বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাঠ্যপুস্তকের বিতর্কিত বিষয়গুলো বাতিল করতেই হবে

জাতির অস্তিত্ব রক্ষায় পাঠ্যপুস্তক ইস্যুতে মাঠে নামতে হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

‘অপরিণামদর্শী কারিকুলাম ও মানহীন পাঠ্যপুস্তক দেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি ধ্বংসের নীলনকশা’ শীর্ষক আলোচনা সভায় মির্জা ফখরুল
স্টাফ রিপোর্টার
‘পাঠ্যপুস্তকের ভুল নিয়ে ইস্যু বানাবেন না’ শিক্ষামন্ত্র ডা. দীপু মনির এই বক্তব্যের সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘অবশ্যই আমি ইস্যু বানাব। অবশ্যই এটা বাংলাদেশের একটা সবচেয়ে বড় ইস্যু, এটা আমার জাতির অস্তিত্বের ইস্যু। ভুল ও বিতর্কিত বিষয়গুলো সম্বলিত এই পাঠ্যপুস্তকগুলো অবিলম্বে বাতিল করতে হবে। গতকাল বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘অপরিণামদর্শী কারিকুলাম ও মানহীন পাঠ্যপুস্তক দেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি ধ্বংসের নীলনকশা’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ দাবি জানান।

শিক্ষামন্ত্রী ড. দীপু মনির কঠোর সমালোচনা করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আপনি আমার শেকড় নিয়ে টান দেবেন, আর আমি ইস্যু বানাব না, আমি কথা বলব না। আপনি আমার চরিত্রকে বদলে দিতে চাইবেন, আমার অবয়ব বদলে দিতে চাইবেন, আমার স্বাতন্ত্রকে বদলে দিতে চাইবেন আর আমি ইস্যু বানাব না। অবশ্যই আমি ইস্যু বানাব। অবশ্যই এটা একটা সবচেয়ে বড় ইস্যু, এটা আমার জাতির অস্তিত্বের ইস্যু।

সভায় সরকার প্রণীত ‘মানহীন ও ভুলে ভরা পাঠ্যপুস্তক’ বাতিলে দেশের শিক্ষক সমাজকে ঐক্যবদ্ধভাবে প্রতিবাদ করার আহŸান জানিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আজ আমার স্বকীয়তা, আমার স্বাতন্ত্র, আমার ঐতিহ্য, আমার কৃষ্টি, আমার সংস্কৃতিকে রক্ষা করবার জন্য আমি কেন উঠে দাঁড়াচ্ছি না, কথা বলতে হবে। বিএনপির শিক্ষা বিভাগ ও ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব) এ নিয়ে কাজ করছে। এই প্রতিবাদগুলোকে সারাদেশে ছড়িয়ে দিতে হবে।

বিএনপি মহাসচিব বলেন, আমি বিশ্বাস করি, সারাদেশের প্রতিটা বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে সেমিনার করবেন, প্রতিটা জেলা সদরে এ বিষয়ে সেমিনার করবেন, আপনারা প্রয়োজনে সবাইকে নিয়ে রাস্তায় নামবেন। অবিলম্বে এই পাঠ্যপুস্তকগুলো বাতিল করতে হবে। সত্যিকার অর্থেই আমার জাতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ আমার জাতির যা প্রকৃত ইতিহাস, আমার জাতিকে গঠন করার জন্য যা প্রয়োজন সেগুলো সামনে নিয়ে আসতে হবে।

মির্জা ফখরুল বলেন, আজ মূল কথা একটাই, সবাই উঠে দাঁড়ান। উঠে দাঁড়াতে হবে। তা না হলে আপনাকে কেউ রক্ষা করবে না। বাইরে থেকে ( যুক্তরাষ্ট্র) কেউ এসে স্যাংশন দিয়ে আপনাকে রক্ষা করবে না। আপনার জন্য কেউ নতুন করে কিছু তৈরি করে দেবে না। যতক্ষণ পর্যন্ত না শিক্ষিত সমাজ, বুদ্ধিজীবীরা রুখে না দাঁড়াচ্ছেন, মুক্তি মিলবে না এটা ইতিহাস, এটাই ইতিহাস। তিনি আরো বলেন, আমি অনুরোধ করব আজ এই অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রতিবাদের যে বীজ আপনারা বপন করেছেন এটাকে ছড়িয়ে দেন। যেন আমরা সত্যিকার অর্থেই বাংলাদেশের জাতির যে সত্ত¡া, তার যে ঐহিত্য তার যে কৃষ্টি, আমার যে স্বকীয়তা, আমার যে স্বতন্ত্র সেটাকে যেন রক্ষা করতে পারি। আমার ভবিষ্যৎ প্রজন্মকে যেন আমরা সেভাবে তৈরি করতে পারি। এটা খ্বুই জরুরি।

শিক্ষকরা দেশের গর্ব উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, আমি আজ এখানে এসে অনেক সাহস পেয়েছি। আমার তো মাঠের লোক, মাঠে কাজ করি, মাঠে রাজনীতি করি। আপনারা আমাদের সম্মান, আপনারা আমাদের গর্ব। আপনারা (শিক্ষক) যখন সামনে এসে দাঁড়ান, কথা বলেন, পাশে দাঁড়ান আমরা অনেক সাহস পাই। আমাদের জোর সাহস আরও বেড়ে যায়। আমরা তখন আমাদের অভীষ্ট লক্ষ্যে এগিয়ে যেতে আরও দৃঢ়চেতা হই, সামনের দিকে এগিয়ে যাই।

বিএনপি মহাসচিব বলেন, আমাদের এই লড়াই শুধু গণতন্ত্রের লড়াই না। এটা বিএনপির লড়াই না, বেগম খালেদা জিয়া, তারেক রহমান যা-ই বলেন, তাদের একার লড়াই না। এই লড়াইটা জাতির অস্তিত্বের লড়াই। তিনি বলেন, গণতন্ত্র যদি না থাকে কোনোটাই হবে না। সেই গণতন্ত্রকে পুনরুদ্ধার করা আমার প্রধান দায়িত্ব। সেটা হলে এই বিষয়গুলো আরও সহজ করে আমার মতো গঠন করতে পারব। আসুন সেই লক্ষ্যে আমরা কাজ শুরু করি। ইতিমধ্যে মানুষ বেরিয়ে এসেছে। আপনারাও বেরিয়ে আসুন। আমার বিশ্বাস, ১৯৭১ সালে আমরা যেভাবে সবাই একজোট হয়ে আমাদের স্বাধিকারের জন্যে, আমার অস্তিত্বের জন্য, আমরা বেঁচে থাকার অধিকারের জন্য যেভাবে লড়াই করে সফল হয়েছিলাম, আমরা আবার লড়াইয়ের মধ্য দিয়ে সফল হতে পারি এই প্রত্যাশা আমি করছি।

বিএনপি এবং ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইউট্যাব) যৌথ উদ্যোগে আয়োজিত এ আলোচনা সভায় মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক মো. সিরাজুল ইসলাম ও অধ্যাপক শাহ শামীম আহমেদ।

বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক ও ইউট্যাবের সভাপতি অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলামের সভাপতিত্বে ও সহ-শিক্ষা বিষয়ক সম্পাদক হেলেন জেরিন খানের সঞ্চালনায় আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য অধ্যাপক তাজমেরী এস ইসলাম, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, সম্মিলিত পেশাজীবী পরিষদের নেতারা বক্তৃতা করেন। ##

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন