শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

এমপিদের সামাজিক কার্যক্রম এসডিজি অর্জনে ভূমিকা রাখবে-স্পিকার

| প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদ সদস্যদের সামাজিক কার্যক্রম ভবিষ্যতে বাংলাদেশের টেকসই উন্নয়ন (এসডিজি) লক্ষ্য অর্জনে বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করেন স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী।
গতকাল জাতীয় সংসদে অনুষ্ঠিত বাস্তবায়নাধীন স্ট্রেংদেনিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন ইন্টিগ্রেটিং পপুলেশন ইস্যুজ ইন্টো ডেভেলপমেন্ট (এসপিসিপিডি) শীর্ষক প্রকল্পের আওতায় গঠিত বাংলাদেশ এসোসিয়েশন অব পার্লামেন্টেরিয়ানস অন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট (বিপিপিডি) এর সভায় এসব কথা বলেন। তিনি বলেন, সংসদ সদস্যরা সারাদেশে বাল্যবিবাহ প্রতিরোধ, মাতৃস্বাস্থ্য. উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ এবং যুব উন্নয়ন বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
স্পিকার বলেন, রাষ্ট্রীয় কার্যক্রমে সারা বিশ্বে আজ সংসদ সদস্যগণের মতামত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। এই আন্তর্জাতিক ফোরামসহ সকল ক্ষেত্রে সংসদ সদস্যগণের মতামত নেয়া হয়।
ইউএনএফপির সাহায্যপুষ্ট এসপিসিপিডি প্রকল্পের আওতায় গঠিত বিএপিপিডি এর মাধ্যমে বাংলাদেশ জাতীয় সংসদ সদস্যগণ বিভিন্ন সামাজিক ইস্যুতে একত্রিত হওয়ার সুযোগ পেয়েছে। এর ফলে তারা মাতৃস্বাস্থ্য উন্নয়ন, বাল্যবিবাহ প্রতিরোধ ও যুবসমাজের উন্নয়নে অবদান রাখছেন।
তিনি বলেন, এমপিরা প্রতিনিয়ত বিভিন্ন সভা সমাবেশের মাধ্যমে গণসংযোগ করে থাকেন। যে কোনো সামাজিক ইস্যুতে তাদের বক্তব্য সমাজের মানুষের মাঝে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য। এমপিরা স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনকে সম্পৃক্ত করে সামাজিক ইস্যুগুলো বাস্তবায়নে বিশেষ ভূমিকা রাখতে সক্ষম। বাল্যবিবাহ প্রতিরোধে মায়েদের পাশাপাশি বাবাদেরকে সম্পৃক্ত ও সচেতন করতে হবে। সংসদের হুইপ মোছা. মাহবুব আরা বেগম গিনি, হুইপ মো. শাহাব উদ্দিন, শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মমিন, ডা. হাবিবে মিল্লাত, ডা. মো. এনামুর রহমান, বেগম ফজিলাতুন নেসা, সানজিদা খানম, ফকরুল ইমাম, সেলিনা বেগম, উম্মে কুলসুম স্মৃতি ও বেগম নূর ই লায়লা চৌধুরী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন