শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

অভ্যন্তরীণ

সাগরে মিলছে না ইলিশ : হতাশ মীরসরাইয়ের জেলেরা

ইমাম হোসেন, মীরসরাই (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ১২:০৫ এএম

ইলিশের ভরা মৌসুমে অনেক আশা নিয়ে সমুদ্রে গেলেও জেলেরা পর্যাপ্ত মাছ পাচ্ছেন না। সাগর চষে ইতোমধ্যে কয়েকটি নৌকা ট্রলার নিয়ে ঘাটে ফিরে এসেছে শূন্য হাতে। দীর্ঘ ৬৫ দিনের নিষেধাজ্ঞা পর সমুদ্রে বড় সাইজের ইলিশ পাওয়ার স্বপ্ন থাকলেও কাক্সিক্ষত সে মাছ মেলেনি জেলেদের জালে। ফলে হতাশ হয়ে ফিরে আসছেন মীরসরাইয়ের ২৯টি জেলে পাড়ার প্রায় ৩ হাজার জেলে। আশানুরূপ ইলিশ না পেয়ে বাড়ছে ঋণের বোঝা। ফলে জেলে হতাশ হয়ে বাড়ি ফিরছেন।
অপরদিকে নতুন করে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় বেড়েছে ব্যয়। মীরসরাই উপজেলা মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, উপজেলার ২৫ কিলোমিটার উপকূলীয় এলাকা জুড়ে প্রায় ৩ হাজার জেলের বসবাস। এর মধ্যে সরকারিভাবে নিবন্ধিত ২ হাজার ২৬ জন ও নিবন্ধনের প্রক্রিয়াধীন রয়েছেন আরো ৬শ’ জন। যাদের জীবিকার মূল মৎস্য আহরণ। জানা গেছে, ইলিশ মৌসুমে এলে জেলেরা বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে জাল ও নৌকা কিনে থাকেন। পরে ইলিশ মাছ আহরণ করে ঋণের টাকা পরিশোধ করেন। কিন্তু সাগরে ইলিশ মাছ ধরা না পড়ায় ঋণের টাকা পরিশোধে হিমশিম খাচ্ছেন তারা। অপর দিকে নতুন করে জ্বালানি মীরসরাই তেলের দাম বৃদ্ধি পাওয়ায় জেলেরা পড়েছে বিপাকে।
সরোজমিনে উপজেলার সাহেরখালী ও ডোমখালি উপকূলীয় সøইসগেইট এলাকায় গিয়ে দেখা যায়, দূর দূরান্ত থেকে লোকেরা এসে তীরে বসে ইলিশের অপেক্ষা করছে। কিন্তু সাগর থেকে জেলেরা খালি হাতে ফিরে আসছে। প্রতি নৌকায় ধরা পড়ছে মাত্র ৪ থেকে ৫ কেজি ইলিশ। যা বিক্রি করে ইঞ্জিনচালিত নৌকার জ্বালানি খরচ ও শ্রমিকদের মজুরি মেটাতে পারছেনা তারা। জেলেদের অভিযোগ বাংলাদেশে ৬৫ দিনের মাছ ধরার নিষেধাজ্ঞা চলাকালীন ভারতীয় জেলেরা এসে ইলিশ ধরে নিয়ে গেছে। এছাড়া উপযুক্ত বৃষ্টিপাত না হওয়ায় জালে ইলিশ ধরা পড়ছে না।
স্থানীয় গৌরপদ জলদাশ জানান, অনেক আশায় বুক বেঁধে ছিলাম ৬৫ দিনের নিষেদ্ধাজ্ঞা শেষে প্রচুর ইলিশ ধরা পড়বে। সেই আশায় স্থানীয় একটি এনজিও থেকে ঋণ নিয়ে নৌকা মেরামত ও নতুন একটি জাল কিনেছিলাম। কিন্তু ইলিশ ধরা না পড়ায় এখন ঋণের টাকা কিভাবে পরিশোধ করবো তা নিয়ে চিন্তা আছি ।
চিতরঞ্জন জলদাশ নামে একজন জানান, যে পরিমাণ ইলিশ ধরা পড়ছে তা দিয়ে নৌকার জ্বালানি তেলের খরচ উঠছে না। এছাড়া সরকার নতুন করে জ্বালানি তেলের দাম বৃদ্ধি করায় দুর্ভোগ আরো বেড়েছে।
মীরসরাই উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ বলেন, দেশের বিভিন্ন স্থানে প্রচুর ইলিশ ধরা পড়ছে। এটি ৬৫দিন বন্ধের সুফল। কিন্তু মীরসরাইয়ে কেন ইলিশ মাছ ধরা পড়ছে না সেটি বুঝতে পারছি না। তবে আগামী পূর্ণিমাতে প্রচুর ইলিশ ধরা পড়তে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন