মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

অভ্যন্তরীণ

বড়াইগ্রাম হাসপাতালে ৪৪ বছর পর চালু অপারেশন সেবা

বড়াইগ্রাম (নাটোর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম

বড়াইগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার ৪৪ পর প্রথম বারের মতো অপারেশন থিয়েটার চালু করা হয়েছে। গত বৃহস্পতিবার বিকালে দুটি সিজারিয়ান অপারেশনের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু করা হয়েছে। এছাড়া অপারেশন থিয়েটারের পাশে স্বাভাবিক প্রসবের জন্য একটি কক্ষ প্রস্তুত করাসহ প্রথম বারের মত আল্ট্রাসনোগ্রাম ও এক্স-রে সেবাও চালু করা হয়েছে বলে জানা গেছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, ১৯৭৮ সালে প্রতিষ্ঠার পর থেকে হাসপাতালে কখনও অপারেশন থিয়েটার চালু হয়নি। ২০২০ সালে হাসপাতালটি ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত হয়। এরপর হাসপাতালের নতুন চারতলা বিশিষ্ট ভবন নির্মিত হলেও ৫০ শয্যার প্রশাসনিক অনুমোদন এখনও মেলেনি। হাসপাতালের নতুন ভবনে অপারেশন কক্ষ থাকলেও কোন সরঞ্জামাদি ছিল না। গত চার মাস আগে ডা. খুরশীদ আলম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদে যোগদানের পরই অপারেশন থিয়েটার চালুর উদ্যোগ নেন। এ জন্য তিনি বিভিন্ন দপ্তরে যোগাযোগ করে প্রয়োজনীয় মেশিনপত্র, ওটি টেবিল ও পোর্টেবল ওটি লাইটসহ অন্যান্য সরঞ্জামাদি এনে অপারেশন থিয়েটার সজ্জিত করেন। গত বৃহস্পতিবার প্রথম দুটি সিজারিয়ান অপারেশনের মাধ্যমে অপারেশন কার্যক্রম শুরু করা হয়েছে। প্রথমদিনে অপারেশন কার্যক্রম পরিচালনা করেন মেডিকেল অফিসার ডা. ডলি রাণী ও ডা. মুক্তার হোসেন। এনেস্থিসিয়া করেন জুনিয়র কনসালটেন্ট (এনেস্থিসিয়া) ডা. মেহতাজুল ইসলাম। এ সময় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. খুরশিদ আলম উপস্থিত ছিলেন।

হাসপাতালে প্রথম সিজারিয়ান অপারেশন হওয়া জমজ শিশুর মা ভবানীপুর গ্রামের বৃষ্টি রোজারিও বলেন, আগে বেসরকারি ক্লিনিকে গিয়ে বেশি খরচ দিয়ে অপারেশন করতে হতো। এখন সরকারি হাসপাতালেই অপারেশন করাতে পেরে খুব ভাল লাগছে। জমজ দুই সন্তানসহ আমি বর্তমানে ভাল আছি। হাসপাতালের চিকিৎসক ও নার্সদের আন্তরিক ব্যবহারে আমি খুশি।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. খুরশীদ আলম বলেন, প্রতিষ্ঠার ৪৪ বছর পর স্থানীয় এমপি অধ্যাপক আব্দুল কুদ্দুসসহ সবার আন্তরিক প্রচেষ্টায় জনগণের সেবা দেয়ার স্বার্থে হাসপাতালে অপারেশন থিয়েটারটি চালু করতে পেরে খুব ভাল লাগছে। এখন থেকে সপ্তাহে দুই দিন সোম ও বুধবার হাসপাতালে অপারেশন কার্যক্রম পরিচালনা করা হবে। তিনি আরো জানান, অপারেশনের রোগীদের জন্য একটি পোস্ট অপারেটিভ কক্ষ ও চারটি কেবিন ছাড়াও আরো ১২টি অত্যাধুনিক বেড সংযোজন করা হয়েছে। পর্যায়ক্রমে সব ধরণের অপারেশনের ব্যবস্থা করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন