বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রাবির ‘এ’ ইউনিটের ভর্তি যুদ্ধ আজ, লড়ছেন ৬৭ হাজার ২৩৭ জন শিক্ষার্থী

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ৯:২১ এএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ। চারটি অনুষদ ও একটি ইনস্টিটিউট নিয়ে ‘এ’ ইউনিট। অনুষদগুলো হলো- কলা, আইন, সামাজিক বিজ্ঞান, চারুকলা। এছাড়া শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটও ‘এ’ ইউনিটের অন্তর্ভুক্ত।

চারটি শিফটে ‘এ’ ইউনিটের পরীক্ষা গ্রহণ করা হবে। মঙ্গলবার (২৬ জুলাই) সকাল ৯টায় প্রথম শিফটের পরীক্ষা শুরু হবে। শেষ হবে সকাল ১০টায়। বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত দ্বিতীয় শিফটের পরীক্ষা নেওয়া হবে। তৃতীয় শিফটের পরীক্ষা হবে দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত। আর বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে চতুর্থ ও শেষ শিফটের ভর্তি পরীক্ষা।

এবার ‘এ’ ইউনিটে আবেদন জমা পড়েছে ৬৭ হাজার ২৩৭ জন। কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে মোট আসন রয়েছে দুই হাজার ১৯টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩২ জন শিক্ষার্থী।

‘এ’ ইউনিটে তিন বিষয়ে প্রশ্ন থাকবে। সেগুলো হলো- বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান। বাংলা ও ইংরেজি অংশে ৩৫ করে ৭০ নম্বর এবং সাধারণ জ্ঞানে ৩০ নম্বরসহ মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়।

সোমবার (২৫ জুলাই) ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্যদিয়ে এবার বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা শুরু হয়। বুধবার (২৭ জুলাই) ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যদিয়ে শেষ হবে এ ভর্তি পরীক্ষা।

এবছর রাবিতে কোটাসহ আসন সংখ্যা চার হাজার ৬৪১টি। এ আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা পড়েছে।

এরমধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০ জন আবেদন করেন। এবার একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৪২৯ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন