মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বন্যায় বিপর্যস্ত অস্ট্রেলিয়ার মেলবোর্ন-ভিক্টোরিয়া, জরুরি অবস্থা জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ১০:৪৪ এএম

বন্যায় রীতিমতো বিপর্যস্ত দশা দক্ষিণ পূর্ব অস্ট্রেলিয়ার। দেশটির দ্বিতীয় জনবহুল রাজ্য ভিক্টোরিয়ায় জারি করা হয়েছে জরুরি অবস্থা। আবার মেলবোর্নে ঘরছাড়া হয়েছে কয়েক হাজার পরিবার।

অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল রাজ্য ভিক্টোরিয়ার শাসক ড্যানিয়েল অ্যান্ড্রু জানিয়েছেন, সেখানকার ৫০০ বাড়ি বর্তমানে সম্পূর্ণ জলমগ্ন। কিছু কিছু বাড়ির ৮০ শতাংশ জলমগ্ন অবস্থায় রয়েছে। সরকারি বেসরকারি মিলিয়ে বহু সম্পত্তি নষ্ট হয়েছে। গোটা দেশের সঙ্গে সেখানকার একরকম বিচ্ছিন্ন হয়ে গেছে।
শিগগিরই পানি না কমলে পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।
বন্যায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে মেলবোর্নে। অস্ট্রেলিয়ার প্রশাসন সূত্রে খবর, সেখানকার প্রায় ৪ হাজারের বেশি বাড়ি থেকে মানুষজনকে সরিয়ে নেওয়া হয়েছে। মেলবোর্নের বাসিন্দা বেট্রি রিট্রেভেস্কির কথায়, কয়েক সেকেন্ডের মধ্যে হু হু করে পানি ঢুকতে শুরু করে। স্রোতের বেগ এত বেশি ছিল যে ওই সময় রাস্তায় যারা দাঁড়িয়ে ছিলেন, সবাইকে ভাসিয়ে নিয়ে গেছে।
এদিকে আগামী কয়েকদিনে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তর। অর্থাৎ পরিস্থিতি ভালো হওয়ার লক্ষণ খুব একটা নেই। এ অবস্থায় সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে অস্ট্রেলিয়া প্রশাসন।
নিউ সাউথ ওয়েলস থেকে শুরু করে যে সব জায়গায় বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে, সেখানকার বাসিন্দাদের ইতোমধ্যেই অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে।
চলতি বছরের মার্চেই মারাত্মক ঝড়বৃষ্টির জেরে কুইন্সল্যান্ড এবং নিউ সাউথ ওয়েলসে অন্তত ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। এবারের বন্যায় এখন পর্যন্ত বেশ কজনের নিখোঁজ হওয়ার তথ্য রয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন