মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফিরতি হজ ফ্লাইটে দেশে পৌঁছেছেন হাজিরা

৩০ জুলাই থেকে ওমরাহ কার্যক্রম শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শেষে হাজিরা দেশে ফিরতে শুরু করেছেন। গতকাল বৃহস্পতিবার রাত ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনের প্রথম ফিরতি হজ ফ্লাইট চার শতাধিক হাজি নিয়ে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ফিরতি হজ ফ্লাইট চলবে ৪ আগস্ট পর্যন্ত। বিমান বন্দর সূত্র জানায়, সাউদিয়া এয়ারলাইন্স ও ফ্লাইনাসের ফিরতি হজ ফ্লাইট আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে। রাত ১টা ৪৫ মিনিটে একটি এবং সকাল সাড়ে ৮টায় আরেকটি ফ্লাইটে হাজিরা দেশে পৌঁছার কথা।
ঢাকা বিমানবন্দরে হাজিদের কষ্ট লাঘবের জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। অতিরিক্ত দু’টি গ্রিন চ্যানেল করা হয়েছে হাজিদের জন্য। বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ট্রলি নিয়ে যাতে কোনও সঙ্কট দেখা না দেয়, সে বিষয়টিও বিশেষভাবে তদারকি করা হবে। বিমানবন্দর আর্মড পুলিশ ও ঢাকা উত্তর ট্রাফিকের সঙ্গে সমন্বয় করা হয়েছে যাতে নির্বিঘ্নে হাজিরা বিমানবন্দর থেকে সহজে বের হয়ে বাড়ি ফিরতে পারেন।

পবিত্র হজ অনুষ্ঠিত হয় ৮ জুলাই। এবছর হজ ব্যবস্থপনার সদস্যসহ বাংলাদেশ থেকে মোট ৬০ হাজার ১৪৬ জন হজ পালন করেছেন। হজযাত্রীদের সউদী আরবে যাত্রা শুরু হয় ৫ জুন, শেষ হয় ৫ জুলাই। বাংলাদেশ থেকে মোট ১৬৫টি হজ ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালনা করেছে ৮৭টি। এসব ফ্লাইটে ৩০ হাজার ৩৬৩ জন হজযাত্রী পরিবহন করেছে পতাকাবাহী এয়ারলাইন্সটি। এছাড়াও সউদী এয়ারলাইন্স পরিবহন করেছে ৬৪টি ফ্লাইটে ২৩ হাজার ৯১৯ জন হজযাত্রী। আর ফ্লাইনাস পরিবহন করেছে ১৪টি ফ্লাইটে ৫ হাজার ৮৬৪ জন হজযাত্রী।

এদিকে, পবিত্র হজ কার্যক্রম শেষে আগামী ৩০ জুলাই থেকে ওমরাহ কার্যক্রম শুরু করতে যাচ্ছে সউদী সরকার। আগামী ১৯ জুলাই থেকে ওমরাহ যাত্রীদের নিবন্ধন কার্যক্রম শুরু করা হবে। গতকাল সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাদ দিয়ে সউদী গেজেটের এক প্রতিবেদনে এতথ্য জানা গেছে। স্বাস্থ্যবিধি অনুসরণ করেই ওমরাহ পালনের জন্য সউদী যেতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন