শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানে ‘রাষ্ট্রদ্রোহী’ বক্তব্যের জন্য পিডিএম নেতাদের বিরুদ্ধে মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ৫:২৪ পিএম

পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়াতে (কে-পি) পিটিআই-নেতৃত্বাধীন সরকার মঙ্গলবার পাকিস্তান গণতান্ত্রিক আন্দোলনের (পিডিএম) নেতাদের বিরুদ্ধে মামলা করেছে। তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান নিয়ে ‘ঘৃণামূলক এবং রাষ্ট্রদ্রোহী বক্তব্যের’ অভিযোগ আনা হয়েছে।

ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট (এফআইআর) অনুযায়ি, যার একটি অনুলিপি দ্য এক্সপ্রেস ট্রিবিউনের কাছে পাওয়া যায়, ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি) এর ১৯৬ ধারা (রাষ্ট্রের বিরুদ্ধে অপরাধের জন্য প্রসিকিউশন) এবং ১৫৩ ধারার (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচার করা), পাকিস্তান দণ্ডবিধির ১০৮-এ (পাকিস্তানের বাইরে অপরাধের জন্য প্ররোচনা) এবং ৫০৫ (জনসাধারণের বিভ্রান্তির জন্য সহায়ক বিবৃতি) অধীনে শার্কি থানায় এ মামলা নথিভুক্ত করা হয়েছে।

আবেদনে পিএমএল-এন নেতা নওয়াজ শরিফ, শেহবাজ শরীফ, মরিয়ম নওয়াজ, খাজা সাদ রফিক, রানা সানাউল্লাহ, আত্তা তারার, আয়াজ সাদিক, পারভেজ রশিদ এবং জেইউআই-এফ প্রধান মাওলানা ফজলুর রহমানকে মনোনীত করা হয়েছে। অভিযোগকারী, পেশায় একজন আইনজীবী, বলেছেন, ‘প্রতিষ্ঠান ও সার্বভৌমত্বকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টায় অতীতে পিডিএম নেতারা দেশের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য করেছেন।’ তিনি অভিযোগ করেছেন যে, বিচার বিভাগ এবং সেনাবাহিনীর বিরুদ্ধে ‘উস্কানিমূলক’ বিবৃতিগুলি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে প্রচারিত হয়েছে এবং বিশ্বজুড়ে বিপুল সংখ্যক মানুষ তা দেখেছে।

আগের দিন, কে-পি মুখ্যমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার মোহাম্মদ আলী সাইফ এই বিকাশের বিষয়টি নিশ্চিত করে বলেছেন যে, কে-পি সরকার, যেখানে পিটিআই-এর নেতৃত্বে রয়েছে, তাদের ‘ঘৃণামূলক বক্তব্যের’ জন্য পিডিএম নেতাদের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে। রোববার প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা হওয়ার পরে এই পদক্ষেপ নেয়া হয়েছে। সূত্র: ট্রিবিউন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন