বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

নেটিং পদ্ধতিতে দেশি মুরগি পালনে স্বাবলম্বী হচ্ছে নারীরা

জয়পুরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

জয়পুরহাটের সদর ও আক্কেলপুর উপজেলায় আধা নিবিড় বা নেটিং পদ্ধতিতে রাসায়নিক মুক্ত দেশি মুরগী পালন করে স্ববালম্বী হয়েছেন ৭০ নারী এসব নারীরা আগে বাড়ির আনাচে-কানাচে গতানুগতিক খোলামেলাভাবে মুরগী পালন করায় শিয়াল, কুকুর, বেজিসহ বিভিন্ন জীবজন্তু সেগুলোকে খেয়ে ফেলায় তাদের লোকসান গুনতে হতো।
পরে স্থানীয় বেসরকারি সেবা সংস্থা জয়পুরহাট রুরাল ডেভল পমেন্ট (জিআরডিএম) থেকে প্রশিক্ষণ নিয়ে বাড়ির আঙ্গিনায় আধা নিবিড় বা নেটিং পদ্ধতিতে দেশি মুরগী পালন করে এখন নিজের পরিবারের পুষ্টির চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করে আয়ও করছেন তারা।
জয়পুরহাটের আক্কেলপুরের নারী জোবেদা বেগম বলেন, জিআরডিএম এর প্রশিক্ষণ নেওয়ার আগে তিনি মুরগি পালনে অনেক লোকসান করেছেন অনেক কিছুই বুঝতেন না তিনি, প্রশিক্ষণের পর নেটিং পদ্ধতিতে মুরগি পালনের সে লাভবান হচ্ছে।
জয়পুরহাট রুরাল ডেভল পমেন্ট জেআরডিএম প্রতিষ্ঠার পর থেকে সমাজের অবহেলিত নারীদের আর্থ সামাজিক উন্নয়নে কাজ করে চলছে সেই ধারাবাহিকতায় পিকেএসফের এর সহযোগিতায় ও বিশ্বব্যাংকের অর্থায়নে জয়পুরহাটের দুটি উপজেলার অবহেলিত নারীদের প্রশিক্ষণের মাধ্যমে দেশি মুরগি পালনে প্রায় ৭০ জন সফল উদ্যোক্তা তৈরী করেছেন।
নিরাপদ ও রাসায়নিক মুক্ত মাংসের চাহিদা পূরণে আগামীতে জেলার অন্যান্য উপজেলাতেও নারীদের সম্পৃক্ত করা হবে বলে জানান, জিআরডিএম এর নির্বাহী পরিচালক রাজিয়া সুলতানা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন