শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

শ্রেণিকক্ষের দাবিতে ইবি শিক্ষার্থীদের মানববন্ধন

ইবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

শ্রেণিকক্ষের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ল’ এ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীরা। গত শনিবার সকাল সাড়ে ১০টায় প্রশাসন ভবনের সামনে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন করেন তারা। পরে শ্রেণিকক্ষ বরাদ্দসহ দুই দফা দাবি ও প্রাণনাশের হুমকির অভিযোগ তুলে বিচার দাবি করে ভিসি বরাবর স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা।
শিক্ষার্থীদের অভিযোগ, ২০১৭ সালে যাত্রা শুরু করে গত ৪ বছর ধরে একটি শ্রেণিকক্ষেই ক্লাস করছে বিভাগটির প্রায় ৪ শতাধিক শিক্ষার্থী। স্থায়ী কোন শ্রেণিকক্ষ বরাদ্দ না থাকায় পরীক্ষা ও ক্লাস করতে হয় অন্য বিভাগের শ্রেণি কক্ষে। প্রশাসন বরাবর শ্রেণিকক্ষ বরাদ্দের দাবি জানালে মীর মশাররফ হোসেন একাডেমিক ভবনের চতুর্থ তলার নির্মাণ কাজ শেষে সেখানে অর্ধেকাংশ বরাদ্দ দেয়ার আশ্বাস দেয়া হয়।
জানা যায়, কক্ষগুলো দখলের জন্য একটি বিভাগ থেকে সেখানে আসবাবপত্র ঢোকানো হয়েছে। তাই গত মঙ্গলবার প্রশাসনের আশ্বাসের ভরসায় ঐ ফ্লোরের কক্ষে অবস্থান নেন ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীরা। এতে তারা হুমকির শিকার হয়েছেন বলে অভিযোগ করে অভিযুক্তদের বিচার ও শ্রেণিকক্ষ বরাদ্দের দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।
শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে বিভাগটির সভাপতি সহকারী অধ্যাপক সাহিদা আখতার বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে আমাদের বিভাগের জন্য কোনো শ্রেণিকক্ষ বরাদ্দ ছিলো না। ক্লাস-পরীক্ষা, সেমিনারসহ বিভিন্ন একাডেমিক কাজে সমস্যার সম্মুখীন হওয়ায় ক্ষুব্ধ শিক্ষার্থীরা ক্লাস-বর্জন ও মানববন্ধন করেছে। আমরা তাদেরকে ক্লাস-পরীক্ষায় ফেরানোর চেষ্টা করছি। পাশাপাশি প্রশাসনকেও বিষয়টি অবগত করে এর শিক্ষার্থী বান্ধব সুষ্ঠু সমাধানের প্রত্যাশা ব্যক্ত করেছি। আশা করছি প্রশাসন দ্রুত এর ব্যবস্থা গ্রহণ করবেন।
এ বিষয়ে ভিসির দায়িত্বে থাকা প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান বলেন, ভবনটির কাজ এখনো চলমান রয়েছে। কাজ শেষ হলে বরাদ্দের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। এখনও কোন বিভাগকে লিখিতভাবে সেই ফ্লোর বরাদ্দ দেয়া হয়নি।
হুমকির বিষয়ে তিনি বলেন, ভিসি মহোদয় ক্যাম্পাসের বাইরে আছেন। তিনি ক্যাম্পাসে ফিরলে আমরা বিষয়টি নিয়ে বসবো। শিক্ষার্থীদের কেউ হুমকি দিয়ে থাকলে তা গুরুতর অপরাধ এবং শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতায় ভুগছে এটা হতে পারে না। ’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন