বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

অভ্যন্তরীণ

নলছিটিতে বাসস্ট্যান্ড না থাকায় যাত্রী ভোগান্তি

হাসান আলম সুমন, নলছিটি (ঝালকাঠী) থেকে | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

নলছিটি উপজেলা ঝালকাঠি জেলা অর্ন্তগত হলেও সুগন্ধা নদী নলছিটি উপজেলাকে আলাদা করে রেখেছে। যার কারণে এই অঞ্চলের বেশিরভাগ মানুষের যাতায়াত বরিশাল সদরের সাথে। আর এই যাতায়াতের অন্যতম মাধ্যম হলো বাস সার্ভিস। প্রায় দুই দশক আগে নলছিটি-রুপাতলী বাস সার্ভিস চালু করা হয়। বর্তমানে নলছিটি-রুপাতলী রুটে বাস চলমান আছে। এর আগে মোল্লারহাট-রুপাতলী বাস চালু ছিল, তবে সড়কের খারাপ অবস্থার কারণে আপাতত এই রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। স্বাভাবিক সময়ে এই রুটে প্রতিদিন প্রায় পাঁচ শতাধিক যাত্রী বাসে যাতায়াত করেন। তবে পরিতাপের বিষয় নলছিটিতে কোন বাসস্টান্ড নেই। বাসগুলো নলছিটি বিজয় উল্লাস চত্বরে সড়কের মাঝে পার্কিং করে রাখা হয়। যখন একাধিক বাস সড়কে পার্কিং করে রাখা হয় তখন এখানে যানজটসহ নানান সমস্যার সৃষ্টি হয়। আবার নলছিটি-খুলনা একটি বিআরটিসি বাস সার্ভিস চালু আছে মাঝে মাঝে এই বিআরটিসি বাসটিও সড়কে পার্ক করা থাকে।
বরিশাল সরকারি ব্রজমোহন কলেজের শিক্ষার্থী মেহেদী হাসান বলেন, আমি নিয়মিত বরিশালে যাতায়াত করি নলছিটি থেকে বাসে যেতে হলে নলছিটি বিজয় উল্লাস চত্বরে অপেক্ষা করতে হয়। এখানে একটি যাত্রী ছাউনি থাকলেও তা বেদখল হয়ে আছে। এছাড়া বাসস্টান্ড না থাকায় বাস সড়কে পার্কি করা থাকে আমাদেরও আশপাশের দোকানসমূহে বসে বাস ছাড়ার জন্য অপেক্ষা করতে হয়। এতে অনেক সময় বিড়ম্বনায় পরতে হয়। নলছিটি একটি বাসস্টান্ড থাকলে এই সমস্যার সমাধান হয়ে যেতো।
নলছিটি বাস কাউন্টারের ম্যানেজার লিটন হাওলাদার বলেন, বাসস্টান্ড না থাকায় আমাদেরও সমস্যা হচ্ছে সড়কে পার্ক করে যাত্রী উঠাতে হয়, এতে অনেক সময় যাত্রীরা বিরক্ত হয়ে অন্য যানে চলে যান, আবার দেখা যায় একই সাথে কয়েকটা গাড়ি চলে আসলে জায়গার সংকট হয়। জায়গার সংকটের কারনে বড় গাড়ি আসলে সেটা মুভ করতে পারে না, সমস্যায় পরে যানজট সৃষ্টির কারণ হয়। একটি বাসস্টান্ড থাকলে যাত্রী সেবার মানউন্নত হলে যাত্রীর সংখ্যা আরও বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।
এ বিষয়ে নলছিটি পুলিশ ফাড়ির ইনচার্জ শহিদুল ইসলাম জানান, বাসস্টান্ড সংকটের কারণে বেশিরভাগ গাড়ি সড়কে পার্ক করে যানজট সৃষ্টি করে। আমরা তখন তাদের সড়ক ত্যাগ করতে অনুরোধ করলে তারা বলে স্যার কোথায় পার্ক করবো জায়গাতো নেই। এর কারণে আমাদের পেশাগত কাজ করতে বেগ পেতে হয়। বিভিন্ন কোম্পানির গাড়িসমূহও সড়কে রেখে তাদের মালামাল উঠানো নামানোর কাজ করে। এতে শুধু যানজট না সড়কের ক্ষতিও হয় বলে জানান তিনি।
নলছিটি-খুলনা বিআরটিসি সার্ভিসের কাউন্টার ম্যানেজার জাকির হোসেন বলেন, বিআরটিসি বাস সাধারণ বাসের চেয়ে সাইজে বড় হয়, যার কারণে সড়কে পার্ক করা থাকলে অন্য যান চলাচলে সামস্য হয় সেটা আমরাও বুঝতে পারি। কিন্তু আমাদেরও কিছু করার নাই, বাসস্টান্ড থাকলে সেখানে রাখা যেতো। একটি বাসস্টান্ড এখন খুব প্রয়োজন সংশ্লিষ্ট সবাই যদি এই বিষয়ে একটু সচেতন হয় তাহলে হতো নলছিটি একটি বাসস্টান্ড হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন