রোববার, ২১ এপ্রিল ২০২৪, ০৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আমেরিকার সাথে যুদ্ধে প্রস্তুত উত্তর কোরিয়া : কিম জং উন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ১২:০৬ এএম

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দক্ষিণ কোরিয়াকে ‘নির্মূল’ করার হুমকি দিয়েছেন। কোরীয় যুদ্ধের অবসান ঘটানো অস্ত্রবিরতির ৬৯তম বার্ষিকী উপলক্ষে দেয়া বক্তৃতায় তিনি এ হুমকি দিয়ে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে যে কোনও যুদ্ধের জন্য প্রস্তুত।

কিম, প্রায় তিন সপ্তাহের মধ্যে জনসমক্ষে তার প্রথম উপস্থিতিতে, মে মাসে রক্ষণশীল প্রেসিডেন্ট ইউন সুক ইওল ক্ষমতা গ্রহণের পর থেকে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে তার সবচেয়ে গুরুতর হুমকি দিয়েছেন এবং পিয়ংইয়ংয়ের প্রতি কঠোর অবস্থান নেয়ার প্রতিশ্রæতি দিয়েছেন। উত্তর কোরিয়ার নেতা বলেছেন যে, ‘মার্কিন সাম্রাজ্যবাদীরা দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষকে তার জাতির সাথে একটি আত্মঘাতী সংঘর্ষের দিকে ঠেলে দিচ্ছে’, রাজ্যের সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি বৃহস্পতিবার জানিয়েছে।

রাষ্ট্রীয় মিডিয়া অনুসারে, কিম জং উন তার ভাষণে বলেন, ‘আমাদের সশস্ত্র বাহিনী যেকোনো সঙ্কটে সাড়া দেয়ার জন্য পুরোপুরি প্রস্তুত। আমাদের দেশের পারমাণবিক যুদ্ধ প্রতিরোধ সক্ষমতাও নির্ভরযোগ্য এবং নির্ভুলভাবে ও তৎক্ষণাৎ এর নিরঙ্কুশ শক্তিকে একত্র করতে সম্পূর্ণরূপে প্রস্তুত।’ সিউল ও ওয়াশিংটনের কর্মকর্তারা বলেছেন, উত্তর কোরিয়া ২০১৭ সালের পর প্রথম পারমাণবিক পরীক্ষা চালানোর প্রস্তুতি সম্পন্ন করেছে।

কিম আরো বলেন, ওয়াশিংটন কোরীয় যুদ্ধের প্রায় ৭০ বছর পরেও তার দেশের বিরুদ্ধে দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিলে ‘বিপজ্জনক, অবৈধ শত্রæতামূলক কাজ’ চালিয়ে যাচ্ছে। দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বুধবার বলেছেন, উত্তর কোরিয়া পরমাণু পরীক্ষাটি সত্যিই চালালে দেশটি সাইবার আক্রমণের ক্ষমতা রোধ করাসহ আরো শক্তিশালী নিষেধাজ্ঞার মুখোমুখি হতে পারে। সিউলের ইওয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লিফ-এরিক ইজলি বলেছেন, কিমের বিজয় দিবসের ভাষণটিকে অস্ত্রবিরতির পর থেকে অর্থনৈতিক উন্নয়নে দক্ষিণ কোরিয়ার সাফল্যের প্রেক্ষাপটে উত্তর কোরীয়দের জাতীয় গর্ব জোরদার করার প্রচেষ্টা হিসেবে দেখা যেতে পারে। সূত্র : বøুমবার্গ।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Harunur Rashid ২৯ জুলাই, ২০২২, ১:২৪ এএম says : 0
F....g punk can't feed his own people and punk wants to war with USA. I wish one day I wake up hear the news all these tyrant gone for good.
Total Reply(0)
Sohel Chowdhury ২৯ জুলাই, ২০২২, ৭:০১ এএম says : 0
রাশিয়া ইউক্রেন এক যুদ্ধেই আমাদের হাতে হাড়িকেন আর তাদের মধ্যে যুদ্ধ হলেতো পরের লাইন আপনারাই বলেন।
Total Reply(0)
MD Siraj Gazi ২৯ জুলাই, ২০২২, ৭:০০ এএম says : 0
উত্তর কোরিয়ার সাথে আমেরিকার যুদ্ধ বাদলে, আমেরিকা ধ্বংস হবে, উত্তর কোরিয়া ধ্বংস হবে, সাথে পৃথীবির আরও অনেক দেশ ধ্বংস হবে। কারণ,উত্তর কোরিয়া শক্তিতে আমেরিকার ধারে কাছে ও থাকতে পারবে না, তাই উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে আমেরিকা ও তা- ই করবে। মাঝখানে ওদের সাথে অনেক দে-শ ধ্বংস হয়ে যাবে।
Total Reply(0)
Akm Shiddikuzzaman ২৯ জুলাই, ২০২২, ৭:০১ এএম says : 0
কপাল ভাল মুসলমান অধ‍্যষিত দেশ না নইলে এতদিন আ‍্যামেরিকা তোকে গর্তে ঢুকিয়ে ক্ষমতা ছাড়া করত।
Total Reply(0)
Md Shahin Kobir ২৯ জুলাই, ২০২২, ৭:০১ এএম says : 0
এই যুদ্ধ হওয়ার পরে পৃথিবীতে শান্তি আসবে।
Total Reply(0)
Azizul Islam ২৯ জুলাই, ২০২২, ৭:০১ এএম says : 0
ধন্যবাদ আপনাকে সাহস দেখানোর জন্য।খেলতে হলে পরাশক্তির সাথে খেলবো
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন