শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আসামে বিয়ে করার অপরাধে ১৮ হাজার পুরুষ গ্রেফতার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৫৪ পিএম

আসামের পুলিশ ১৮ হাজারের বেশি পুরুষকে অপ্রাপ্তবয়স্ক মেয়েদের বিয়ে করার অথবা বিয়ের ব্যবস্থা করার অভিযোগে গ্রেফতার করেছে। ভারতের পূর্বাঞ্চলের রাজ্যের মুখ্যমন্ত্রী শুক্রবার বলেছেন যে- এই প্রথার বিরুদ্ধে ধারাবাহিক অভিযান শুরু করা হয়েছে।

হিমন্ত বিশ্ব শর্মা রয়টার্সকে বলেছেন, পুলিশ বৃহস্পতিবার রাতে গ্রেফতার শুরু করেছে এবং মন্দির ও মসজিদে এ ধরনের বিয়ের নিবন্ধনে সহায়তাকারী আরো অনেক লোকজন থাকতে পারে।

তিনি বলেন, ‘শিশুরা যে গর্ভধারণ করছে তার প্রধান কারণই হচ্ছে বাল্যবিবাহ যা মাতৃ ও শিশুমৃত্যুর উচ্চ হারের জন্য দায়ী।’ ভারতে ১৮ বছরের কম বয়সীদের বিয়ে অবৈধ কিন্তু প্রকাশ্যে এই আইন অমান্য করা হয়।

জাতিসঙ্ঘের হিসেব অনুযায়ী, ভারতে প্রায় ২২ কোটি ৩০ লাখ বাল্যবধূ রয়েছে যা সারাবিশ্বে সবচাইতে বেশি সংখ্যক। জাতিসঙ্ঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের ২০২০ সালের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি বছর সেখানে প্রায় ১৫ লাখ অপ্রাপ্তবয়স্ক বালিকাকে বিয়ে দেয়া হয়।

শর্মা বলেন, মুসলমান থেকে শুরু করে হিন্দু, খ্রিস্টান, উপজাতি থেকে শুরু করে চা বাগান সম্প্রদায়ের (চা বাগানের উপজাতীয় শ্রমিক) মানুষ, সব ধর্ম ও সম্প্রদায়ের মানুষকে এই জঘন্য সামাজিক অপরাধের জন্য গ্রেফতার করা হয়েছে।

আসাম সরকার ৪ হাজার ৪ জনের বিরুদ্ধে বাল্যবিবাহ সংক্রান্ত মামলা দায়ের করেছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন