শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়া-ন্যাটোর সরাসরি সংঘর্ষ চায় কিয়েভ

রাশিয়া আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে রাশিয়ান যুদ্ধবন্দি হত্যায় নিন্দার আহ্বান জানাল মস্কো :: ইউক্রেনের গোলাবারুদ ঘাঁটিতে বিস্ফোরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

নতুন আন্তঃমহাদেশীয় পারমানবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে রাশিয়া। দেশটির কৌশলগত ক্ষেপণাস্ত্র বাহিনীর কমান্ডার কর্নেল জেনারেল সের্গেই কারাকায়েভ শুক্রবার এক সামরিক সম্মেলনে জানেিয়ছেন যে, রাশিয়া সম্প্রতি সফলভাবে তার সরমাট ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে, যা স্যাটান টু নামেও পরিচিত। ভøাদিমির পুতিন এপ্রিলে উত্তর রাশিয়ায় ‘স্যাটান টু’ প্রথমবারের মতো একটি পরীক্ষার সময় বলেছিলেন যে, নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রাশিয়ার শত্রুদের হুমকি দেওয়ার আগে দু’বার ভাবতে বাধ্য করবে। প্রতিটি বিশাল স্যাটান টু কমপক্ষে ১০টি ওয়ারহেড এবং সেইসাথে এগুলিকে আক্রমণের লক্ষ্য থেকে বাঁচাতে সহযোগী ক্ষেপণাস্ত্রও বহন করতে সক্ষম। স্যাটান টু ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে হাজার হাজার মাইল দূরে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এবং তিন মিনিটের মধ্যে ব্রিটেনে পৌঁছাতে সক্ষম বলে জানা গেছে। কর্নেল জেনারেল কারাকায়েভ শুক্রবার আরও বলেন যে, রাশিয়ান ক্ষেপণাস্ত্র বাহিনী অ্যাভানগার্ড হাইপারসনিক গ্লাইড মিসাইলের দ্বিতীয় ব্যাচ অধিগ্রহণের জন্য প্রস্তুত। রাশিয়ার বর্তমানে হাইপারসনিক অস্ত্রে সজ্জিত মাত্র একটি সামরিক ইউনিট রয়েছে, যা শব্দের ২০ গুণ গতিতে পারমাণবিক অস্ত্র বহন করতে সক্ষম। সূত্র:দ্য টেলিগ্রাফ

কিয়েভ রাশিয়া-ন্যাটোর সরাসরি সংঘর্ষ চায় : ইউক্রেনের সরকার রাশিয়া এবং ন্যাটোর মধ্যে সরাসরি সংঘর্ষ শুরু করার চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ। নিউজউইকে একটি মন্তব্যে তিনি বলেন, ‘ইউক্রেনীয় কর্তৃপক্ষ ওয়াশিংটনকে শুধুমাত্র আরও সামরিক সহায়তা দেওয়ারই অনুরোধ করছে না, বরং রাশিয়ান ফেডারেশন এবং ন্যাটোর মধ্যে সরাসরি সামরিক সংঘর্ষের জন্যও উস্কানি দেওয়ারও চেষ্টা করছে।’ আন্তোনভ বলেন যে, পশ্চিমের সমস্ত কিছুর জন্য রাশিয়ার উপর দায় হস্তান্তর করার অযৌক্তিক প্রচেষ্টা কেবল কিয়েভকে উস্কে দিতে পারে, যেটি ইতিমধ্যেই যাখুশি তাই করতে অনুভব করে। উল্লেখ্য, ১৫ নভেম্বর ইউক্রেনের সীমান্তের কাছে পূর্ব পোল্যান্ডের লুবলিন ভয়েভোডশিপের প্রজেওডো গ্রামে একটি ক্ষেপণাস্ত্র বিধ্বস্ত হয়ে দুইজন নিহত হয়। কিয়েভ তৎক্ষনাত এর জন্য রাশিয়াকে দায়ী করে। তবে, পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা বুধবার জানান যে, ক্ষেপণাস্ত্রটি ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার অংশ। মার্কিন পররাষ্ট্র দফতরও বলে যে, পোল্যান্ডের সিদ্ধান্তের নির্ভুলতায় যুক্তরাষ্ট্রের পূর্ণ আস্থা রয়েছে।

রাশিয়ান যুদ্ধবন্দী হত্যায় নিন্দার আহ্বান জানাল মস্কো : ইউক্রেনীয় সৈন্যদের দ্বারা রাশিয়ান যুদ্ধবন্দীদের হত্যার নিন্দা এবং একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত পরিচালনা করার জন্য আন্তর্জাতিক সংস্থাগুলিকে আহ্বান জানিয়েছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা শুক্রবার এক বিবৃতিতে বলেন, ‘আমরা দাবি করছি যে আন্তর্জাতিক সংস্থাগুলো এই মর্মান্তিক অপরাধের নিন্দা জানাক ও পুঙ্খানুপুঙ্খ তদন্ত করুক।’ তিনি বলেন, ‘কিয়েভকে সমর্থনকারী সম্মিলিত পশ্চিম এসব বহু তথ্যের প্রতি পুরোপুরি মনোযোগ দেয়নি। যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় অভিভাবকদের এই ধরনের অনুমোদন তাদের ইউক্রেনীয় নব্য-নাজিদের দ্বারা সংঘটিত অপরাধের সহযোগী করে, যাদের তারা লালন-পালন করে।’ ইউক্রেনীয় সৈন্যরা নির্দয়ভাবে নিরস্ত্র রাশিয়ান যুদ্ধবন্দিদের গুলি করছে, এমন ভিডিও ইন্টারনেটে ভাইরাল হওেয়ার পর রাশিয়ান কূটনীতিক আরও বলেন যে, এইসব নৃশংসতা ইউক্রেনের নব্য-নাজিদের পাশাপাশি নিয়মিত সৈন্যরাও ঘটিয়েছে। ইউক্রেন স্পষ্টভাবে যুদ্ধ এবং আন্তর্জাতিক মানবাধিকার আইন ভঙ্গ করছে, যার মধ্যে রয়েছে ১৯৬৬ সালের নাগরিক ও রাজনৈতিক অধিকারের আন্তর্জাতিক চুক্তি এবং নির্যাতন এবং অন্যান্য নিষ্ঠুর, অমানবিক বা অবমাননাকর আচরণ বা শাস্তির বিরুদ্ধে ১৯৮৪ সালের কনভেনশন’।

ইউক্রেনের গোলাবারুদ ঘাঁটিতে বিস্ফোরণ : শনিবার কিয়েভ-নিয়ন্ত্রিত শহর জাপোরোঁজহাইতে একটি বিস্ফোরণে ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর একটি গোলাবারুদ ঘাঁটি এবং বিমান তৈরির সরঞ্জাম ক্ষতিগ্রস্ত হয়েছে। শনিবার ‘উই আর টুগেদার উইথ রাশিয়া’ গোষ্ঠির চেয়ারম্যান ভøাদিমির রোগভ তার টেলিগ্রাম চ্যানেলে জানান, ‹জাপোরোঁজহাইয়ের শেভচেঙ্কোভস্কি জেলার শহরে একটি গোলাবারুদ ঘাঁটি, সেইসাথে মোটর সিচ এন্টারপ্রাইজের স্থানে বিমান উৎপাদন সুবিধাতে আঘাত হানা হয়েছে, যেখানে এআই-৪৫০ বিমানের ইঞ্জিন এবং ড্রোনের খুচরা যন্ত্রাংশ তৈরি করা হয়’। তার কথায়, এই সুবিধাটি সামরিক বিমান এবং হেলিকপ্টারগুলির জন্য ইঞ্জিন লাগানো এবং ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর জন্য যুদ্ধের যন্ত্রাংশ মেরামত করতে ব্যবহৃত হতো। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Uttam Kumar Bishwas ২০ নভেম্বর, ২০২২, ৯:১৫ এএম says : 0
বুদ্ধিমানের কাজ।
Total Reply(0)
Prince Ahmed ২০ নভেম্বর, ২০২২, ৯:১৬ এএম says : 0
১০০% সঠিক
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন