বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯, ০৯ রজব ১৪৪৪ হিজিরী

জাতীয় সংবাদ

বছরে ভারত ছেড়েছেন ৮ হাজার কোটিপতি!

বিদেশে সুখের জীবনের হাতছানি?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ১২:১৪ এএম

ক্রমেই দেশ ছাড়ছেন অতি-ধনী ব্যক্তিরা। ভারত থেকে বেশিরভাগ অতিধনী ব্যক্তিই বর্তমানে বিদেশে কর্ম, বাণিজ্য সূত্রে দেশ ছাড়েন। এছাড়া পরিবার, অসুস্থতা, জলবায়ুগত সমস্যা, পরিকাঠামো নিয়ে অসন্তোষ ইত্যাদি কারণেও দেশ ছাড়ার ঘটনা রয়েছে।
করোনা পরিস্থিতিতে ভারতীয়দের বিদেশে চলে যাওয়ার ঘটনা কিছুটা কমেছিল। কিন্তু যাতায়াতের বিধিনিষেধ উঠতেই আবার আগের মতোই অবস্থা। ক্রমেই দেশ ছাড়ছেন অতি-ধনী ব্যক্তিরা। সাধারণত, ১ মিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় ৮ কোটি টাকার বেশি মোট সম্পদ রয়েছে, এমন ব্যক্তিদের অতি-ধনী বলে ধরা হয়।

২০২২ সালের এখনও পর্যন্ত ভারত থেকে ৮ হাজার ধনী ব্যক্তি চলে গেছেন। গেøাবাল কনসালট্যান্ট হেনলি এবং পার্টনার্সের এক প্রতিবেদনে এই পরিসংখ্যান উঠে এসেছে। বিশেষজ্ঞদের অনুমান ২০৩১ সালের মধ্যে ভারতের উচ্চ সম্পদশালী ব্যক্তির সংখ্যা ৮০ শতাংশ বৃদ্ধি পাবে। এটি বিশ্বের দ্রæততম বর্ধনশীল সম্পদের বাজারে পরিণত হবে। কোনো দেশের অর্থনীতি ও সমাজে অতিধনীদেরও প্রভাব থাকে। নয়া ব্যবসা, কর্মসংস্থান, বিনিয়োগ, বিভিন্ন ব্যবসার গ্রাহক ইত্যাদি বিষয়গুলো সফল করে তোলার জন্য অর্থনীতিতে অতি ধনী ব্যক্তিদেরও থাকা প্রয়োজন।
ভারত থেকে বেশিরভাগ অতিধনী ব্যক্তিই বর্তমানে বিদেশে কর্ম, বাণিজ্য সূত্রে দেশ ছাড়েন। এছাড়া পরিবার, অসুস্থতা, জলবায়ুগত সমস্যা, পরিকাঠামো নিয়ে অসন্তোষ ইত্যাদি কারণেও দেশ ছাড়ার ঘটনা রয়েছে।

২০২২ সালে এখনও পর্যন্ত সংযুক্ত আরব আমিরাত, ইসরাইল, মার্কিন যুক্তরাষ্ট্র, পর্তুগাল, কানাডা, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, গ্রিস এবং সুইজারল্যান্ডে বিভিন্ন দেশ থেকে সবচেয়ে বেশি সংখ্যক ধনী ব্যক্তি এসেছেন। গত দুই দশকে অস্ট্রেলিয়ায় প্রায় ৮০ হাজার কোটিপতি বসবাস শুরু করেছেন। ২০২২ সালেই প্রায় সাড়ে ৩ হাজার ব্যক্তি বিভিন্ন দেশ থেকে অস্ট্রেলিয়ায় গেছেন।

আপাতত বিপুল সংখ্যক কোটিপতির পছন্দের তালিকায় ‘তিনটি এম’। সেগুলো হল মাল্টা, মরিশাস এবং মোনাকো। সুন্দর প্রাকৃতিক পরিবেশ, জীবনযাত্রার মানের কারণে সেখানে গিয়ে বসবাস করতে চান অনেক ধনবান ব্যক্তিই।

একইভাবে, চলতি বছর সংযুক্ত আরব আমিরাতে প্রায় ৪ হাজার কোটিপতি বসবাস শুরু করবেন বলে মনে করা হচ্ছে। তাদের বেশিরভাগই রাশিয়া, ভারত, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য থেকে যাবেন। ধনী ব্যক্তিদের পছন্দের তালিকায় রয়েছে সিঙ্গাপুরও। সূত্র : হিন্দুস্তান টাইমস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Elias Miah ২ ডিসেম্বর, ২০২২, ৯:৪৮ এএম says : 0
যে তিন দেশের কথা বলা হইছে -মাল্টা, মনাকো, মরিশাস এই সবগুলার আয়তন আমাদের দেশের এক জেলার আয়তনের সমান হবে কিনা সন্দেহ‌!!
Total Reply(0)
Shazedur Rahman ২ ডিসেম্বর, ২০২২, ৯:৪৯ এএম says : 0
আগামী ২০ বছরের মধ্যে ভারতে হিন্দু থাকবে না। এভাবেই হিন্দুরা ভয়ে বিদেশ পাড়ি জমাবে। কারন অধিকাংশ হিন্দুরা বুঝতে পারছে যে, পরবর্তিতে কি অবস্থা আসছে বিজেপি আর এস এস এর মাধ্যমে!!
Total Reply(0)
Hara Lal Chakraborty ২ ডিসেম্বর, ২০২২, ৯:৫০ এএম says : 0
প্রতিবছর বহু লোক ভাগ্যান্বশনে বিদেশে পারি জমান, অতিরিক্ত যোগ্যতাসম্পন্ন অনেকেই সেখানে নাগরিকত্ব নিয়ে নেন।
Total Reply(0)
Anup Nath ২ ডিসেম্বর, ২০২২, ৯:৫১ এএম says : 0
100 পার্সেন্ট সঠিক কারণ দেশের বেকারত্ব জন্য বেকারা চাকরির জন্য শিক্ষিত যুবকরা বিদেশে চলে যাচ্ছেন এই বিষয়ে কেন্দ্র ও রাজ্য কে খুবই চিন্তা করা দরকার
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন