শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শ্যামনগরে আদিবাসী মু-া পল্লীতে হামলায় আহত নরেন্দ্রনাথ মু-ার মৃত্যু, গ্রেফতার ২

সাতক্ষীরা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ৪:৩১ পিএম

জমি দখলের উদ্দেশ্যে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ঈশ্বরীপুর ইউনিয়নের ধুমঘাট অন্তিখালী গ্রামের আদিবাসী মু-া পল্লীতে বর্বোরচিত হামলায় আহত নরেন্দ্রনাথ মু-ার মৃত্যু হয়েছে।

শনিবার (২০ আগস্ট) দুপুর ৩টার দিকে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
এদিকে, হামলার ঘটনায় দু'জনকে গ্রেফতার করেছে পুলিশ।
এর আগে হামলার ঘটনায় ২২ জন এজাহার নামীয় ও ১৬০-১৭০ জনকে অজ্ঞাতনামা আসামি করে থানায় মামলা দায়ের করেন মু-া পল্লীর ফনিন্দ্র নাথ মু-া।
শ্যামনগর থানার পরিদর্শক (তদন্ত) মো. সানোয়ার হোসেন বলেন, মু-া পল্লীতে হামলার ঘটনায় শুক্রবার রাতেই মামলা রেকর্ড হয়েছে। মামলা নং-৩৮।
এ মামলায় শ্রীফলকাটি গ্রামের আলমগীর গাজীর ছেলে নূর হোসেন ও নূর মোহাম্মদ নামের দুইজনকে ইতোমধ্যে গ্রেফতার করা হয়েছে। বাকি আসামিদেরও গ্রেফতারের চেষ্টা চলছে।

উল্লেখ্য, শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে জমি দখলের উদ্দেশ্যে রাশিদুল ইসলাম ও এবাদুল হোসেনের নেতৃত্বে দুই শতাধিক লাঠিয়াল শ্যামনগর উপজেলার ধুমঘাট অন্তিখালী গ্রামের মু-া পল্লীর আদিবাসী মু-াদের উপর বর্বোরচিত হামলা চালায়। বিরোধপূর্ণ ৮ বিঘা জমি দখলে নিতে পূর্বপরিকল্পিত এই তা-ব চালানোর জন্য বংশীপুর, ঈশ্বরীপুরসহ উপজেলার বিভিন্ন অংশ হতে লাঠিয়ালদের ভাড়া করে আনেন সংশ্লিষ্টরা। এসময় হামলার সাথে জড়িতরা আদিবাসী মু-াদের পরিবারের সদস্যদের অবরুদ্ধ করে রেখে তাদের ভোগ দখলে থাকা জমি চাষ করে সীমানা পিলার স্থাপন করে। এক পর্যায়ে অবরুদ্ধ অবস্থা থেকে পালিয়ে গিয়ে জমি দখলে বাঁধা দেয়ার চেষ্টা করলে মু-া সম্প্রদায়ের লোকজনকে বেপরোয়া লাঠিপেটা করে ভাড়াটিয়া লাঠিয়ালরা। এতে আদিবাসী মু-া সম্প্রদায়ের বিলাসী মু-া, রিনা মু-া, সুলতা মু-া ও নরেন্দ্র মু-া মারাত্মক আহত হন। এসময় হামলার শিকার পরিবারগুলো ৯৯৯-এ ফোন দিয়ে সাহায্য চাইলে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তাদের উদ্ধার করে শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করার ব্যবস্থা করে। পরে অবস্থার অবনতি হলে নরেন্দ্রনাথ মু-াকে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শনিবার দুপুর ৩টার দিকে নরেন্দ্রনাথ মু-া মৃত্যুবরণ করেন।
হামলার শিকার ফনিন্দ্রনাথ মু-া জানান, তাদের দীর্ঘদিনের ভোগদখলীয় জমি দখলের জন্য দুই থেকে আড়াই শতাধিক লাঠিয়াল শুক্রবার হামলা চালায়। এসময় তাদের প্রতিটি পরিবারকে বসত ঘরের মধ্যে অবরুদ্ধ করে রেখে সন্ত্রাসীরা বসতবাড়ি সংলগ্ন চাষের জমিতে কলের লাঙল দিয়ে চাষ শুরু করে। এসময় জমিতে রোপণের জন্য তৈরি বীজতলা সম্পূর্ণভাবে ধ্বংস করে দেয় হামলাকারীরা।
তিনি আরও বলেন, কৌশলে অবরুদ্ধ অবস্থা থেকে পালিয়ে কয়েকজন সেখানে যেয়ে বাঁধা দেয়ার চেষ্টা করলে লাঠিয়াল বাহিনী তাদের বেপরোয়াভাবে মারপিট করে। এসময় তার স্ত্রীসহ অন্তত ১২ জন আহত হলে মারাত্মক আহত ৪ জনকে হাসপাতালে নেওয়া হয়।
তিনি অভিযোগ করেন, গত কয়েক বছর ধরে প্রভাবশালী আবদুল গফুর সরদারের ছেলে রাশিদুল ও এবাদুল ঐ জমির মালিকানা দাবি করে তা দখলের হুমকি দিয়ে আসছে। বিষয়টি আদালত বিচারাধীন থাকার পরও শুক্রবার শত শত লাঠিয়াল নিয়ে তা দখল করে নিয়েছে।
সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থার নির্বাহী পরিচালক কৃষ্ণপদ মু-া বলেন, শুক্রবার সকালে আদিবাসী মু-াদের উপর নারকীয় তা-ব চালিয়েছে একদল সন্ত্রাসী। সরকারের নির্দেশনা উপেক্ষা করে মু-া সম্প্রদায়ের মালিকানাধীন ও ভোগদখলে থাকা জমি দখল করে নিয়েছে সন্ত্রাসীরা। হামলার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে তিনি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হস্তক্ষেপ দাবি করেন। #

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন