শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রাজিলে নির্বাচনী প্রচার শুরু এগিয়ে লুলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। একটি নতুন জরিপে দেখা গেছে, সাবেক বামপন্থী প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা তার প্রতিদ্বন্দ্বী ডানপন্থী জাইর বলসোনারোর চেয়ে দ্বিগুণের বেশি ব্যবধানে এগিয়ে রয়েছেন।
বলসোনারো এবং লুলা, যারা বাস্তবে কয়েক মাস ধরে প্রচারণার পথে রয়েছেন, তারা মঙ্গলবার পরস্পরের বিরুদ্ধে বক্তব্য দিয়েছেন যা বিশেষজ্ঞরা বলছেন যে, দশকের মধ্যে সবচেয়ে মেরুকৃত প্রচারণাগুলোর মধ্যে একটি। ৬৭ বছর বয়সী বলসোনারো তার পুনঃনির্বাচনের প্রচারণা শুরু করেছিলেন দক্ষিণ-পূর্বের ছোট একটি শহর জুইজ ডি ফোরা থেকে, যেখানে তিনি ২০১৮ সালের প্রচারণার সময় একজন আক্রমণকারী ছুরিকাঘাতের শিকার হন, যাতে তিনি গুরুতর আহত হয়েছিলেন।

এদিকে, ৭৬ বছর বয়সী লুলা, সাও পাওলো রাজ্যের শিল্প কেন্দ্রস্থলে সাও বার্নার্ডো ডো ক্যাম্পোতে ভক্সওয়াগন গাড়ির একটি কারখানা পরিদর্শনের মাধ্যমে প্রেসিডেন্ট পদের জন্য তার নির্বাচনী প্রচারণা শুরু করেন, যেখানে তিনি একটি ইউনিয়ন নেতা হিসাবে তার রাজনৈতিক কর্মজীবন শুরু করেছিলেন। তিনি কোভিড-১৯ মহামারি চলাকালে বলসোনারো প্রশাসনের ব্যর্থতার কথা তুলে ধরে বলেন, ‘যদি কেউ শয়তানের দখলে থাকে তবে সেই বোলসোনারো।’

আগামী ২ অক্টোবর এ নির্বাচন অুনষ্ঠিত হবে। চার বছর আগে ক্ষমতায় আসার পর থেকে সাবেক সেনা অধিনায়ক বোলসোনারোর জনপ্রিয়তা দিন দিন কমছে। এ নির্বাচনে রাজনৈতিক সহিংসতার ভয় বাড়ছে, কারণ প্রমাণ ছাড়াই বলসোনারো কয়েক মাস ধরে দাবি করেছেন যে, দেশের ইলেকট্রনিক ভোটিং সিস্টেম জালিয়াতির জন্য ঝুঁকিপূর্ণ। তবে নির্বাচন বিশেষজ্ঞদের এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। সূত্র : আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন