মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাপানে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড়, ২০ লাখ মানুষকে সরে যাওয়ার নির্দেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ১০:০০ এএম

জাপানে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় নানমাদল। পূর্ব সতর্কতা হিসেবে ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই দেশটির সরকার উপকূলবর্তী এলাকার ২০ লাখ মানুষকে নিরাপদ আশ্রয় খুঁজতে নির্দেশনা দিয়েছে। এ ছাড়া, দেশটির আবহাওয়া বিভাগ ‘বিশেষ সতর্কবার্তা’ জারি করেছে। জাপানের জাতীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে এই তথ্য জানিয়েছে।
এনএইচকে জানিয়েছে, জাপানের দক্ষিণ কিয়োসু অঞ্চলের কাগোশিমা, কোমামতো এবং মিয়াজাকির স্থানীয় কর্তৃপক্ষ এসব এলাকার বাসিন্দাদের সরে যেতে এরই মধ্যে চতুর্থ স্তরের ‘খালিকরণ’ নির্দেশনা জারি করেছে। রোববার ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে বলে ধারণা করছে দেশটির আবহাওয়া বিভাগ।
জাপানের আবহাওয়া অধিদপ্তর কাগোশিমা অঞ্চলের জন্য সর্বোচ্চ সতর্কবার্তা জারি করেছে। ২০১৩ সালে আবহাওয়া সতর্কবার্তা দেওয়ার বর্তমান সিস্টেম চালু হওয়ার পর এটি ওকিনাওয়া অঞ্চলের বাইরে জারি করা ঘূর্ণিঝড় সংক্রান্ত প্রথম বিশেষ সতর্কতা।
জাপানের আবহাওয়া বিভাগ আরও জানিয়েছে, ঘূর্ণিঝড় নানমাদল স্থানীয় সময় শনিবার ওকিনাওয়া দ্বীপের ৪০০ কিলোমিটার পূর্বে প্রত্যন্ত মিনামি ডাইতো দ্বীপের কাছ দিয়ে প্রতি ঘণ্টায় ২৭০ কিলোমিটার বেগে বয়ে গেছে। ঘূর্ণিঝড়টি রোববার কিয়োসুর দক্ষিণ কাগোশিমায় আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে। তারপর জাপানের মূল ভূখণ্ডের দিকে অগ্রসর হতে পারে।
জাপান আবহাওয়া বিভাগের পূর্বাভাস ইউনিটের প্রধান রিউতা কুরোরা বলেছেন, ‘এই অঞ্চলে ব্যাপক ঝড়, উঁচু ঢেউ এবং রেকর্ড পরিমাণ বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। ক্ষয়ক্ষতি এড়াতে সকলের সর্বোচ্চ সতর্কতা প্রয়োজন।’ ওই সব এলাকার লোকজনকে তাড়াতাড়ি সরে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেছেন, ‘এটি খুবই বিপজ্জনক টাইফুন।’ তিনি আরও বলেন, ‘বাতাসের গতি এতটাই বেশি হবে যে- এতে কিছু বাড়িঘরও ভেঙে পড়তে পারে। এমনকি বন্যা এবং ভূমিধসও ঘটতে পারে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন