সোমবার, ২০ মার্চ ২০২৩, ০৬ চৈত্র ১৪২৯, ২৭ শাবান ১৪৪৪ হিজিরী

অভ্যন্তরীণ

২ বাঘের দখলে সুন্দরবনের চান্দেশ্বর অফিস : অবরুদ্ধ হয়ে পড়ে ৫ বনরক্ষী

বাগেরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সবার সামনেই পুকুরে নেমে মিষ্টি পানি পান করলো সুন্দরবনের ২ বাঘ। পানি পান এবং বিশ্রাম শেষে শান্ত ভঙ্গিতে বনে প্রবেশ করলো আবার। বাঘ দুটি সামান্য পথ ঘুরে অবস্থান নিলো রান্না ঘরের পাশে। গত শুক্রবার রাত ১২টা পর্যন্ত তারা তাদের অবস্থান পরিবর্তন করেনি। নিজ বাসায় অবরুদ্ধ ছিল বনরক্ষিরা। ঘটনাটি ঘটেছে গত শুক্রবার দুপুর থেকে পূর্ব সুন্দরবনের সুপতি স্টেশনাধীন চান্দেশ্বর ফরেস্ট অফিস চত্বরে। অবশ্য গত শনিবার সকালে বাঘ দুটি বনের ভেতর চলে যায়।
চান্দেশ্বর ক্যাম্পের বনরক্ষি তরুন মজুমদার জানান, দুটি বাঘ তাদের দুপুর থেকে অবরুদ্ধ করে রাখে। সুন্দরবনে অনেক বছর চাকরি করলেও তারা এমন পরিস্থিতির শিকার হননি কখনো। অফিস এলাকায় লোকজনের মধ্যে বাঘের এমন অবস্থান তাদের মধ্যে শঙ্কা বাড়িয়ে দিয়েছে।
চান্দেশ্বর ফরেস্ট ক্যাম্প ইনচার্জ ফারুক শেখ মুঠোফোনে জানান, গত শুক্রবার দুপুর ২টা থেকে দুটি রয়েল বেঙ্গল টাইগার অবরুদ্ধ করে রাখে ফরেস্ট অফিস ও বনরক্ষিদের থাকার ঘর। প্রথমে বাঘ দুটিকে পুকুর পাড়ে দেখে ভয় পেয়ে যান তারা। তিনিসহ অপর ৪ বনরক্ষি দ্রæত বাসায় ঢুকে দরজা বন্ধ করে দেন। বাঘ দুটি পুকুরে নেমে পানি পান শেষে কিছু সময় পুকুর পাড়ে বিশ্রাম নেয়। পরে সামান্য পথ ঘুরে এসে অবস্থান নেয় রান্না ঘরের পাশে। সেই থেকে আতংকিত এবং অবরুদ্ধ তারা। এমনকি অফিস কক্ষেও প্রবেশ করতে পারছেনা। বাঘ দুটি রাত ১২টার দিকেও কখনো পুকুর পাড়ে গড়াগড়ি খাচ্ছে আবার কখনো রান্না ঘরের পাশে এসে বিশ্রাম নিচ্ছে। এমন বিরল দৃশ্যের ছবি ধারণ করতে গিয়ে তাদের হাত-পা কাপছিলো। বাঘ দুটি তারা পর্যবেক্ষণে রেখেছেন। বাঘের এমন আচরণের বিষয়টি শরণখোলা রেঞ্জ কর্মকর্তাকে অবহিত করেছেন।
বাগেরহাট সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন গত শনিবার সন্ধ্যা ৭টায় জানান, সুন্দরবনের মধ্যে বনবিভাগের অফিস থাকলেও সাধারণত বাঘ এ রকমের আচরণ করে না। এক জোড়া বাঘ গত শুক্রবার বিকেল থেকে চান্দেশ্বর অফিস এলাকায় অবস্থান নেয়। টিন পিটিয়ে শব্দ করা হলেও বাঘ দুটি তাদের অবস্থান পরিবর্তন করেনি। গত শনিবার সকাল ১০টার দিকে বাঘ দুটি বনের ভেতর চলে গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন