শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ব্রহ্মপুত্রে আবারো ভাঙন

চরম আতঙ্কে ইসলামপুরবাসী

ফিরোজ খান লোহানী, ইসলামপুর (জামালপুর) থেকে | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ইসলামপুরে ব্রহ্মপুত্র নদ মোহাম্মদপুর অংশে আবারো ভাঙন দেখা দিয়েছে। এতে আতঙ্কের মধ্যে রয়েছে নদী পাড়ের মানুষ। ৪ দফা ভাঙনের ফলে শত শত বিঘা ফসলী জমি বিলীন হয়ে গেছে।

এর আগে গত ২৭ জুন ব্যাপক ভাঙনের সৃষ্টি হলে ২৯ জুন পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ তাৎক্ষণিক পরিদর্শন করে ৮ হাজার বালু ভর্তি জিওব্যাগ ভাঙন স্থানে ডাম্পিং করে সাময়িকভাবে ভাঙন প্রতিরোধ হলেও আগস্টের ১ম সপ্তাহে মোহাম্মদপুর এলাকায় ফের ভাঙন শুরু হয়েছিল।

জানা গেছে, ভারতের উজান থকে নেমে আসা ভারি বর্ষণে পাহাড়ি ঢলে ও হঠাৎ ব্রহ্মপুত্র নদর পানি অস্বাভাবিক বৃদ্ধির ফলে গোয়ালেরচর ইউনিয়নের মোহাম্মদপুর এলাকায় ব্রহ্মপুত্র নদ আবারো ভাঙন দেখা দিয়েছে। এতে আতঙ্কে রয়েছে সভুকুড়া, পূর্ব সভুকুড়া, পশ্চিম মোহাম্মদপুর, পূর্ব মোহাম্মদপুর, মোহাম্মদপুর বালুরচর একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান সরকারি প্রাথমিক বিদ্যালয়, মোহাম্মদপুর আকন্দপাড়া জামে মসজিদ, ইসলামপুর হতে বকশিগঞ্জ সভুকুড়া ও মোহাম্মদপুর পাকা রাস্তা। ভাঙন এলাকার অনেকেই তাদের বসতিঘর বাড়ি অন্যত্র নিয়ে খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছে।

গত ২৯ জুন পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ ভাঙন এলাকা ১২০ মিটার ৮ হাজার বালু ভর্তি জিওব্যাগ ডাম্পিং করেন। ডাম্পিংকৃত পূর্ব প্রান্তে ভাঙনের সৃষ্টি হলে ওই সব ভাঙন কবলিত এলাকা আবাদি জমি নদী গর্ভে বিলীন হচ্ছে। অনেক ক্ষুদ্র কৃষক ভূমিহীন হয়েছে বলে এলাকাবাসী সূত্রে জানা গেছে।

এ ব্যাপারে স্থানীয় কৃষক আব্দুস সামাদ, এনামুল হকসহ অন্যান্য নারী-পুরুষ অভিযোগ করে বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনের আগে চেয়ারম্যান আ. রহিম বাদশা বিভিন্ন প্রতিশ্রুতির দিয়েও আমাদের কোন প্রকার খোজ খবর রাখেননি। গত কয়েক দিনে আবারো ব্রহ্মপুত্র নদের মোহাম্মদপুর অংশে ভাঙন দেখা দিলে তার সাথে যোগাযোগ করা হলে এখন পর্যন্ত ভাঙন কবলিত এলাকায় তিনি আসেননি।

ইউনিয়ন আ.লীগের সভাপতি মাওলানা মো. মোশাররফ হোসাইন বলেন, ব্রহ্মপুত্র নদ ভাঙনের খবরটি ধর্ম প্রতিমন্ত্রীকে মোবাইলে জানানো হয়েছে। তিনি ভাঙন প্রতিরোধ তড়িৎ ব্যবস্থা নিবেন। স্থানীয় চেয়ারম্যান আব্দুর রহিমের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি ভাঙন এলাকা পরিদর্শন করেছি এবং উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার মু. তানভীর হাসান রুমান জানান, আমি ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছি। ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন