বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সাংবাদিকদের জন্য ভিসা সহজ করল তুরস্ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:১৫ এএম

দক্ষিণ তুরস্ক ও উত্তর সিরিয়ায় গত সোমবার বিধ্বংসী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত উভয় দেশে অন্তত ১৫ হাজার লোকের প্রাণহানি ঘটেছে। এছাড়া আহত হয়েছে বহু মানুষ। এদিকে ভূমিকম্পের সংবাদ সংগ্রহের জন্য সাংবাদিকদের ভিসা দেওয়ার প্রক্রিয়া সহজ করেছে তুরস্ক।

ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান গতকাল বুধবার এক ফেসবুক পোস্টে জানিয়েছেন, কেউ যদি সংবাদ সংগ্রহের জন্য তুরস্কে যেতে চান, তবে নিজ নিজ অফিসের সম্মতিপত্র, ছবি এবং পাসপোর্টসহ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ করা যাচ্ছে।

অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুমান করছে, তুরস্ক এবং সিরিয়াজুড়ে আড়াই কোটিরও বেশি মানুষ এই ভূমিকম্পের শিকার হয়েছেন। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পে দুই দেশেই হাজার হাজার ভবন ধসে পড়েছে এবং ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া মানুষদের বাঁচাতে উদ্ধারকর্মীরা প্রাণপণ প্রচেষ্টা চালাচ্ছেন।

উত্তর সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকজন সাহায্যের জন্য ডাকাডাকি করছেন কিন্তু তাদের ডাকে সাড়া দেওয়ার মতো প্রায় কেউ নেই।
ইস্তানবুলের একজন তুর্কি সাংবাদিক ইব্রাহিম হাসকোলোলু বলেছেন, লোকেরা এখনও ভবনের নিচে রয়েছে, তাদের সাহায্যের প্রয়োজন। তিনি বিবিসি নিউজকে বলেছেন, ধ্বংসস্তূপের নিচে থেকে আটকে পড়া লোকজন তাকে এবং অন্যান্য সাংবাদিকদের ভিডিও, ভয়েস নোট এবং তাদের লাইভ অবস্থান পাঠাচ্ছে।

তারা আমাদের বলছে যে তারা কোথায় আছে এবং আমরা তাদের জন্য কিছুই করতে পারছি না, হাসকোলোলু বলেছেন, তুরস্কের জন্য এখন প্রয়োজন সমস্ত আন্তর্জাতিক সহায়তা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন