রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাপোরোজিয়ার রাশিয়ায় যোগদানের পক্ষে ভোট পড়েছে ৯৩ শতাংশ

যুক্ত হওয়া এলাকাগুলো রাশিয়ার সুরক্ষায় থাকবে : ল্যাভরভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে অংশ নেয়ার পর শনিবার এক সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, দেশের সংবিধানে নিশ্চিত করা যেতে পারে যে, রাশিয়ার সমগ্র ভূখণ্ড মস্কোর সম্পূর্ণ সুরক্ষার অধীনে রয়েছে। রাশিয়া দ্ব্যর্থহীনভাবে ডোনেৎস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকস (ডিপিআর এবং এলপিআর) এর পাশাপাশি খেরসন এবং জাপোরোজিয়া অঞ্চলে অনুষ্ঠিত গণভোটের ফলাফলকে সম্মান করবে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যেমন (রাশিয়ার) প্রেসিডেন্ট পুতিন বলেছেন, আমরা অবশ্যই এই গণতান্ত্রিক প্রক্রিয়ার ফলাফলকে সম্মান করব।’

‘রাশিয়ান ফেডারেশনের সমস্ত আইন, মতবাদ, ধারণা, কৌশলগুলি এর সমগ্র অঞ্চলে প্রযোজ্য,’ তিনি জোর দিয়েছিলেন। তিনি মনে করিয়ে দেন, ‘আক্রান্ত হলে রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে, এটি দেশটির সামরিক তত্ত্বে স্পষ্টভাবে উল্লেখ আছে।’ ‘রাশিয়ান ফেডারেশনের জন্য, প্রেসিডেন্ট এবং ক্রেমলিনের অন্যান্য প্রতিনিধিরা অনেক অনুষ্ঠানে এটি বলেছেন, আমাদের পারমাণবিক সুরক্ষা মতবাদ রয়েছে, এটি জনসাধারণের জন্য উপলব্ধ একটি নথি, এতে সবকিছু লেখা আছে। আমি আপনাদের আবার দেখার আমন্ত্রণ জানাচ্ছি। একেবারে সুস্পষ্টভাবে নির্দিষ্ট ক্ষেত্রে আমাদের পারমাণবিক অস্ত্র ব্যবহারের অনুমতি দেয়া হয়েছে,’ ল্যাভরভ বলেছেন।

এদিকে, জাপোরোজিয়া অঞ্চলের গণভোটের প্রথম দিনে ৯৩ শতাংশ ভোটার রাশিয়ান ফেডারেশনে যোগদানের পক্ষে ভোট দিয়েছেন। ক্রিমিয়ান রিপাবলিকান ইনস্টিটিউট ফর পলিটিক্যাল অ্যান্ড সোসিওলজিক্যাল রিসার্চ দ্বারা প্রকাশিত একটি জরিপে এ তথ্য জানা গিয়েছে। গণভোটের প্রথম দিনে ২৩ সেপ্টেম্বর, ২০২২-এ জাপোরোজিয়া অঞ্চলের ৫০০ বাসিন্দা ভোট দিয়েছেন। জরিপে বলা হয়, গণভোটে অংশগ্রহণকারীদের মধ্যে ৯৩ শতাংশ জাপোরোজিয়া অঞ্চলের রাশিয়ান ফেডারেশনে যোগদানকে সমর্থন করেছিল, যখন ৭ শতাংশ ইউক্রেনে থাকার পক্ষে ভোট দিয়েছে। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Akteruzzaman Sabuj ২৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪৩ এএম says : 0
Good decision told Russia.
Total Reply(0)
Nazmul Hasan ২৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪৩ এএম says : 0
আপনি একটি ছোট দেশের কিছু অংশ অন্যায় ভাবে গায়ের জোরে দখল করে, গন ভোট দেবেন। শেষে বলবেন,দেশ রক্ষা করছি। এটা পৃথিবীর জন্য একটি ভয়ংকর এবং খারাপ দৃষ্টান্ত হয়ে থাকবে। সম্ভবত , বড় দেশগুলোর পাশে ছোট দেশগুলোর নিরাপত্তা আরো ঝুঁকির মাঝে পড়ল।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন