বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

১৯ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট নির্বাচন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ১২:৪০ পিএম

দেশের ২২ তম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৯ ফেব্রুয়ারি। বুধবার (২৫ জানুয়ারি) এই নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এর আগে কমিশন সভায় তফসিল চূড়ান্ত করা হয়।

ঘোষিত তফসিল অনুযায়ী, আগ্রহী প্রার্থীরা ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ১৩ ফেব্রুয়ারি যাচাই-বাছাইয়ের পর ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।

জানা গেছে, প্রেসিডেন্ট নির্বাচন পরিচালনা করবেন প্রধান নির্বাচন কমিশনার, যিনি এ নির্বাচনের ‘নির্বাচনী কর্মকর্তা’। নির্বাচনী কর্তার কার্যালয়ে (প্রধান নির্বাচন কমিশনারের অফিসে নির্ধারিত দিনে অফিস চলাকালে) মনোনয়নপত্র জমা দিতে হবে। প্রার্থীর সংখ্যা একজনের বেশি না হলে যিনি মনোয়নয়নপত্র জমা দেবেন তাকেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে। আর একাধিক প্রার্থী হলে সংসদের অধিবেশন কক্ষে বিধিমালা অনুযায়ী ভোট হবে।

এর আগে, মঙ্গলবার (২৪ জানুয়ারি) স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ শেষে তফসিল ঘোষণার বিষয়ে সাংবাদিকদের জানান তিনি। সাক্ষাৎ শেষে নির্বাচন ভবনে ফিরে ওইদিন বিকেলে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সিইসি।

পরপর দুইবার দায়িত্ব পালন করায় প্রেসিডেন্টের পদে আর থাকছেন না মো. আব্দুল হামিদ। আগামী ২৩ এপ্রিল শেষ হচ্ছে তার মেয়াদ। সংবিধান অনুযায়ী প্রেসিডেন্টের মেয়াদ শেষের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে শূন্য পদে নির্বাচনের বাধ্যবাধকতা আছে।

প্রেসিডেন্ট নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের প্রার্থীর প্রেসিডেন্ট হওয়াটা নিশ্চিত।

সবশেষ প্রেসিডেন্ট নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল ২০১৮ সালের ২৫ জানুয়ারি। সে সময় ১৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণের দিন নির্ধারিত থাকলেও প্রার্থী একজন থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৬ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হন মো. আবদুল হামিদ।

এবার ২৩ জানুয়ারি থেকে প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
নোমান ২৫ জানুয়ারি, ২০২৩, ১২:৫৮ পিএম says : 0
এ নির্বাচনে জনগণের কোনো আগ্রহ নেই। কারণ সবাই জানে এ সরকারের আমলে স্বচ্ছ কোনো নির্বাচন হবে না।
Total Reply(0)
আমান ২৫ জানুয়ারি, ২০২৩, ১২:৫৯ পিএম says : 0
সবাই জানে আ.লীগেই হবে রাষ্ট্রপতি। এজন্য এ ব্যাপারে কারো কোনে মাথা ব্যাথা নেই
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন