বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

আয়কর বিবরণী জমার সময় শেষ

করযোগ্য আয় সত্ত্বেও না দিলে খুঁজে বের করবে এনবিআর

| প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ব্যক্তিশ্রেণির আয়কর বিবরণী বা রিটার্ন জমা দেয়ার সময় শেষ হয়েছে গতকাল আয়কর দিবসে। এই দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। র‌্যালি উদ্বোধনের সময় এনবিআরের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, করযোগ্য আয় থাকা সত্ত্বেও যারা কর দেবেন না তাদের খুঁজে বের করবে জাতীয় রাজস্ব বোর্ড। এদিকে আগে থেকেই এনবিআরের পক্ষ থেকে জানা হয়েছে, বেঁধে দেয়া সময়ের মধ্যে যা আয়কর বিবরণী জমা দিবে না তাদের নির্ধারিত করের ওপর মাসিক ২ শতাংশ হারে সুদ দিতে হবে।
আয়কর দিবসের র‌্যালিতে বিভিন্ন  স্লোগান-সংবলিত প্ল্যাকার্ড, ফেস্টুন, ব্যানার ও  পোস্টার প্রদর্শন করা হয়।  র‌্যালিটি জাতীয় রাজস্ব  বোর্ডের সামনে  থেকে মৎস্য ভবন, সুপ্রিমকোর্ট, জাতীয়  প্রেসক্লাব হয়ে আবার জাতীয় রাজস্ব বোর্ডের সামনে এসে  শেষ হয়। র‌্যালিতে অংশগ্রহণ করেন কথাসাহিত্যিক আনিসুল হক, কণ্ঠশিল্পী সুবীর নন্দী, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, অভিনেতা জাহিদ হাসান, চঞ্চল  চৌধুরী, নোবেল, ক্রিকেটার আকরাম খান, মোস্তাফিজুর রহমান প্রমুখ।
র‌্যালি উদ্বোধনের সময় এনবিআরের চেয়ারম্যান বলেন, আমরা জাতীয় রাজস্ব বোর্ড  থেকে যে বার্তাটি পাচ্ছি সেটা হচ্ছে যদি উপযুক্ত পরিবেশ তৈরি করি, নিয়ম-কানুন সহজ করি তাহলে সম্মানিত করদাতারা করদানে কখনো পিছপা হবেন না। এ জন্য আমি আমাদের কর্মকর্তাদের অনুরোধ জানিয়েছি শুধু একটা মাসই নয়, সারা বছর যাতে সব অফিসে উপযুক্ত পরিবেশ থাকে মেলার পরিবেশ থাকে। তিনি বলেন, প্রধানমন্ত্রী ৩০ জানুয়ারি চট্টগ্রাম ওয়ার্ল্ড  ট্রেড  সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে  ঘোষণা করেছিলেন, ‘আমরা স্বাবলম্বী হবো, সকলে কর  দেব। এ  ঘোষণার পর  থেকে সারা দেশে  দেশপ্রেমিক নাগরিকদের মধ্যে বিপুল সাড়া পড়েছে। সারা মাসই আয়কর অফিসগুলো সম্মানিত করদাতাদের পদভারে মুখরিত ও পরিপূর্ণ ছিল। অত্যন্ত উৎসবমুখর পরিবেশে  সেখানে কর  দেয়া হয়েছে।’
এনবিআর  চেয়ারম্যান জানান, অর্থমন্ত্রী বছরের শুরুতেই ৩ লাখ নতুন করদাতা নিবন্ধন করার লক্ষ্যমাত্রা দিয়েছিলেন। তবে বছরের প্রথম চার মাসেই ৫ লাখ করদাতা নিবন্ধিত হয়েছে। অর্থমন্ত্রী সর্বশেষ  ঘোষণা দিয়েছিলেন তিনি এ বছরের  শেষে ২৫ লাখ নিবন্ধিত করদাতা  দেখতে চান। ইতোমধ্যে আমরা  সে লক্ষ্যমাত্রার কাছাকাছি  পৌঁছে  গেছি। আশা করি গতকালের সর্বশেষ  যে পরিসংখ্যান পাব তা ২৫ লাখ ছাড়িয়ে যাবে।
চলতি ২০১৬-১৭ অর্থবছরে  মোট ২ লাখ ৪২ হাজার ৭৫২  কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য ধরেছে সরকার। এর মধ্যে এনবিআর আদায় করবে ২ লাখ ৩ হাজার ১৫২  কোটি টাকা। আয়কর  থেকে আদায়ের লক্ষ্য ধরা আছে ৭১ হাজার ৯৪০  কোটি টাকা। এর মধ্যে গত ১  থেকে ৭ নভেম্বর  সপ্তাহব্যাপী আয়কর  মেলা  থেকে ২ হাজার ১৩০  কোটি টাকার কর আদায় হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন