মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার পাইপলাইন বন্ধে গ্যাসের মূল্যবৃদ্ধি যুক্তরাজ্য-ইউরোপে

বিশ্বজুড়ে দরপতন পাউন্ড ও ইউরোর

দ্য গার্ডিয়ান | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়া ইউরোপে প্রবাহিত তার একটি বড় গ্যাস-পাইপলাইন শুক্রবার অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়ার পর সোমবার যুক্তরাজ্য (ইউকে) এবং ইউরোপিয়ান ইউনিয়নে (ইইউ) গ্যাসের দাম ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। গ্যাস ঘাটতির হুমকি এঅঞ্চলটির অর্থপূর্ণভাবে শিল্প উৎপাদনের জ্বালানি নির্ভর অর্থনীতির মন্দা ঝুঁকিকে আরো গভীর করেছে। এটি ইউকে ও ইইউর শিল্প এবং বিদ্যুৎ উৎপাদনে জন্য বিনিয়োগকারীদের চরম উদ্বেগে ফেলে দিয়েছে, যা অঞ্চলটিতে বিনোয়োগ ও উৎপাদন কমিয়ে দিতে পারে। এই আশঙ্কায় বিশ^জুড়ে দরপতন ঘটেছে ব্রিটিশ পাউন্ড এবং ইউরোর।

ইউকের পরবর্তী মাসের জন্য গ্যাস সরবরাহের চুক্তি শুক্রবার থেকে প্রথমে ৩৫ শতাংশ এবং পরে আরো ১২ শতাংশ বৃদ্ধি পায়। দেশটিতে শীতকালীন গ্যাসের দামও বেড়েছে। নভেম্বর-ডিসেম্বর জন্য ইউকের পাইকারি গ্যাস চুক্তি প্রায় ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা গত মাসের রেকর্ডের কাছাকাছি। বেঞ্চমার্ক ডাচ আইটিএফ অক্টোবর গ্যাস চুক্তির মূল্য প্রতি মেগাওয়াট ঘণ্টায় ৬২ ইউরো থেকে ৩০ শতাংশ পর্যন্ত বেড়ে ২ শ’ ৭২ তে পৌছেছে।

এদিকে, মার্কিন ডলারের বিপরীতে ইউরো গত ২০ বছরের সর্বনিম্ন অবস্থানে পৌঁছেছে। সোমবারের শুরুতেই এটির লেনদেনে ০.৯৮৭৯ ডলার পতন ঘটে। ডলারের বিপরীতে পাউন্ডে ১.১৪৪৪ দর পতন ঘটে, যা ২০২০ সালের মার্চ মাসে কোভিড-১৯-এর প্রথম দিনের থেকে ডলারের বিপরীতে এর সর্বনিম্ন মূল্য। সূচক কমেছে ইউরোপের শেয়ারবাজারেরও। জার্মানির দাক্স প্রায় ২ শতাংশ মূল্য হারিয়েছে এবং ফ্রান্সের সিএসি’র দর ১ শতাংশেরও বেশি কমেছে।

রাশিয়া সহ তেল উৎপাদনকারী দেশগুলোর জোট ওপেক মিত্ররা অক্টোবরে প্রতিদিন ১ লাখ ব্যারেল তেল উৎপাদন কমাতে সম্মত হওয়ার পর প্যাসে পাশাপাশি বেড়েছে তেলের দামও। বিশ^জনীন বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড অয়েল ফিউচারের দাম ৯৩ মার্কিন ডলার থেকে ৩ শতাংশ বৃদ্ধি পেয়ে ব্যারেল প্রতি ৯৫.৭৮ ডলারের বেশি হয়েছে। ওয়েস্ট টেক্সাস ইন্টারমেডিয়েট, নর্থ আমেরিকার মেজার প্রায় ৩ শতাংশ বৃদ্ধি পেয়ে ব্যারেল প্রতি ৮৯.৩৭ ডলারে পৌঁছেছে।

বিশেষজ্ঞরা বলছেন যে, রাশিয়া তার ওপর আরোপিত নিষেধাজ্ঞার বিরুদ্ধে ইউরোপীয় দেশগুলোর ওপর চাপ সৃষ্টির জন্য রাশিয়া রাষ্ট্র নিয়ন্ত্রিত গ্যাস কোম্পানি গ্যাজপ্রমের মাধ্যমে রাশিয়া থেকে জার্মানি পর্যন্ত নর্ড স্ট্রিম ১ পাইপলাইনটি মেরামতের উছিলায় বন্ধ করে দিয়েছে। জাপানের বৃহত্তম ব্যাঙ্ক এমইউএফজি’র মুদ্রা বিশ্লেষক লি হার্ডম্যান বলেন, ‘রাশিয়ার জ¦ালানি সরবরাহের চলমান অস্ত্রায়ন ঝুঁকি বাড়াচ্ছে নিম্নমুখী ইউরোপীয় অর্থনীতির এবং ইউরোর।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Tasin Mahdi ৭ সেপ্টেম্বর, ২০২২, ৭:০১ এএম says : 0
কিছু মানুষ কয়েকদিন আগে বাংলাদেশের সাথে ইউরোপে তুলনা দিয়ে বলছিল বাংলাদেশের দেউলিয়া, এখন ইউরোপের মধ্যে অবস্থিত কি? এখনো শীত আসে নে তাই দাম বাড়ছে দ্বিগুণের বেশি শীত আসতে 4-5 গুণ বাড়বে বা আরও বেশি বারতে পারে।
Total Reply(0)
রওশন জামির তানভীর ৭ সেপ্টেম্বর, ২০২২, ৭:০২ এএম says : 0
বাহ। আমেরিকার প্রফিটের জন্য ইউরোপীয়দের কত বড় স্যাক্রিফাইস এ যেনো ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো
Total Reply(0)
Donal Trump ৭ সেপ্টেম্বর, ২০২২, ৭:০৩ এএম says : 0
পুতিনের মূল অস্ত্র ইউরোপের জন্য পরমাণু অস্ত্রের চেয়ে প্রাণঘাতি, তা ইউরোপ বুঝতে পারতেছে ধীরে ধীরে। সুতরাং, ইউরোপ রাশিয়ার এই দাবী মেনে নিলে কার্যত রাশিয়ার শক্তিই স্পষ্ট হবে এবং মার্কিন খবরদারি ইউরোপ থেকে ধীরে ধীরে বিলীন হয়ে যাবে। কারণ, বন্ধুত্ব আবেগ দিয়ে নয়, বাস্তবতা ও চাহিদার স্বার্থে হয়।
Total Reply(0)
Muhammad Uzzal ৭ সেপ্টেম্বর, ২০২২, ৭:০৩ এএম says : 0
এতে বাংলাদেশের ক্ষতি হওয়ার সম্ভাবনা কতটুকু? ইউরোপ টাকা বাঁচাতে পোশাকের অর্ডার কমিয়ে দেওয়ার সম্ভাবনা কতটুকু?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন