মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

যে গ্রামে এখনো পৌঁছেনি শিক্ষার আলো

নাঙ্গলকোটের চান্দেরবাগ গ্রামের শিশুদের কাছে স্কুল এক অচেনা অধ্যায়

সায়েম মাহবুব, নাঙ্গলকোট (কুমিল্লা) থেকে | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

অবিশ্বাস্য হলেও সত্য নাঙ্গলকোটের চান্দেরবাগ গ্রামের শিশু ছেলে-মেয়েদের নিকট আজো স্কুল এক অচেনা গৃহ। গ্রামের চার শতাধিক বাসিন্দাদের মধ্যে দু’টি মুসলিম পরিবার ব্যতিত সবাই হিন্দু ধর্মে বিশ্বাসী। অধিকাংশ পরিবারই ভূমিহীন এবং পেশায় জেলে। ডাকাতিয়া নদী দ্বারা বেষ্টিত গ্রামবাসি এক ফসলি জমিতে ফসল ফলিয়ে বার মাসের খাদ্যের যোগান তৈরি করেন। নিম্ন জলাভূমির কারণে মাছ ধরে ও বিক্রি করে জীবন চলে তাদের। শিক্ষা ও চিকিৎসার কোন ছোঁয়া নেই এখানে। বর্ষায় নৌকা আর গ্রীষ্মে জমির আইলই গ্রামবাসির যোগাযোগের মাধ্যম। উপজেলার রায়কোট ইউনিয়ন পরিষদ হতে ১০ কি.মি. দূরে অবস্থিত চান্দেরবাগ গ্রামের শিশু-কিশোররা বেড়ে উঠে প্রাকৃতিক নিয়মে। স্বাস্থ্যসেবার সুবিধা যেমনি এখানে অপ্রতুল তেমনি শিক্ষার আলো হতেও তারা বঞ্চিত যুগ যুগ ধরে।
স্থানীয় সাংবাদিকদের লেখালেখি ও নাঙ্গলকোট শিশু কল্যাণ সংস্থার বদৌলতে কুমিল্লা জেলা প্রশাসক গ্রামটি পরিদর্শনে এসে সার্বিক পরিস্থিতি দেখে বিস্মিত হন। তিনি জমি প্রাপ্তির শর্তে এখানে একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপনের প্রতিশ্রুতি দেন। জমি পাওয়া গেছে, কিন্তু জেলা প্রশাসকের পরিদর্শনের ৮ বর্ষ অতিক্রান্ত হলেও বিদ্যালয় স্থাপিত হয়নি।
গ্রামের ছেলেমেয়েদের সাথে আলাপে জানা যায়, বই পুস্তক তো দূরের কথা তারা স্কুল গৃহের সাথে আজো পরিচিত নন। সম্প্রতি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর গ্রামবাসির যাতায়াত সুবিধা দানের সুবিধার্থে একটি মনোরম সেতু নির্মাণ করে দেয়। বিধিবাম সেতু নির্মাণের ৩ মাসের মাথায় আংশিক ধসে পড়ে আলোড়ন তোলে, মিডিয়া কল্যাণে তা সংস্কার চলছে।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মিনহাজুল ইসলাম জানান, জনসংখ্যার অভাবে উক্ত গ্রামে ইতোপূর্বে স্কুল স্থাপন করা সম্ভব হয়নি। বর্তমানে উক্ত গ্রামে স্কুল স্থাপনের বিষয়টি অগ্রাধিকার পাবে।
এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার রায়হান মেহবুব বলেন, চান্দেরবাগ গ্রামে একটি স্কুল স্থাপন জরুরি প্রয়োজন। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এখানে একটি স্কুল স্থাপনে যথাযথ সহায়াতা করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন