শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

মীরসরাইয়ে মহাসড়কের পাশে অবৈধ দোকান নির্মাণ

চিঠি দিয়ে দায় সারলেন সওজ কর্মকর্তা

ইমাম হোসেন, মীরসরাই (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

কোন নিয়মনীতির তোয়াক্কা না করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশের সরকারি সম্পত্তি দখল করে প্রতিনিয়ত গড়ে উঠছে অবৈধ স্থাপনা। স্থানীয় প্রভাবশালীরা একের পর এক স্থাপনাগুলো নির্মাণ করলেও দেখার যেন কেউ নেই।
বাংলাদেশ সড়ক ও মহাসড়ক আইন অনুযায়ী, কোনো সড়ক বা মহাসড়কের ৩০ ফুটের মধ্যে কোনো স্থাপনা নির্মাণ করা যাবে না। কিন্তু সে আইন যে সব ক্ষেত্রে মানা হচ্ছে না, তা বোঝা যায় বারইয়ারহাট পৌরসভার ১নং ওয়ার্ডের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চিনকি আস্তানা এলাকার সড়ক ও জনপথের (সওজ) জায়গায় অবৈধ স্থাপনা গড়ে তোলার ঘটনায়।
মীরসরাইয়ের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চিনকি আস্তানা এলাকা পশ্চিম পাশে দেখা গেছে মহাসড়কের পাশে অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনা নির্মাণের চিত্র। সরেজমিনে দেখা গেছে, চিনকি আস্তানা মাঈন উদ্দিন পেট্রল পাম্প এর পশ্চিম পাশে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ঘেঁষে সরকারি সম্পত্তি দখল করো দীর্ঘদিন ধরে ১০-১২টি সেমিপাকা দোকান ঘর অবৈধ স্থাপনা নির্মাণ কাজ অব্যাহত রেখেছেন জনৈক সাইফুল নামে এক ব্যাক্তি। স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে এসব স্থাপনা নির্মাণ কাজ অব্যাহত রাখলেও রহস্যজনক কারণে সংশ্লিষ্ট কর্মকর্তারা অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধে কেউ এগিয়ে আসেননি। পাশাপাশি সম্প্রতি মহাসড়কে বিভিন্ন ধরণের দুর্ঘটনা কারণ হিসেবেও তারা এইসব অবৈধ স্থাপনা নির্মাণকে দায়ী করছেন।
এ বিষয়ে স্থাপনা নির্মানকারী মো. সাইফুলকে সরেজমিনে গিয়ে পাওয়া যায়নি। চট্টগ্রাম সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা বলেন, সাইফুল নামে জনৈক ব্যাক্তিকে মহাসড়কের পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য চিঠিপত্র দিয়েছি। আমরা হলাম ঢাল ও তলোয়ার বিহীন নিধিরাম সর্দার। আমাদের কোন ম্যাজিস্ট্রেট নেই। আমরা নোটিশ দিতে পারি শুধু। ক্ষমতা প্রয়োগ করতে পারি না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন