শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বলসোনারোকে হারিয়ে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ১০:১৮ এএম

ব্রাজিলের বর্তমান প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে পরাজিত করে দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা। ব্রাজিলিয়ান নির্বাচন কর্তৃপক্ষের তথ্যানুসারে নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় পর্বে বলসোনারো পেয়েছেন ৪৯ দশমিক ২ শতাংশ ভোট। অন্যদিকে লুলা ডি সিলভা পেয়েছেন ৫০ দশমিক ৮ শতাংশ ভোট।

বিবিসি, আলজাজিরা ও রয়টার্সের প্রতিবেদনে এমনটা জানা যায়। আন্তর্জাতিক গণমাধ্যমের বরাতে জানা যায়, ভোটের প্রথমার্ধে বলসোনারো এগিয়ে থাকলেও পরে প্রায় কাছাকাছি ব্যবধান রেখে নির্বাচনে জয়লাভ করেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী লুলা ডি সিলভা।
এদিকে সদ্য নির্বাচিত প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।
৬৭ বছর বয়সী বলসোনারো পরাজয় স্বীকার করবেন কিনা সেটাই এখন দেখার বিষয়।
তবে, নতুন প্রেসিডেন্ট জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার আগে পরাজিত প্রার্থীর প্রথম বক্তব্য এবং নির্বাচনে পরাজয় স্বীকার করা ব্রাজিলের ঐতিহ্য।
এদিকে সাও পাওলোতে দেওয়া বিজয়ী ভাষণে লুলা বলেন, আমি এখানে আমার সঙ্গে থাকা সমস্ত কমরেডদের ধন্যবাদ জানাতে চাই। যারা ভোট দিতে গিয়েছিলেন তাদের প্রত্যেকে আমি ধন্যবাদ জানায়। এসময় তিনি বর্ণবাদ, কুসংস্কার এবং বৈষম্যের বিরুদ্ধে নিরলস লড়াইয়ের প্রতিশ্রুতি দেন। সূত্র : বিবিসি, আলজাজিরা ও রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন