রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মুরাদনগরে আদালতের নিষেধাজ্ঞার পরও পুকুর ভরাট চলছে

| প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে: পুকুর ভরাট না করার জন্য আদালত নিষেধাজ্ঞা দিয়েছে। কিন্তু ভরাট থেমে নেই। রাতদিন ড্রেজার মেশিনে বালু দিয়ে জোর পূর্বক ভরাট কাজ চালাচ্ছে ভূমি ব্যবসায়ি সিন্ডিকেট। স্থানীয় প্রশাসনের দারস্থ হয়েও কোন ফল পাচ্ছেন না পুকুর মালিকরা। কুমিল্লার মুরাদনগরে অন্যামার পুকুরের ভরাট বিষয়ে সম্প্রতি দৈনিক ইনকিলাবে সংবাদও প্রকাশ হয়েছিল।
কুমিল্লার মুরাদনগর-হোমনা সড়কের মুরাদনগর হাফেজিয়া মাদ্রার মাঠের পাশে অন্যামার নামের পুকুরটি প্রায় দুই সপ্তাহ আগ থেকে ভরাট কাজ শুরু করে স্থানীয় একটি ভূমি ব্যবসায়ি সিন্ডিকেট। প্রথম থেকেই পুকুর মালিকরা ভরাটের কাজে বাধা দিয়ে আসছিল। কিন্তু সিন্ডিকেট প্রভাবশালী হওয়ায় তারা কোন বাধাই মানছিল না। পরে নিরুপায় হয়ে পুকুর মালিকদের পক্ষে মো. মুরাদ আহম্মেদ নামে এক মালিক গত ১ ডিসেম্বর কুমিল্লার আদালতে চার জনের নামে কুমিল্লার আদালতে মামলা করলে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ গোলামুর রহমান পুকুর ভরাট বন্ধসহ সেখানে শান্তি শৃংখলা রক্ষার্থে স্থিতিাবস্থা জারি রাখার জন্য মুরাদনগর থানার ওসিকে নির্দেশ দেন। কিন্তু আদালতের নির্দেশের পরও পুকুর ভরাট কাজ বন্ধ করছে না। মামলার বাদী মুরাদ আহম্মেদ বলেন, স্থানীয় ভূমি সিন্ডিকেটের নেতা কাজী তুফরিজ এটনের নেতৃত্বে পুকুরটি ভরাট করা হচ্ছে। আদালতের নিষেধাজ্ঞার বিষয়টি স্থানীয় প্রশাসনকে অবগত করানোর পরও কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। সহকারী কমিশনার (ভূমি) মোসাম্মদ রাসেদা আক্তার বলেন, পরিবেশ অধিদপ্তর থেকে পকুর স্থানটি পরিদর্শন করা হয়েছে। তবে আদালতের নিষেধাজ্ঞার বিষয়টি সর্ম্পকে অবহিত নই।
প্রসঙ্গত, ভূমি সিন্ডিকেট ব্যবসায়িদের প্রতিযোগিতায় গত ৮/৯ বছরে মুরাদনগর উপজেলা সদরে কয়েকশত বছরের পুরনো পুকুরের মধ্যে গুলকশাহ পুকুর, আব্দুর রাজ্জাক মাষ্টারের বাড়ির পুকুর, শাহজাহান মাষ্টারের পুকুর, মামুন মুক্তারের পুকুর, জাহাঙ্গীর মিয়ার বাড়ীর পুকুর, বিজেতা হোটেলের পাশে ভ‚ইয়া বাড়ির পুকুরসহ অসংখ্য পুকুর, জিলাধার ভরাট হয়েছে। আর ভরাটের এসব স্থানে গড়ে উঠেছে বাণিজ্যিক ও আবাসিক ভবন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন