রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

হর্টিকালচার পদ্ধতিতে টমেটো চাষ

রূহুল কুদ্দুস, কেশবপুর (যশোর) থেকে | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

যশোরের মণিরামপুর উপজেলার বাসুদেবপুর গ্রামের কৃষক আসাদুলের হার না মানার চেষ্টা। নতুন ভোরের সাথে নতুন স্বপ্ন দেখেন আসাদুল। পিতার নাম মাত্র জমি চাষাবাদ করে জীবিকা নির্বাহের জন্য ১০ কাঠা জমিতে গত বছর ৬০ হাজার টাকা ব্যয়ে হর্টিকালচার পদ্ধতিতে বারি-৮ জাতের উচ্চ ফলনশীল টমাটো চাষ করেন। কিন্তু ধরণ মুখে অতিবৃষ্টিতে টমাটো ক্ষেতে পানি উঠে যাওয়ায় গাছের ফলন বিপর্যয় হলে মাত্র ৪০ হাজার টাকা ঘরে আসে তার।
কিন্তু তাতেও দমেনি আসাদুলের মন। এবছর নতুন উদ্দামে পিতা মশিয়ার রহমানকে সাথে নিয়ে সকাল-বিকাল পরিশ্রম করে চলেছেন তিনি সেই টমাটো ক্ষেতে। গত ৯ জুলাই হর্টিকালচার পদ্ধতিতে টমাটো চাষ শুরু করে ছিলেন তিনি।
১০ কাঠা জমিতে ইতমধ্যে ৬০ হাজার টাকা খরচ করা হয়ে গেছে তার। ইতোমধ্যে সারা ক্ষেত জুড়ে টমাটো গাছে ফুল-ফলে ভরে গেছে। আবহাওয়া অনুকুলে থাকলে এ বছর প্রায় ৪ লাখ টাকা লাভের আসা করেছেন এ কৃষক। আসাদুল জানান, তার বোনের বাড়ি কলারোয়া উপজেলার বাটরা গ্রামে। সেখানে শত শত বিঘা জমিতে এই হর্টিকালচার পদ্ধতিতে টমাটো চাষ করে শত শত কৃষক সফলতা পেয়েছেন। তাদের দেখে উৎসাহী হয়ে সে তার বোনাই এর সহযোগিতায় বাড়িতে এসে টমাটোর চাষ শুরু করেন। এখন আসাদুল এলাকর মডেল কৃষক হিসেবে পরিচিতি পেয়েছেন।
সরেজমিন পরিদর্শনকালে আসাদুলের বোনাই আমিনুল (৪৫) কে মাঠে পাওয়া গেল। তিনিও সাথে থেকে ক্ষেত পরিচর্যা করছিলেন। এ ক্ষেত শুরু থেকে রির্পোট লেখা পর্যন্ত কৃষি বিভাগের কোনো কর্মকর্তা কোনো পরামর্শ নিয়ে মাঠে আসেনি বলে আসাদুলের পিতা মশিয়ার রহমান জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন