শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমারা একচ্ছত্র ক্ষমতা ধরে রাখতে পারবে না: ল্যাভরভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ৬:৫২ পিএম | আপডেট : ৭:৪৯ পিএম, ২৯ আগস্ট, ২০২২

একচ্ছত্র ক্ষমতা ধরে রাখতে পশ্চিমারা উদ্দেশ্যমূলকভাবে ঐতিহাসিক প্রক্রিয়াগুলিকে উপেক্ষা করতে চাইছে, যা ক্ষমতা বন্টনের মাধ্যমে একটি বহুমুখী বিশ্বের গঠনকে ধীর করে দিতে পারে তবে এটি কখনই বন্ধ করবে না। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ মন্তব্য করেছেন।

রোববার জেভেজদা টেলিভিশন চ্যানেলের সাথে দেয়া একটি সাক্ষাতকারে ল্যাভরভ বলেন, ‘দুঃখের সাথে, আমাদের পশ্চিমা অংশীদাররা, যারা মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে ক্ষমতার লাগাম তুলে দিয়েছে, উদ্দেশ্যমূলক ঐতিহাসিক প্রক্রিয়াগুলিকে উপেক্ষা করতে চাইছে, যা ক্ষমতা সুষম বন্টনের মাধ্যমে একটি বহুমুখী বিশ্বের গঠনকে ধীর করে দিতে পারে কিন্তু এটি কখনই থামাতে পারবে না।’ সাক্ষাতকারটি রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পোস্ট করা হয়েছিল।

পররাষ্ট্রমন্ত্রী জিজ্ঞাসা করা হয়েছিল যে, কতগুলি মাল্টিপোলারিটি বেল্ট ইতিমধ্যে গঠিত হয়েছে বলে তিনি মনে করেন। "এটি একটি সম্মত পদ্ধতি নয়, যা বাস্তবায়ন করতে হবে। এটি একটি অগ্নি-বার্ষিক পরিকল্পনা বা তিন বছরের বাজেট নয়, যেমন আমাদের আছে। এটি অন্যান্য দেশে পাস করা বার্ষিক বাজেটের মতো নয়। এটি একটি জীবন্ত প্রক্রিয়া। এটি রাজনীতিবিদদের প্রতিভা সম্পর্কে। তাদের অবশ্যই বাস্তব জীবনে কী ঘটছে তা দেখতে হবে এবং ইতিহাসের দাবির সাথে সঙ্গতি রেখে তাদের নীতি তৈরি করতে হবে,’ তিনি বলেছিলেন।

‘আসুন আমরা একটি পরিবর্তনের জন্য ব্রিটিশ জীবন থেকে একটি উদাহরণ দেখি। তাদের একটি কথা আছে যে, বাগানের পথ তৈরি করার আগে, মানুষকে ইচ্ছার পথ তৈরি করতে দেয়া প্রয়োজন। সহজ কথায়, এইভাবে কাজ করা প্রয়োজন। আন্তর্জাতিক অঙ্গনের উচিত সক্রিয় নীতি তৈরি করা যাতে এটি বহুমুখীতার প্রবণতা সহ বস্তুনিষ্ঠ প্রবণতার বিপরীতে না চলে। আমরা এভাবেই কাজ করছি,’ ল্যাভরভ জোর দিয়ে বলেছেন। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন