সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

সিংড়ায় শিক্ষা উৎসব

আনোয়ার হোসেন আলীরাজ, সিংড়া (নাটোর) থেকে | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে নাটোরের সিংড়ায় শুরু হয়েছে চলনবিল শিক্ষা উৎসব। এছাড়া পিছিয়ে পড়া শিক্ষার্থী ও মেধাবী-কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনার পাশাপাশি থাকছে প্রযুক্তিগত জ্ঞানচর্চার সুযোগ। শিক্ষা উৎসবকে ঘিরে চলনবিল শিক্ষার্থীদের মাঝে বইছে আনন্দের জোয়ার। করোনার কারণে গত তিন বছর বন্ধ ছিল চলনবিল শিক্ষা উৎসব। এবার সে কারনেই আয়োজনের পরিধি বাড়িয়েছেন শিক্ষা উৎসব কমিটি। এ বারের উৎসবে ইংরেজি ও গণিত ভীতি দূর করতে রাখা হয়েছে বিশেষ ক্যাম্প। পিছিয়ে পড়া চলনবিলের শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে প্রতি বছরের মতো এবারও আয়োজন করা হয়েছে চলনবিল শিক্ষা উৎসব। ১২দিনের এই শিক্ষা উৎসবে অংশ নিচ্ছেন চলনবিল অঞ্চলের ৩৪০টি স্কুলের ৮৫ হাজার শিক্ষার্থীরা। ইংরেজি ও গণিত ভীতি দূর করতে এবারের চলনবিলের শিক্ষা উৎসবে নেয়া হয়েছে বিশেষ ক্যাম্প। উৎসবের প্রথম দিনে অনুষ্ঠিত হয় ইংলিশ ক্যাম্প। এই ক্যাম্পে চলনবিলের অন্তত ৭৮টি শিক্ষা প্রতিষ্ঠানের আড়াই হাজারের অধিক শিক্ষাথীরা অংশগ্রহণ করেন। ইংলিশ ক্যাম্পটি পরিচালনা করেন টেন মিনিটিস স্কুলের সিইও আয়মান সাদিক, শিক্ষক মুনজেরিন শহীদসহ অন্যান্যেরা। এছাড়া গত শনিবার গণিত ক্যাম্প, কোডিং, প্রোগ্রামিংয়ে অংশ নেয় শিক্ষার্থীরা। সিংড়া উপজেলা সহকারী শিক্ষা অফিসার আবরুস মতিন বলেন, এই ধরনের শিক্ষা উৎসব শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপ্রাণিত করছে। এই বছর থেকেই সরকার নতুন শিক্ষাক্রম চালু করেছেন। নতুন শিক্ষাক্রমে মজার ছলে যে শিক্ষাদান এই উৎসব থেকেই রপ্ত করতে পারছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। তাছাড়া ইংরেজি ও গণিত ভীতি শিক্ষার্থীদের মনে চেপে বসলেও চলনবিল শিক্ষা উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকরাও সমৃদ্ধ হচ্ছেন। চলনবিল অঞ্চলের শিক্ষক ও শিক্ষার্থীদের অনেক সুপ্ত প্রতিভা থাকলেও তা সুযোগের অভাবে বিকশিত করতে পারছে না শিক্ষক ও শিক্ষার্থীরা।
তাদের সেই সুপ্ত প্রতিভা বিকশিত করতেই এই ধরনের আয়োজন বলে জানান চলনবিল শিক্ষা উৎসবের উদ্যেক্তা ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।
এবারের উৎসবে সংযুক্ত করা হয়েছে প্রোগ্রামিং প্রতিযোগিতা, শিক্ষকদের আইসিটি বিষয়ক কর্মশালা, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা, সিংড়া রতœ সম্মাননা, রতœাগর্ভা মা সম্মাননা, কর্ম জীবনে সফল যারা, কেমন তারা, ওয়ান স্টুডেন্ট, ওয়ান ল্যাপটপসহ মোট ২০টি ক্যাটাগরি। করোনার কারনে গত তিন বছর বন্ধ ছিল চলনবিল শিক্ষা উৎসব। গত শুক্রবার পৌর এলাকার দমদমা পাইলট স্কুল ও কলেজে ১২দিনের এই উৎসবের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। আগামী ৩১ জানুয়ারি শেষ হবে এই শিক্ষা উৎসব।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিংড়া পৌর মেয়র মো. জান্নাতুল ফেরদৌস, উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম সামিরুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান, সিংড়া থানার ওসি মিজানুর রহমান, উপজেলা আ.লীগের যগ্ম সাধারণ সম্পাদক মাওলানা রুহুল আমীন প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন