শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আর্থিক সঙ্কটে ২ লাখ ইভিএম কেনার প্রকল্প স্থগিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আর্থিক সঙ্কটের কারণে আপাতত স্থগিত করা হয়েছে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্প। নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম গতকাল সাংবাদিকদের বলেন, দুই লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) নতুন প্রকল্প আপাতত প্রক্রিয়াকরণ হচ্ছে না। ফলে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইভিএমে ভোট হচ্ছে না।

ইসি সচিব বলেন, পরিকল্পনা কমিশন জানিয়েছে যে, বৈশ্বিক পরিস্থিতি এবং আর্থিক মন্দার কারণে আপাতত ইভিএম প্রকল্পটি প্রক্রিয়াকরণ হচ্ছে না। প্রকল্পটি এ মুহ‚র্তে রান করছে না, পরবর্তীতে রান করবে। এর মধ্য দিয়ে সর্বোচ্চ দেড়শ’ আসনে দ্বাদশ সংসদ নির্বাচনে ইভিএমে ভোট হচ্ছে না। সেক্ষেত্রে ইসির কাছে যা আছে তা দিয়ে ৭০-৮০ আসনে ইভিএমে প্রস্তুতি চলবে। এদিকে নির্বাচন কমিশনের কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, যেহেতু আপাতত নতুন প্রকল্প পাস হচ্ছে না। তাই আগামী সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইভিএম ব্যবহার করা সম্ভব হবে না।

গত বছরের অক্টোবরে ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে ২ লাখ ইভিএম ক্রয় ও ব্যবস্থাপনার জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছিল নির্বাচন কমিশন। ২০২৪ সালের জানুয়ারিতে অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনে ১৫০ আসনে ইভিএম ব্যবহারের পরিকল্পনা করেছিল নির্বাচন কমিশন। সেই অনুযায়ী প্রস্তাবনা পাঠিয়েছিল ইসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন