মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনের সংঘটিত অপরাধ গোপন করছে পশ্চিমারা: ল্যাভরভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ৭:২২ পিএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ইউক্রেন-থিমভিত্তিক মন্ত্রী পর্যায়ের অধিবেশনে বলেছেন, পশ্চিমা দেশগুলো কিয়েভ-পন্থী বাহিনী দ্বারা সংঘটিত সামরিক অপরাধ গোপন করছে এবং কখনও কখনও প্রকাশ্যেই তারা বিষয়টি আড়াল করছে।

ল্যাভরভ বলেন, ‘তথাকথিত আগ্রাসনের শিকার ইউক্রেনের ভাবমূর্তিকে বিরোধিতা করে এমন অসুবিধাজনক সত্যগুলি সক্রিয়ভাবে লুকিয়ে রাখা হচ্ছে, এবং কিছু ক্ষেত্রে এমনকি প্রকাশ্যে তা আড়াল করা হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘এমনকি অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, একটি পশ্চিমা মানবাধিকার সংস্থা যাকে খুব কমই রাশিয়ার পক্ষে বলে সন্দেহ করা যেতে পারে, তারাও নাগরিকদের মানব ঢাল হিসাবে ব্যবহার ও বেসামরিক স্থাপণায় অস্ত্র মোতায়েন করায় কিয়েভের কঠোর সমালোচনা করেছে।’

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গত ৪ আগস্ট ইউক্রেনের সংঘাত সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যা অন্যান্য বিষয়ের মধ্যে কিয়েভ সরকারকে যুদ্ধে নোংরা কৌশল অবলম্বনের জন্য অভিযুক্ত করেছে, যার ফলে বেসামরিক নাগরিকরা ঝুঁকির মধ্যে পড়েছে। এর মধ্যে রয়েছে, স্কুল ও হাসপাতালে অস্ত্র ও সামরিক সরঞ্জাম মোতায়েন।

এ রিপোর্টের পরে পশ্চিমাদের তোপের মুখে পড়ে সংস্থাটি। এর ফলে ইউক্রেনে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের অফিসের প্রধান ওকসানা পোকালচুক পদত্যাগে বাধ্য হন। পরে, সংস্থাটি তার প্রতিবেদনের জন্য ক্ষমা চেয়েছিল, বলেছিল যে তাদের একমাত্র লক্ষ্য বেসামরিক নাগরিকদের রক্ষা করা। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন