বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রথমবারের মতো মেয়েকে জনসম্মুখে আনলেন কিম জং উন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২২, ১২:১০ পিএম | আপডেট : ৬:৪১ পিএম, ১৯ নভেম্বর, ২০২২

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন নিজের পরিবার নিয়ে সবসময় কঠোর গোপনীয়তা বজায় রাখেন। বিশেষ করে তার কতজন ছেলে বা মেয়ে আছে এ নিয়ে রয়েছে ধোঁয়াশা। আর এরমধ্যেই প্রথমবারের মতো নিজের মেয়েকে জনসম্মুখে এনেছেন পরমাণু শক্তিসমৃদ্ধ এ দেশের শাসক।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, কিম জং উনের মেয়ের নাম কিম চু-এ। শুক্রবার (১৮ নভেম্বর) বাবার সঙ্গে উত্তর কোরিয়ার সবচেয়ে বড় আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা দেখতে এসেছিল সে। কিম জং উনকে মেয়ের হাত ধরে হাঁটতে দেখা যায়।
উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) কিম জং উন ও তার মেয়ের বেশ কয়েকটি ছবি প্রকাশ করেছে। সেখানে দেখা যায় বাবা-মেয়ে হাত ধরে কথা বলছেন, কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করছেন, ক্ষেপণাস্ত্রটি পরিদর্শন করছেন এবং ক্ষেপণাস্ত্র ছোড়া প্রত্যক্ষ করছেন।
যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির স্টিমসন সেন্টারের উত্তর কোরিয়া বিষয়ক বিশেষজ্ঞ মাইকেল ম্যাডান বলেছেন, ‘কিমের মেয়ের বয়স ১২-১৩ বছর মনে হচ্ছে। তার মানে আরও চার-পাঁচ বছর পর তিনি বিশ্ববিদ্যালয়ে পড়বেন অথবা সামরিক বাহিনীতে যোগ দেবেন।’
উত্তর কোরিয়া বিষয়ক এ বিশেষজ্ঞ আরও জানিয়েছেন, কিম তার মেয়েকে প্রকাশ্যে এনেছেন এটি দেখাতে যে, তার পরিবারের চতুর্থ প্রজন্মই দেশটির পরবর্তী শাসক হবেন।
এদিকে চলতি বছরের সেপ্টেম্বরে উত্তর কোরিয়ার বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, পিয়ংইয়ংয়ের জাতীয় দিবসের একটি ভিডিওতে চু-এ কে দেখানো হয়েছিল। যদিও ওই সময় এটি একটি গুঞ্জন ছিল। তাছাড়া কিমও নিশ্চিত করেননি ওই মেয়েটি তারই মেয়ে ছিল।
কিম জং উনের কোনো মেয়ে আছে এটি প্রথমবার জানা গিয়েছিল ২০১৩ সালে। সে বছর যুক্তরাষ্ট্রের বাস্কেটবল খেলোয়াড় ডেনিস রোডম্যান কিমের আমন্ত্রণে উত্তর কোরিয়ায় ঘুরতে গিয়েছিলেন।
ডেনিস রোডম্যান ওই সময় দাবি করেছিলেন, তিনি কিম জং ও তার পরিবারের সঙ্গে সমুদ্রের তীরে সময় কাটিয়েছিলেন এবং তাদের মেয়ে চু-এ কে কোলে নিয়েছিলেন।
বিশেষজ্ঞদের বিশ্বাস কিম জং উনের তিন সন্তান আছে- দু’জন মেয়ে এবং একটি ছেলে। এর মধ্যে চু-এ সবার বড়। কিন্তু কিম নিজে পরিবারের গোপনীয়তা নিয়ে বেশ কঠোর। এমনটি নিজের বিয়ের বিষয়টিও অনেকদিন গোপন রেখেছিলেন তিনি। সূত্র: বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন