বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

অভ্যন্তরীণ

শ্যামনগরে জলবায়ু ন্যায্যতা দাবিতে অবরোধ

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা থেকে | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

সাতক্ষীরার শ্যামনগরে জলবায়ু ন্যায্যতার দাবিতে অবরোধ কর্মসূচি পালিত হয়েছে। গতকাল শুক্রবার সকালে শ্যামনগর সদরের চৌরাস্তা মোড়ে গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিম ও উপকূলীয় শিক্ষা বৈচিত্র্য উন্নয়ন সংস্থা এই জলবায়ু অবরোধ কর্মসূচির আয়োজন করে।
অবরোধ কর্মসূচিতে অংশ নিয়ে ‘কার্বন নিঃসরণ হৃাস করি, পৃথিবীকে রক্ষা করি’, ‘আমাদের কান্না আপনারা কি শুনতে পান না’, ‘বেঁচে থাকার অধিকার, চাই জলবায়ু সুবিচার’, ‘জীববৈচিত্র্যপূর্ণ পৃথিবী আমাদের স্বপ্ন’, ‘উপকূল বাঁচাতে টেকসই বেড়িবাঁধ চাই’, ‘জলবায়ু পরিবর্তনের জন্য আমরা দায়ী নই’সহ নানা সেøাগান সম্বলিত প্লাকার্ড প্রদর্শনের মাধ্যমে জলবায়ু ন্যায্যতার দাবি জানায় উপকূলীয় অঞ্চলের তরুণরা।
এসময় বক্তব্য রাখেন শ্যামনগর জনসংগঠন সমন্বয় কমিটির সভাপতি শেখ সিরাজুল ইসলাম, সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিমের স্বেচ্ছাসেবক রাইসুল ইসলাম, সাবিনা পারভীন, সিডিও ইয়ুথ টিমের স্বেচ্ছাসেবক হাফিজুর রহমান, ফজলুল হক, বারসিকের রামকৃষ্ণ জোয়ারদার, রুবিনা পারভীন, বাবলু জোয়ারদার প্রমুখ।
বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশ দায়ী নই, আগে অনেক বছর পর পর দুর্যোগ হতো কিন্তু এখন প্রায় প্রতিমাসেই দুর্যোগের কবলে পড়ছে উপকূলের মানুষ। আমরা জলবায়ু সুবিচার চাই। সুস্থভাবে বাঁচতে চাই। এজন্য জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে যথাযথ ক্ষতিপূরণ প্রদান করতে হবে।
এর আগে সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিম ও উপকূলীয় শিক্ষা বৈচিত্র্য উন্নয়ন সংস্থার সদস্যরা শ্যামনগর প্রেসক্লাবের সামনে থেকে একটি র‌্যালি নিয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কালিগঞ্জ-শ্যামনগর মহাসড়ক অবরোধ করে জলবায়ু ন্যায্যতার দাবি জানায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন