রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

মিঠুন-মুমিনুলদের সঙ্গে নেই ডমিঙ্গো

‘এ’ দলের চেন্নাই সফর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ১২:১৫ এএম

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ ‘এ’ দলকে আতিথ্য দেওয়ার কথা ছিল আফগানিস্তান ‘এ’ দলের। আর্থিক সমস্যার গ্যাঁড়াকলে সিরিজটি পিছিয়ে দিতে বাধ্য হয় আফগানিস্তান ক্রিকেট বোর্ড। তবে সেই সময়টাতে জাতীয় দলের আশেপাশে থাকা ক্রিকেটারদের বসিয়ে রাখতে নারাজ বিসিবি। তাইতো বিকল্প হিসেবে চেন্নাই সফরে যাচ্ছে বাংলাদেশ দল। চেন্নাইয়ে তামিলনাড়ুর রঞ্জি ট্রফির দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দল খেলবে দুটি চারদিনের ও তিনটি একদিনের ম্যাচ। গতকাল এই সফরের জন্য স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। মূলত বাংলাদেশ ‘এ’ দলই যাচ্ছে বিসিবি একাদশের ছায়া নামে। আগামী ৯ অক্টোবর, রোববার চেন্নাইয়ের উদ্দেশ্যে উড়াল দেবে দল। প্রথম চারদিনের ম্যাচটি আগামী বুধবার থেকে, পরেরটি ১৯ অক্টোবর থেকে। এরপর ২৭, ২৯ ও ৩১ অক্টোবর অনুষ্ঠিত হবে তিনটি একদিনের ম্যাচ। সবকটি ম্যাচই হবে চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে।
গেল আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশ ‘এ’ দলের নেতৃত্বে থাকা মোহাম্মদ মিঠুন এবারও যাচ্ছেন অধিনায়ক হয়ে। সেটা দুই ফরম্যাটের জন্যই। এদিকে চারদিনের দুটি ম্যাচের জন্য ঘোষিত স্কোয়াডে রাখা হয়েছে সাবেক অধিনায়ক মুমিনুল হককে। সর্বশেষ টাইগার ‘এ’ দলের ওয়েস্ট ইন্ডিজ সফরের সময়ও মুমিনুলকে দলে রাখতে চেয়েছিল টিম ম্যানেজমেন্ট। কিন্তু টেস্টে সবশেষ ৯ ইনিংসে দুই অঙ্কের দেখা না পাওয়া এই ব্যাটসম্যান তখন বিশ্রাম নিয়েছিলেন। নিজের পুরোনো ছন্দ ফিরে পাওয়ার জন্য চেন্নাই সফরটা দারুণভাবে কাজে লাগাতে চাইবেন বাংলাদেশের হয়ে ৫৪ টেস্ট খেলা এই বাঁহাতি ব্যাটার। অন্যদিকে টেস্টের আরেক নিয়মিত স্পিনার তাইজুল ইসলামও আছেন দলে।
মুমিনুল ও তাইজুলের সঙ্গে চারদিনের ম্যাচের স্কোয়াডে এসেছেন এনামুল হক বিজয় ও তৌহিদ হৃদয়। ওয়েস্ট ইন্ডিজের মতো এই সফরেও আছেন মাহমুদুল হাসান জয় ও পেসার খালেদ আহমেদ। তবে ‘এ’ দলের আগের সফরে থাকা দল থেকে বাদ পড়েছেন জাকির হাসান, ফজলে রাব্বি, শাহাদত হোসেন দিপু ও তানভির ইসলাম।
তবে চেন্নাই সফরের একদিনের ম্যাচের স্কোয়াডে ওয়েস্ট ইন্ডিজ সফরের দল থেকে ৮টি পরিবর্তন এনেছে বিসিবি। সাব্বির রহমান ও সৌম্য সরকার জাতীয় দলের সঙ্গে বর্তমানে আছেন নিউজিল্যান্ডে। তাছাড়াও সেই সফরে সাদা বলে খেলা জাকির হাসান, শাহাদাত হোসেন দিপু, জাকের আলি, নাঈম হাসান, রকিবুল হাসান ও খালেদ আহমেদ, এবারের একদিনের ম্যাচের স্কোয়াডে নেই। লেগ স্পিনার রিশাদ হোসেনের সঙ্গে ডাক পেয়েছেন, ২০২২ আসরের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নজরকাড়া পেস বোলিং অলরাউন্ডার রিপন মন্ডল। এছাড়াও সুযোগ দেওয়া হয়েছে শামীম হোসেন ও আকবর আলীকেও।
‘এ’ দলের আদলে গড়া বিসিবি একাদশের সঙ্গে চেন্নাইয়ে যাওয়ার কথা ছিল বাংলাদেশ দলের কোচ রাসেল ডমিঙ্গোর। টি-টোয়েন্টি দলের দায়িত্ব থেকে অব্যহতি পাওয়ার দিনই এই প্রোটিয়া কোচ সংবাদ মাধ্যমে বলেন, ‘আমি দুবাই যাব। ‘এ’ দলের সফরে মুমিনুলসহ জাতীয় দলের বেশ কজন ক্রিকেটার সেখানে যাবে। এই সফটি তাদের নিয়ে কাজ করার সুযোগ করে দিবে।’ স্থান আর প্রতিপক্ষ পরিবর্তনের হয়েছে ‘এ’ দলের, সেই সাথে ডমিঙ্গোর সিধান্তেও এসেছে পরিবর্তন। বিসিবে সূত্রে জানা গিয়েছে দক্ষিণ আফ্রিকায় এই প্রোটিয়া কোচের কাজ থাকায়, সে চেন্নাইয়ে যেতে অনিচ্ছুক। আগামী নভেম্বর-ডিসেম্বরে ভারতের বাংলাদেশ সফরের আগে জাতীয় দলের নেই কোন কর্মসূচি। তাই ডমিঙ্গো কোন কাজ না করেই প্রায় চার মাসের বেতন নিবেন। যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ১ কোটি টাকা!

চেন্নাই সফরে বাংলাদেশ এ দলের স্কোয়াড
চারদিনের ম্যাচ : মোহাম্মদ মিঠুন (অধিনায়ক), সাদমান ইসলাম, সাইফ হাসান, মাহমুদুল হাসান জয়, মুমিনুল হক, এনামুল হক বিজয়, তৌহিদ হৃদয়, জাকের আলি অনিক, নাঈম হাসান, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, রেজাউর রহমান রাজা, মুকিদুল ইসলাম, এনামুল হক।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন