বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

যানজট খুব একটা নেই, গণপরিবহনে চড়েই ইজতেমা ময়দানে মুসল্লিরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ৯:৫৩ এএম

প্রথম পর্বের ইজতেমার সময় কুড়িল বিশ্বরোড ও রেডিসন ব্লু হোটেলের সামনে থেকে গণপরিবহন বন্ধ ছিল। তবে আজ (রোববার) এ রুটে সব ধরনের গণপরিবহন চলছে।যানজট খুব একটা নেই। এতে করে গণপরিবহনে চড়ে ইজতেমা ময়দানে আসতে পারছেন মুসল্লিরা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বিমানবন্দর সড়কের সব গণপরিবহন উত্তরা ও আব্দুল্লাপুর হয়ে ইজতেমার মাঠ পর্যন্ত যেতে পারছে। তবে যানজট এড়াতে আব্দুল্লাহপুর থেকে কিছু কিছু বাস যাত্রা শেষ করছে। যাত্রী থাকা সাপেক্ষে কিছু বাস ইজতেমা মাঠের দিকে যাচ্ছে। আব্দুল্লাহপুর ব্রিজ পেরিয়ে রাস্তায় দায়িত্ব পালন করা এক পুলিশ সদস্য বলেন, যতক্ষণ পর্যন্ত খুব বেশি যানজট দেখা না যাবে ততক্ষণ পর্যন্ত বাস ও অন্যান্য যানবাহন চলতে দিচ্ছি। তবে মানুষের চাপ বাড়লে আমরা যানচলাচল বন্ধ করে দেবো।

সায়েদাবাদের দিক থেকে ছেড়ে আসা তুরাগ পরিবহনের চালক সজিবুর রহমান বলেন, প্রথমে ভেবেছিলাম কুড়িল থেকে রাস্তা বন্ধ থাকবে। কিন্তু কোথাও রাস্তা বন্ধ পাইনি। সরাসরি আব্দুল্লাহপুর পেরিয়ে ইজতেমা মাঠের কাছে চলে আসতে পেরেছি। যাত্রীতেও ভর্তি পুরো বাস। প্রথম পর্বের ইজতেমার মতো এখন পর্যন্ত আজ কোথাও রাস্তা বন্ধ নেই। এদিকে রামপুরা থেকে ইজতেমার মাঠের কাছাকাছি এসে নেমেছেন রিয়াদুল ইসলাম নামের এক মুসল্লি। তিনি বলেন, তুরাগ বাসে চড়ে আসলাম। অন্যান্যবার যেমন রাস্তা বন্ধ থাকে আজ তা তেমনটা দেখলাম না। তবে আব্দুল্লাহপুর থেকে অনেক মুসল্লি হেঁটে ইজতেমার মাঠে যাচ্ছেন।

বর্তমানে ইজতেমার শেষ দিনের বয়ান চলছে। ভারতের মোরসালিন নিজামুদ্দিনের বয়ান তাৎক্ষণিকভাবে বাংলায় তরজমা করছেন বাংলাদেশের মাওলানা আশরাফুল। বয়ানের পর নাস্তার বিরতি দিয়ে ৯টা থেকে তালিম করবেন মাওলানা মোশাররফ। সাড়ে ৯টা থেকে শুরু হবে হেদায়েতের কথা। আখেরি মোনাজাত ও হেদায়েতি বয়ান করবেন ইজতেমায় আদি তাবলিগের শীর্ষ মুরব্বি দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী।

৬২ দেশের প্রায় ৮ হাজার ও দেশের লাখ লাখ মুসল্লির আগমনে মুখর ইজতেমা ময়দানসহ টঙ্গীর আশপাশ। আখেরি মোনাজাতে অংশ নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে শনিবার (২১ জানুয়ারি) রাত থেকেই ইজতেমা ময়দানে আসতে শুরু করেন মুসল্লিরা। শীত উপেক্ষা বিশ্ব ইজতেমার ময়দানে জড়ো হয়েছেন লাখো মুসল্লি। আজ বাদ ফজর ভারতের মোরসালিন নিজামুদ্দিনের বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ইজতেমার তৃতীয় দিন। বেলা ১১টা থেকে ১২টার মধ্যে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

গত ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। মাওলানা যোবাইরের অনুসারীরা এতে অংশগ্রহণ করেন। এরপর চারদিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি শুরু হয়েছে দ্বিতীয় পক্ষের (মাওলানা সাদ অনুসারী) বিশ্ব ইজতেমার আয়োজন। আজ আখেরি মোনাজাতে মধ্য দিয়ে এই পর্ব শেষ হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন