Total Reply(0)
Shahidul Alam ১০ জানুয়ারি, ২০২৩, ৮:২৫ এএম says : 0
মুসলিমদের ঐতিহাসিক শত্রু রুশ ক্রুসেডার সন্ত্রাসীরা যুদ্ধে হারের পথে, আলহামদুলিল্লাহ।
Total Reply(0)
Bimal Gharami ১০ জানুয়ারি, ২০২৩, ৮:২২ এএম says : 0
এটার জন্য পশ্চিমারাই দায়ী।ন্যাটোতে যোগ দেওয়ার নামে যুদ্ধ বাধিয়ে দেওয়া।
Total Reply(0)
Humanist Gazi Mobin ১০ জানুয়ারি, ২০২৩, ৮:২৪ এএম says : 0
এগিয়ে যাও পুতিন, তোমার জয় হোক, এটাই আমার আশা।
Total Reply(0)
দুনিয়া সুন্দর ১০ জানুয়ারি, ২০২৩, ৮:২৪ এএম says : 0
আমেরিকা কে একটা উচিত শিক্ষা দিন।এই আমেরিকা অনেক মুসলিম রাষ্ট্র ধংস করে দিয়ে লুটে পুঠে খায়তেছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন