বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘ব্রেন-ডেড ন্যাটো’ নীতি থেকে অনেক দূরে সরে গেছে: ল্যাভরভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২২, ১১:৩৭ এএম

ন্যাটো, যাকে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এক সময় ‘ব্রেন ডেড’ বলে অভিহিত করেছিলেন, ইউক্রেনের বিষয়ে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা ব্লকের সাম্প্রতিক নীতি থেকে বিচার করে অনেক দূরে সরে গেছে, শুক্রবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন।

পরিবেশ নীতি এবং টেকসই উন্নয়ন বিষয়ক একটি আন্তর্জাতিক ফোরামে ইউনাইটেড রাশিয়া পার্টির কমিশনের একটি সভায় ভাষণ দিতে গিয়ে, রাশিয়ার শীর্ষ কূটনীতিক বলেছেন, ‘ব্লকটি কীভাবে হয়েছে তা বিচার করে ম্যাখোঁ এক সময় উত্তর আটলান্টিক জোটকে ‘মৃত মস্তিষ্কের’ বলে নির্ণয় করেছিলেন। কিয়েভের নব্য-নাৎসি শাসনের জন্য, তাদের সেই রোগটি ইতিমধ্যেই অনেক বেশি খারাপ হয়ে গেছে।’

‘আপনি জানেন যে, প্রেসিডেন্ট ম্যাখোঁর উদ্যোগে গতকাল তথাকথিত ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায়ের একটি শীর্ষ সম্মেলন আহ্বান করা হয়েছিল, এবং বৈঠকের পরে ইউরোপীয় ইউনিয়নের কূটনীতি প্রধান (জোসেপ) বোরেল গর্বিতভাবে ঘোষণা করেছিলেন যে, রাশিয়ার অংশগ্রহণ ছাড়াই একটি নিরাপত্তা কাঠামো বিকশিত হচ্ছে। সুতরাং, যারা এখনও সেখানে ক্ষমতায় রয়েছে তাদের উন্মাদ কল্পনাকে উৎসাহিত করার সময় তারা কিয়েভের বিষয়ে উস্কানি দিয়ে চলেছে,’ রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন।

ল্যাভরভের মতে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা এইভাবে ‘বিশ্বব্যাপী উত্তেজনার বিপজ্জনক স্পাইক’ এর জন্য দায়ী, যেহেতু তারা ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির শাসনামলে অস্ত্রের সরবরাহ বাড়াচ্ছে, তার প্রকাশ্য পারমাণবিক উচ্চাকাঙ্ক্ষা সত্ত্বেও’। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন