মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনের অর্থনীতি রাশিয়ার চেয়ে আট গুণ ক্ষতির মুখে পড়বে : বিশ্ব ব্যাংক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ১২:১৬ পিএম

বিশ্ব ব্যাংক পূর্বাভাস দিয়েছে, রাশিয়ার সাথে চলমান সংঘাতের কারণে ইউক্রেন অর্থনৈতিকভাবে ধারণার চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে।

বিশ্ব ব্যাংক বলছে, চলতি বছরের প্রথম দিকে ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করার পর আমেরিকা এবং পশ্চিমা বিশ্ব মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণে রাশিয়ার জিডিপি শতকরা ৪.৫ ভাগ কমে গেছে। কিন্তু চলমান সংঘাতের কারণে ইউক্রেনের জিডিপি এর চেয়ে আট গুণ অর্থাৎ শতকরা ৩৫ ভাগ কমে যাবে।

বিশ্ব ব্যাংক বলছে, চলমান এই সংঘাতের কারণে ইউক্রেনের উৎপাদন সক্ষমতা ধ্বংস হয়ে গেছে। কিন্তু ইউক্রেনের পশ্চিমা মিত্র দেশগুলো বিপুল পরিমাণে অস্ত্র ও সামরিক সরঞ্জাম দিয়ে দেশটিকে একপ্রকার রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে বাধ্য করছে। রাশিয়া বারবার হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ইউক্রেনকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখলে তাতে সংঘাত শুধু দীর্ঘস্থায়ী হবে বাস্তব অবস্থার কোনো পরিবর্তন হবে না।

বিশ্বব্যাংকের হিসাব অনুসারে রাশিয়ার সাথে সংঘাতে এ পর্যন্ত ইউক্রেনের আর্থিক ক্ষতির পরিমাণ ৩৪৯ বিলিয়ন ডলার।

রাশিয়ার সাথে সংঘাতে জড়ানোর আগেই ইউক্রেন ছিল পূর্ব ইউরোপের সবচেয়ে গরিব দেশ। এ অবস্থায় ইউক্রেনকে বিভিন্নভাবে অর্থনৈতিক সহযোগিতা অব্যাহত রাখা জরুরি বলে মন্তব্য করেন ইউরোপ এবং মধ্য এশিয়া বিষয়ক বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট আনা বিজার্ডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন