শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ন্যাটোর সম্প্রসারণ থামিয়ে দিতে পারেন এরদোগান

ইউক্রেন চুক্তিতে সহায়তা সত্ত্বেও তুরস্ক নিয়ে উদ্বেগে যুক্তরাষ্ট্র

দ্য নিউইয়র্ক টাইম্স | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২২, ১২:০১ এএম

রাশিয়া এবং ইউক্রেন ইউক্রেনের শস্য রপ্তানি অবমুক্ত করার শুক্রবার চুক্তিতে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেছেুন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান, যা বিশ্বব্যাপী খাদ্য সঙ্কট থেকে মুক্তি দিতে পারে। ইস্তাম্বুলে জাতিসংঘ মহাসচিবের পাশে বসে এরদোগান বলেন, ‘তুরস্ক যে চুক্তিটির মধ্যস্থতা করতে সাহায্য করেছে, তা থেকে সমগ্র মানবতার জন্য উপকৃত হবে।› মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন চুক্তিটিকে স্বাগত জানিয়েছে। তবে অভ্যন্তরীণভাবে এরদোগান বাইডেন প্রশাসনের জন্য মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছেন।

শস্য চুক্তির কয়েক দিন আগে এরদোগান সতর্ক করেছিলেন যে, তিনি আগামী মাসে সুইডেন এবং ফিনল্যান্ডকে সদস্য হিসাবে গ্রহণ করার ন্যাটোর পরিকল্পনাতে ভেটো দিতে পারেন, যা ন্যাটো জোট এবং বাইডেন প্রশাসনকে গভীরভাবে বিব্রত করবে। এরদোগান অভিযোগ করেছেন যে, উভয় সম্ভাব্য সদস্যই তুরস্কের কুর্দি বিচ্ছিন্নতাবাদী এবং সিরিয়ার কুর্দি গোষ্ঠী পি.কে.কেকে রাজনৈতিক ও আর্থিক সহায়তা দিয়েছে, যাদের যুক্তরাষ্ট্র সন্ত্রাসী সংগঠন হিসাবে ঘোষণা করেছে।

যদিও এরদোগান ইক্রেনের সথে রাশিয়ার যুদ্ধকে অগ্রহণযোগ্য বলে অভিহিত করেছেন, কিন্তু রাশিয়ার উপর যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের আরোপিত নিষেধাজ্ঞায় যোগ দেননি। উপরন্তু, তিনি মঙ্গলবার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে বৈঠকের জন্য তেহরানে যান। বিশ্লেষকরা বলছেন যে, একটি ন্যাটো দেশের নেতা এরদোগানের সাথে দুই প্রধান মার্কিন প্রতিদ্বন্দ্বীর ছবি গভীরভাবে বিচ্ছিন্ন ইরান ও রাশিয়ার পশ্চিমা দাবির সাথে সাংঘর্ষিক।

এরদোগানের পদক্ষেপ এবং তাকে সংযত করার বাইডেনের সীমিত ক্ষমতা তাদের পশ্চিমা মিত্রদের প্রায়শই স্বার্থ বিরোধী একটি সামরিক মিত্র হিসাবে তুরস্কের অনন্য অবস্থানের দিকে ইঙ্গিত করে। শুক্রবার হোয়াইট হাউসের একজন মুখপাত্র মার্কিন সমর্থিত কুর্দি যোদ্ধাদের লক্ষ্য করে উত্তর সিরিয়াতে এরদোগানের নতুন আক্রমণ চালানোর হুমকির বিষয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথা পুনর্ব্যক্ত করেছেন, যাদেরকে এরদোগান সন্ত্রাসী বলে মনে করেন।

ওয়াশিংটন ইনস্টিটিউট ফর নিয়ার ইস্ট পলিসির প্রতিরক্ষা বিভাগের উপ-সহকারী সচিব ডানা স্ট্রউল বলেন, ‘আমরা উত্তর সিরিয়ায় তুর্কি অভিযানের তীব্র বিরোধিতা করেছি এবং তুরস্কের প্রতি আমাদের আপত্তি স্পষ্ট করেছি। এরদোগানের রাশিয়ান ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয় ও ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রতি দ্ব্যর্থহীন অবস্থানের কথা উল্লেখ করে নিউ হ্যাম্পশায়ারের ডেমোক্র্যাট ক্রিস পাপ্পাস বলছেন, ‘যথেষ্ট হয়েছে।’ তিনি বলেন, ‘তুরস্ক ইউক্রেনের সীমান্তের উভয় দিকেই খেলেছে। তারা এমন নির্ভরযোগ্য মিত্র না, যার উপর আমাদের নির্ভর করা উচিত।’

তবে বাইডেন প্রশাসনের কর্মকর্তারা বলছেন যে, তুরস্ককে সম্পূর্ণভাবে বর্জন করা হবে আত্ম-ঘাতি। পূর্ব এবং পশ্চিমের সংযোগস্থলে তার ভূ-রাজনৈতিক অবস্থান কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এবং তা ইক্রেনের শস্য চুক্তির দ্বারা প্রমাণিত, যা ইউক্রেনের কৃষি রপ্তানির জন্য কৃষ্ণ সাগরের মধ্য দিয়ে একটি অসামরিক করিডোর তৈরি করেছে। এবং এটি আরও বেশি সমস্যাযুক্ত প্রতিবেশীদের সাথে আলোচনার সুযোগ করে দিয়েছে।

মার্কিন কংগ্রেস এমাসে তুরস্কের কাছে কয়েক ডজন এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি করার জন্য গত মাসে স্পেনে ন্যাটো সম্মেলনে বাইডেনের প্রতিশ্রুতি সম্পর্কে দ্বিধা প্রকাশ করেছে। এপ্রেক্ষিতে, কংগ্রেস একটি বার্ষিক সামরিক বিলের একটি সংশোধনী অনুমোদন করেছে, যাতে বাইডেনকে প্রত্যয়িত করতে হবে যে, যুদ্ধবিমানগুলির যেকোনও বিক্রয় আমেরিকার গুরুত্বপূর্ণ জাতীয় স্বার্থে এবং তুরস্ক তার তিক্ত আঞ্চলিক বিবাদে লিপ্ত এজিয়ান সাগরের প্রতিবেশী এবং ন্যাটো মিত্র গ্রিসের আকাশসীমা লঙ্ঘন করতে জেটগুলি ব্যবহার করবে না।

ন্যাটো নেতারা গত মাসে তাদের শীর্ষ সম্মেলনে স্বস্তির নি:শ্বাস ফেলেন যখন তুরস্ক সুইডেন এবং ফিনল্যান্ডের সাথে সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে কাজ করার এবং তুরস্কের সাথে প্রত্যর্পণ চুক্তিতে পৌঁছান, যার মাধ্যমে তুরস্ক এই দেশগুলিতে বসবাসকারী পি,কে,কে সদস্যদের বিচার করতে চায়।

যদিও এটি অস্পষ্ট যে, এরদোগান এফ-১৬ জেট নিয়ে একটি চুক্তিতে না পৌঁছানো পর্যন্ত ন্যাটোর প্রস্তাবিত সম্প্রসারণকে আটকাবে রাখবেন কিনা। তবে তুর্কি কর্মকর্তারা বলেছেন যে, তারা ৭০ জনেরও বেশি ব্যক্তির হস্তান্তরের আশা করছেন। এতে সুইডেন ও ফিনল্যান্ড একমত হবে কিনা বা তারা তা না করলে তুরস্ক কী প্রতিক্রিয়া দেখাতে পারে, তা স্পষ্ট নয়। তবে সোমবার এরদোগান সতর্ক করে দিয়েছেন যে, তার দাবি পূরণ না হলে তিনি এখনও ন্যাটোর সম্প্রসারণ থামিয়ে দিতে পারেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Gias uddin ২৫ জুলাই, ২০২২, ৬:২২ এএম says : 0
Go ahead Erdogan
Total Reply(0)
Kader sheikh ২৫ জুলাই, ২০২২, ৬:২৩ এএম says : 0
Inshallah Erdogan will lead the world
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন