সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ১০ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

এবার বড়সড় ছাঁটাইয়ের পথে আমাজন, চাকরি হারাতে চলেছেন ১০ হাজার কর্মী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২২, ১১:২৯ এএম

মেটা, টুইটারের পর এবার আমাজন। বিপুল কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে আরও এক সংস্থা। জানা গিয়েছে, চলতি সপ্তাহের শুরুতেই একসঙ্গে প্রায় দশ হাজার কর্মীকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত নিয়েছে আমাজন। জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই আমাজনের ব্যবসায় মন্দা দেখা দিয়েছে। সেই কারণেই কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটে লোকসান সামাল দেয়ার চেষ্টা করছে ই-কমার্স সংস্থাটি। তবে এই বিষয়ে আমাজনের তরফে সরকারিভাবে কিছুই জানানো হয়নি।

নিউ ইয়র্কের একটি বিখ্যাত সংবাদপত্রের সূত্রে জানা গিয়েছে, মূলত তিনটি দপ্তর থেকে কর্মী ছাঁটাই শুরু হবে। বিজনেস রিটেল ও হিউম্যান রিসোর্সের পাশাপাশি যন্ত্র তৈরি বিভাগের কর্মীদের ছেঁটে ফেলা হবে। জানা গিয়েছে, অ্যালেক্স ভয়েস অ্যাসিস্ট্যান্টে যেভাবে কাজ করছে, তাতে একেবারেই খুশি নয় আমাজন কর্তৃপক্ষ। বিশেষ করে অ্যালেক্সা বিভাগ থেকে কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা সবচেয়ে বেশি।

কেন হঠাৎ এতজন কর্মীকে একসঙ্গে ছেঁটে ফেলছে আমাজন? জানা গিয়েছে, প্রায় মাসখানেক ধরেই কর্মীদের সতর্ক করা হয়েছিল। উৎসবের মরশুমে প্রতিবার বিপুল লাভ হয় এই ই-কমার্স সংস্থার। কিন্তু চলতি বছরে লোকসানের মুখে পড়তে হয়েছে তাদের। সেই কারণেই প্রায় দশ হাজার কর্মীকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কিছুদিন আগেই আমাজনের তরফে জানানো হয়েছিল, আপাতত নতুন করে নিয়োগ করা হবে না এই সংস্থায়।

এমন পরিস্থিতির মধ্যেই নতুন করে বিতর্ক তৈরি করেছেন আমাজনের কর্তা জেফ বেজোস। একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, তার বিপুল সম্পত্তির অধিকাংশই দান করতে চান। মূলত পরিবেশের উন্নতির জন্যই তার বিপুল অর্থ ব্যবহার করা হবে। এই ঘোষণার পরেই নানা মহল থেকে প্রশ্ন উঠছে, অর্থ দান না করে কর্মীদের কাজে বহাল রাখাই উচিত ছিল বেজোসের। সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন