শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কিশোর চালকের হাতে ভারী যান, বাড়ছে সড়ক দুর্ঘটনা

জয়পুরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ৫:৫২ পিএম

সত্যিই একজন কিশোর অর্থাৎ ১৫ বা১৬ বছর বয়সী ছেলের হাতে ট্রাকের মতো একটি ভারী যান যেকোনো সময় মারাত্মক দুর্ঘটনা ডেকে আনতে পারে। এতে আতঙ্কিত থাকেন পথচারীরা। জয়পুরহাট জেলার বিভিন্ন সড়কে এমন অপ্রাপ্ত চালকের সংখ্যা ক্রমশই বেড়ে চলছে। এই অপ্রাপ্ত বয়সে চালকের আসনে বসছেন তারা নিজেরাও বুঝে উঠতে পারেনা আসলেই তাদের জীবনও অনেক ঝুঁকিপূর্ণ। বিধি মোতাবেক পেশাদার একটি লাইসেন্সের জন্য ২১ বছর হওয়া আবশ্যক । অন্যদিকে একটি অপেশাদার লাইসেন্সের জন্য কমপক্ষে ১৮ বছর হতে হবে। কিন্তু সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এই অপ্রাপ্তবয়স্ক চালকেরা আসলে প্রকৃত চালক নয় তারা সাধারণত ট্রাক বা বাসের হেলপার হিসেবে দায়িত্ব পালন করার জন্য নিযুক্ত। দায়িত্ব পালনের কিছুদিনের মধ্যেই হয়ে উঠে তারা এই ভারীযানগুলোর চালক। বয়স কম হওয়ার কারণে লাইসেন্স করার সুযোগ না থাকায়

এভাবেই চালাচ্ছেন ভারী ভারী যানবাহনগুলো
আর এতেই বাড়ছে সড়ক দুর্ঘটনা। নেই কোন ম্যানুয়াল প্রশিক্ষণ অপরদিকে জানেনা কোন ট্রাফিক আইন এবং নিতে পারেনা বিশেষ মুহূর্তে একজন দক্ষ চালকের সিদ্ধান্ত। ফলে অবাধে অন্য যানবাহন ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রাণহানি হচ্ছে অনেক যাত্রী ও পথচারী । জানা গেছে একজন ড্রাইভার যখন দীর্ঘক্ষন ড্রাইভিং এর পরে ক্লান্ত হয়ে পড়েন
তখনই এই কিশোর চালকেরা উৎসাহী হয় গাড়ির স্টিয়ারিং হাতে নেয় ও চালাতে থাকে স্থানীয় সড়ক
এমনকি মহাসড়কেও। জয়পুরহাটের ট্রাক টার্মিনালে' তিনবোন' নামক একটি বড় ট্রাক প্রবেশ করার সময় সরেজমিনে দেখা গেছে মেসতা নামের একজন কিশোর চালকের হাতে এই গাড়ির স্টিয়ারিং অবাধে চালাচ্ছিলেন তিনি। তার বয়সের কথা জিজ্ঞাসা করলে তিনি বলেন ,তার বয়স ১৬ বছর গাড়িটি কোথা থেকে আসল এমন প্রশ্নের জবাবে তিনি বলেন ,চিটাগাং থেকে জয়পুরহাট।
মালামালের কথা জিজ্ঞাসা করলে বলেন, গরু নিয়ে গিয়েছিলেন চিটাগং আর চিটাগাং থেকে রড নিয়ে আবার জয়পুরহাটে ফিরেছেন। তিনি আরো বলেন যে মাঝে মাঝে ড্রাইভারকে তিনি গাড়ি চালিয়ে সাহায্য করেন। অপরদিকে জয়পুরহাট সদরের সাহেবপাড়ার পিকআপ চালক মোঃ আরিফুল ইসলাম অপ্রাপ্ত বয়সে গাড়ি চালানোর কথা জিজ্ঞাসা করলে তিনি বলেন, পারিবারিক অর্থ সংকটের কারণে গাড়িতে তিনি হেলপার হিসেবে কাজ করেন। মাঝে মাঝে গাড়িও চালান, ১৮ বছর হলেই লাইসেন্স করবেন বলে তিনি জানান।
জয়পুরহাট সদর উপজেলার দেওয়ানপাড়ার পেশাদার ট্রাক চালক মোঃ জাহিদ ইসলাম বলেন
এই ধরনের অপ্রাপ্তবয়স্কর হাতে গাড়িটি স্টিয়ারিং থাকলে আমরা যারা পেশাদার চালক তারাও ভয় পাই। কোনভাবেই তাদের গাড়ি চালাতে দেওয়া উচিত না। জয়পুরহাট জেলার ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ আনিসুর রহমান আনিস বলেন, অনেক সময় চালকেরা বাসায় রেস্টে থাকে তখন গাড়ির হেলপার শহরের মধ্যে ট্রাক চালিয়ে থাকে । অপরদিকে জয়পুরহাট জেলার পুলিশ সুপার নূরে আলম এর কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, কোনভাবেই অপ্রাপ্তবয়স্ক চালক গাড়ি চালানোর অনুমতি পেতে পারেনা । এ বিষয়ে আমরা আইনগত ব্যবস্থা নেব।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন