বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

সৈয়দপুর রেলসেতু কারখানা রক্ষায় ইউনিয়নগুলো আন্দোলনমুখী

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বন্ধ হয়ে যাওয়া সৈয়দপুর রেলওয়ে সেতু কারখানা পুণরায় চালু ও রেল সম্পদ রক্ষার দাবিতে আন্দোলনে যাচ্ছে ট্রেড ইউনিয়নগুলো। গতকাল সকালে নীলফামারীর সৈয়দপুরে অবস্থিত দেশের একমাত্র রেল সেতু কারখানাটি রক্ষায় ওই ঘোষণা দেন নেতারা। কারখানাটি সচল করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়েছে।
রেলওয়ে সূত্র জানায়, ১৮৭০ সালে তৎকালীন আসাম-বেঙ্গল রেলওয়ের বৃহত্তম রেলওয়ে কারখানাটি সৈয়দপুরে গড়ে ওঠে। ওই সময় রেলের সেতু ও স্থাপনা সচল রাখার স্বার্থে সেতু কারখানা (ব্রিজ ওয়ার্কশপ) প্রতিষ্ঠা করা হয়। কারখানাটিতে রেলওয়ে সেতুর গার্ডার নির্মাণ, হাডিঞ্জ, তিস্তা সেতুসহ সকল রেল সেতু রক্ষণাবেক্ষণ, রেলওয়ে স্টেশনের ফুটওভার ব্রিজ, সিন্দুক, সেড নির্মাণ, রেলওয়ে স্থাপনার পানির ট্যাঙ্কি নির্মাণ, রেলপথের ক্রসিং নির্মাণসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন কাজ হতো কারখানাটিতে। ১৮ একর জমির ওপর প্রতিষ্ঠিত কারখানাটি ২০১৫ সালে জনবল সঙ্কটে বন্ধ হয়ে যায়। এতে করে কারখানার মূল্যবান মেশিনপত্র, যন্ত্রপাতি মাটিতে পড়ে নষ্ট হচ্ছে। বর্তমানে কারখানাটি বন্ধ থাকায় প্রয়োজনীয় সরঞ্জাম ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছ থেকে নেয়া হচ্ছে। ফলে মান নিয়ে প্রশ্ন উঠেছে।
শ্রমিকলীগ সৈয়দপুর রেল কারখানা শাখার সম্পাদক ও সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন জানান, বন্ধ হয়ে যাওয়া সেতু কারখানার কোটি কোটি টাকার মেশিন ও যন্ত্রপাতি নষ্ট হচ্ছে। অথচ প্রয়োজনী জনবল নিয়োগ ও সামান্য আধুনিকায়ন করা হলে এটি পুণরায় সচল করা সম্ভব। বিষয়টি সমাধানে তিনি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।
রেল শ্রমিক ইউনিয়ন কারখানা শাখার সভাপতি আব্দুর রাজ্জাক জানান, কারখানাটি রক্ষার জন্য সম্মিলিত ট্রেড ইউনিয়ন এখন ঐক্যবদ্ধ। এনিয়ে আমরা আগামি ১৬ জানুয়ারি বেলা ১১টায় মানববন্ধন কর্মসূচির ডাক দিয়েছি। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ ছাড়া প্রতিষ্ঠানটি রক্ষা করা সম্ভব নয়।
এ প্রসঙ্গে সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্ববাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান জানান, বিষয়টি কর্তৃপক্ষের নজরে রয়েছে। প্রয়োজনীয় উদ্যোগ নেবেন আশা করছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন