বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফুটবলের বিশ্বজনীন কিংবদন্তি মেসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

লিওনেল মেসির ফুটবল মাহাত্ম্য নিয়ে কখনোই সন্দেহের অবকাশ ছিল না। কিন্তু কাতারে রোববারের শ্বাসরুদ্ধকর বিশ্বকাপের ফাইনালে তিনি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলাটির সেরা হিসাবে নিজেকে প্রমাণ করেছেন এবং আর্জেন্টিনা পেরিয়ে বিশ্বজনীন এক আদর্শে পরিণত হয়েছেন।

মেসি ৩৫ বছর বয়সে ফ্রান্সের বিরুদ্ধে একটি শ্বাসরুদ্ধকর ম্যাচে তার দেশকে বিশ্বজয়ের গৌরব এনে দিয়েছেন। এটি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সহ মেসি-ভক্তদের এই সিদ্ধান্তে পৌঁছাতে প্ররোচিত করেছে যে, এই অবিসংবাদিত আর্জেন্টাইন তারকা এখন ফুটবলের সর্বকালের সর্বশ্রেষ্ঠ রাজা। আর্জেন্টিনা এমন একটি দেশ, যেখানে ফুটবল আর ধর্মের মধ্যে খুব একটা পার্থক্য নেই। দেশটির অত্যধিক মুদ্রাস্ফীতি, দারিদ্র্য এবং দুর্নীতির কেলেঙ্কারি এবং একটি বড় অর্থনৈতিক অস্থিরতার সময় রবিবারের বিজয় আনন্দ ও উদ্যোম নিয়ে এসেছে। অনেক দেশে একই রকম সমস্যা রয়েছে, কিন্তু এমন বৃহৎ পরিসরে নয়।

আর্জেন্টিনায় মুদ্রাস্ফীতি চলতি বছরের শেষের আগে ৯০ শতাংশে পৌঁছানোর পূর্বাভাস দেওয়া হয়েছিল। তবুও আর্জেন্টোইনরা এটি একটি অভিন্ন স্বপ্ন নিয়ে অপেক্ষা করছিল: মেসিকে বিশ্বকাপ জিততে দেখা। লন্ডনে পড়াশোনারত বুয়েন্স আইরেসের মাইট ইরিগোয়ান সোমবার বলেন, ‘গতকালের খেলা দৃঢ়ভাবে উপস্থাপন করে আর্জেন্টাইন হওয়ার অর্থ কী:শেষ পর্যন্ত লড়াই করা, সহজ পথ না থাকা এবং শেষ সেকেন্ড পর্যন্ত কষ্ট সহ্য করা, এটির সাথে বাঁচতে এবং আপনার যা কিছু আছে তা উৎসর্গ করে দিতে শেখা।’

হফস্ট্রা ইউনিভার্সিটির ইতিহাসের অধ্যাপক এবং ল্যাটিন আমেরিকার ক্রীড়া বিষয়ক একটি বইয়ের লেখক ব্রেন্ডা এলসি সম্প্রতি লিখেছেন, ‘এ সবের মাধ্যমেই, লিওনেল মেসি আর্জেন্টিনার ফুটবলে তার নিজস্ব সৌম্যতার সাথে আসন গ্রহন করেছেন।’
মেসির প্রতি ভালবাসা এখন আর্জেন্টিনায় ফুটবলের আরেক কিংবদন্তী ম্যারাডোনার প্রতি শ্রদ্ধার সাথে তুলনা করা হতে পারে, যিনি তার জাতীয় দলের জন্য বিখ্যাত ১০ নম্বর জার্সি পরতেন। আর ম্যারাডোনার মতোই মেসি জাতীয় সীমানা অতিক্রম করে বিশ^জনীন কিংবদন্তীতে পরিণত হয়েছেন। ক্রিস্টোফার ডেভিস, একজন ব্রিটিশ ফুটবল সাংবাদিক যিনি আর্জেন্টিনার ১৯৭৮ সালের টুর্নামেন্ট সহ আটটি বিশ্বকাপ থেকে প্রতিবেদন করেছেন, যখন প্রথমবারের মতো দেশটি বিশ^কাপ জিতেছিল বলেন, ‘আমি মনে করি না মেসির চেয়ে ভাল হওয়া সম্ভব। আমি তার ধারেকাছে কাউকে দেখি না।’ রবিবারের পর আর্জেন্টিনা জুড়ে এবং এর সীমানা পেরিয়ে দ্বিমত পোষণকারী কমই হতে পারে। সূত্র : এনবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন