শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

কাশিমপুরে পানির নিচে জমির জরিপ বন্ধে হাইকোর্টে রিট

মো. দেলোয়ার হোসেন, গাজীপুর থেকে | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

গাজীপুর মহানগরীর কাশিমপুরে বর্ষাকালে পানির নিচের ভূমির জরিপ কার্যক্রম বন্ধ রাখার দাবি জানিয়েছেন এলাকাবাসী। পানির ওপর ধারণা নির্ভর জরিপ কার্যক্রম পরিচালনা করলে জমির সঠিক পরিমাপ ও সীমানা নিয়ে জটিলতা সৃষ্টির আশঙ্কা স্থানীয় ভূমি মালিকদের। কিন্তু এলাকাবাসীর এ আপত্তিকে কোনো পাত্তাই দিচ্ছেন না স্থানীয় জরিপ কর্মকর্তারা।
স্থানীয় ভূমি মালিকরা জানান, গাজীপুর মহানগরীর কাশিমপুর থানার কাশিমপুর, লোহাকৈর, পশ্চিম পানিশাইল, বারেন্দা, মিরপুর, গোবিন্দবাড়ি মৌজার ভূমি জরিপ ও তসদিক কার্যক্রম বর্তমানে চলমান রয়েছে। এরই মধ্যে বর্ষার পানিতে নিমগ্ন সুরাবাড়ি মৌজায়ও জরিপ কাজ শুরু করতে যাচ্ছে জরিপ বিভাগ। সুরাবাড়ি মৌজার অধিকাংশ জমির ওপর দিয়ে বর্তমানে বিভিন্ন নৌযান চলাচল করছে। স্থানীয় ভূমি মালিকদের অভিযোগ, ইতোমধ্যে যেসব মৌজায় জরিপ কার্যক্রম পরিচালনা করা হয়েছে সেসব ভূমি মালিকদের ব্যাপক হয়রানি ও ঘুষ বাণিজ্য করছেন জরিপ সংশ্লিষ্টরা। দলিল ও রেকর্ড অনুযায়ী দখলস্বত্ব বা সরেজমিনে জমির পরিমান সঠিক থাকা সত্বেও জরিপ শেষে বলা হচ্ছে ‘আপনার জমি কম আছে’। পরে বিশেষ রফাদফায় জমির পরিমান ‘ঠিক’ করে দেয়া হয়। বর্তমানে সুরাবাড়ি মৌজায় পানির নিচে ভূমি জরিপ চালালে এ ধরণের উদ্দেশ্যমূলক হয়রানি আরো বাড়বে বলে আশঙ্কা স্থানীয় ভূমি মালিকদের। এ অবস্থায় আগামী জানুয়ারি মাস থেকে শুকনো মৌসুমে সুরাবাড়ি মৌজায় ভূমি জরিপ কার্যক্রম পরিচালনার দাবি জানিয়েছেন সেখানকার ভূমি মালিকরা।
স্থানীয় ভূমি মালিক মো. আব্দুল মান্নান বলেন, আমাদের এলাকায় অন্যান্য মৌজায় চলমান জরিপ কার্যক্রমে সহযোগিতার জন্য প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে প্রতিনিয়ত স্থানীয় জরিপ অফিসে যাতায়াত করতে হচ্ছে। আর এ সময়ে সুরাবাড়ি মৌজায় বেশিরভাগ জমিই পানির নিচে নিমজ্জিত থাকায় ওইসব জমিতে যাওয়া কোনমতেই সম্ভব নয়। তাই ওই মৌজার জরিপ কাজ জানুয়ারি মাসে শুরু করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে লিখিত দাবি জানানো হয়েছে। কিন্তু এলাকাবাসীর এ যৌক্তিক দাবিকে কোনো পাত্তাই দিচ্ছেন না জরিপ কর্মকর্তারা। ফলে নিরুপায় হয়ে স্থানীয় ভূমি মালিকদের পক্ষে সুরাবাড়ি মৌজায় বর্ষা মৌসুমে জরিপ কাজ সাময়িক বন্ধ রাখার জন্য হাইকোর্টে রিট করা হয়েছে। যা শুনানীর জন্য কার্য তালিকায় রয়েছে।
স্থানীয়রা অভিযোগ করে জানান, জরিপ অফিসে কেউ ডিসপোর্ট বা আপত্তি না দেয়া সত্বেও নানা অজুহাত দাঁড় করিয়ে ভূমি মালিকদের হয়রানি ও নির্ভুল রেকর্ড হালনাগাদের নামে নির্বিঘ্নে ঘুষ বাণিজ্য চলছে। একই অসৎ উদ্দেশ্যে এলাকার ভূমি মালিকদের সুবিধার কথা চিন্তা না করে জরিপ কাজে নিয়োজিত কিছু অসাধু কর্মচারি পানিতে নিমজ্জিত ভূমি জরিপ কাজ চালানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এতে স্থানীয়দের সঙ্গে জরিপকারীদের দূরত্ব তৈরি হচ্ছে। এ ব্যাপারে জরিপকারী সার্ভেয়ার ইউসুফ হোসেন জানান, এলাকাবাসী একটি আবেদন করেছিল পরে কর্তৃপক্ষ জানিয়েছে ওই মৌজার সে সকল জমি পানির ওপরে আছে সেগুলোর জরিপ কাজ চলবে, আর পানির নিচে যে সব জমি রয়েছে পানি নেমে গেলে সেগুলোর জরিপ কাজ শুরু করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jamal sarker ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২১ পিএম says : 0
আমি একজন প্রতিবন্ধী লোক গরীব কাশিমপুর থানা গৌবিনদবাড়ী মৌজার জমি আছে কিন্তু টাকা দিতে পারিনা বলে আমায় লেখক দেয় নাই আমি এখন রেকট কি ভাবে পাবো আমি
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন