রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনের ৭৪টি আর্টিলারি ইউনিট ধ্বংস, ৩৮০ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:১৫ পিএম

রাশিয়ার বাহিনী গত দিনে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় ৭৪টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিট, জনবল এবং সরঞ্জাম ধ্বংস করেছে। এ সময় অন্তত ৩৮০ জন ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ বুধবার জানিয়েছেন।

‘গত ২৪ ঘন্টায়, অপারেশনাল-কৌশলগত এবং আর্মি এভিয়েশন এয়ারক্রাফ্ট, মিসাইল ট্রুপস এবং রাশিয়ান গ্রুপ অফ ফোর্সের আর্টিলারি গুলি চালানোর অবস্থায় থাকা ৭৪টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিট, জনশক্তি এবং ১২৩টি এলাকায় সামরিক হার্ডওয়্যারগুলোতে আঘাত করেছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান যুদ্ধবিমান এবং আর্টিলারি কুপিয়ানস্ক এলাকায় ইউক্রেনের জনশক্তি ও সরঞ্জামাদি আক্রমণ করেছে, এতে গত দিনে ৩৫ জনেরও বেশি ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে। পাশাপাশি, গত দিনে ক্রাসনি লিমান এলাকায় অভিয়ানে একটি গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার ধ্বংস ও ১৩০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। রাশিয়ান বাহিনী খারকভ অঞ্চলে ইউক্রেনের একটি গোলাবারুদ ডিপোও ধ্বংস করেছে।

কোনাশেনকভ জানান, ‘ডোনেৎস্কের দিকে রুশ সেনার আক্রমণাত্মক অভিযান এবং বন্দুকযুদ্ধের ফলে গত ২৪ ঘন্টায় ১৪০ জনেরও বেশি ইউক্রেনীয় কর্মী, একটি ট্যাঙ্ক, তিনটি পিকআপ ট্রাক, তিনটি মোটর যান এবং একটি মাস্টা-বি হাউইৎজার ধ্বংস হয়েছে।’ রুশ বাহিনী ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের আভদেয়েভকা এবং স্লাভিয়ানস্ক শহরের কাছে দুটি ইউক্রেনীয় গোলাবারুদ ডিপোও ধ্বংস করেছে, জেনারেল যোগ করেছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে দক্ষিণ ডোনেৎস্ক এলাকায় প্রায় ৭৫ জন ইউক্রেনীয় সৈন্যকে নির্মূল করেছে। ‘গত ২৪ ঘন্টার মধ্যে ৭৫ ইউক্রেনীয় সেনা, একটি ট্যাঙ্ক, একটি পদাতিক যুদ্ধের যান, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান এবং দুটি মোটর গাড়ি ওই এলাকায় ধ্বংস করা হয়েছে,’ জেনারেল উল্লেখ করেছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে খেরসন এলাকায় ইউক্রেনের একটি মর্টার স্কোয়াড ও ইউক্রেনীয় সেনাবাহিনীর জন্য মনুষ্যবিহীন বায়বীয় যান এবং যুদ্ধাস্ত্রের আধুনিকীকরণে নিযুক্ত খারকভের বিমান শিল্প কারখানা ধ্বংস করেছে। ‘খারকভ-এ, মানববিহীন বায়বীয় যান এবং লোটারিং যুদ্ধাস্ত্রের আধুনিকীকরণকারী বিমান শিল্প উদ্যোগের কর্মশালাগুলি ধ্বংস করা হয়েছিল,’ তিনি বলেছিলেন।

রাশিয়ান বাহিনী গত দিনে ডোনেটস্ক পিপলস রিপাবলিকের তিনটি ইউক্রেনীয় গোলাবারুদ এবং জ্বালানী ডিপো নিশ্চিহ্ন করেছে। পাশাপাশি, গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ইউক্রেনের সেনাবাহিনীর ৭৯তম বিমান হামলা ব্রিগেডের সদর দফতরে আঘাত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন, রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে ১১টি হিমারস রকেট এবং ১০টি ইউক্রেনীয় মনুষ্যবিহীন আকাশযান ধ্বংস করেছে।

সব মিলিয়ে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়ান সশস্ত্র বাহিনী ৩৮২টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ২০৬টি হেলিকপ্টার, ৩,০৪৬টি মনুষ্যবিহীন আকাশযান, ৪০৩টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৭,৭৪৯টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,০১১টি মাল্টিপল রকেট লঞ্চার, ৪,০২২টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৮,২৯১টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Khondaker Shahjahan ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৪৪ পিএম says : 0
Russia welldone.The modern world should welcome Russian Victory for a more peaceful world.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন