সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

চাহিদা বাড়ায় সরিষা চাষে কৃষকের আগ্রহ বৃদ্ধি

মঠবাড়িয়ায় প্রতি বছর হলদে বাড়ছে জমির পরিমাণ

আবদুল হালিম দুলাল, মঠবাড়িয়া (পিরোজপুর) থেকে | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

পিরোজপুরের মঠবাড়িয়ায় এখন পল্লীর মেঠো পথ দিয়ে হাটলে প্রায়ই হলদে জমিন চোখে পরে। হলদে বর্ণের সরিষা ফুল জানানদেয় কৃষকদের মধ্যে সরিষা চাষে আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মৌমাছির গুঞ্জনে মুখরিত সরিষা ক্ষেতের সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন ভিড় জমে যায়।
সরেজমিনে উপজেলার বিভিন্ন স্থানে কৃষকদের সাথে আলাপ করে জানা যায়, সরিষা চাষ করে কৃষকরা লাভবান হচ্ছেন। তাই প্রতি বছর সরিষা চাষের জমির পরিমান বৃদ্ধি পাচ্ছে। অন্য দিকে মূল্য বৃদ্ধির কারণে অনেকেই সয়াবিন তৈল থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। এবং স্বাস্থ্যকর সরিষা তৈলের প্রতি ঝুঁকছেন সচেতন মানুষ। তাই সরিষার ব্যবহার বৃদ্ধি পাওয়ায় ভাল মূল্য পাচ্ছে কৃষকরা।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর উপজেলায় প্রায় ১শ’ একর জমিতে সরিষা চাষ হয়েছে। গত বছর চাষ হয়েছিল মাত্র ৭৫ একর জমিতে। ১শ’ একর জমিতে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬০ মেট্রিক টন, যার আনুমানিক মূল্য ধরা হয়েছে ৭৮ লাখ (স্থানীয় বাজার অনুযায়ি) টাকা।
উপজেলায় সবচেয়ে বেশি সরিষা চাষ হয়েছে মিরুখালী ইউনিয়নে। দক্ষিণ মিরুখালী গ্রামের প্রান্তিক চাষি মো. সেলিম জানান, কৃষি কর্মকর্তার মাধ্যমে সরিষা চাষে উদ্বুদ্ধ হয়ে সে প্রথমবার প্রায় সাড়ে তিন একর জমিতে সরিষা চাষ করেছে। ১০ কেজি বীজ দিয়ে চাষে (সার ও ওষুধসহ) তার ব্যায় হয়েছে ৩০ হাজার টাকা। সেলিম জানায়, আল্লাহর রহমত হলে ৫০ মেট্রিক টন সরিষা উৎপাদন হবে যার বাজার মূল্য প্রায় দেড় লক্ষাধিক টাকা।
মিরুখালী আঞ্চলিক উপ-সহাকারী কৃষি কর্মকর্তা মো. হাবিবুর রহমান জানান, কৃষক পর্যায় উন্নত মানের ডাল, তেল ও মসলা জাতীয় ফসলের বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরন প্রকল্পের আওতায় তৈল উৎপাদন বৃদ্ধির লক্ষে ২০১৮-১৯ অর্থ বছরে মিরুখালীতে ১ একর জমিতে সরিষা চাষ শুরু হয়। এবছর ২৫ একর জমিতে চাষ হয়েছে। ভবিষ্যতে জমির পরিমান আরও বাড়বে বলে তিনি জানান।
মিরুখালী ছাড়াও গুলিশাখালী, তুষখালী, বেতমোর, বড় মাছুয়া, আমড়াগাছিয়া, সাপলেজা ও টিকিকাটা ইউনিয়নে সরিষা চাষ হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান জানান, সরিষার তৈলের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় কৃষকদের মধ্যে সরিষা চাষে আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য সরকারি প্রনোদনার আওতায় কৃষকদের মধ্যে ৩ শত কেজি সরিষা বীজ বিতরণ করা হয়েছে। কৃষকদের আগ্রহে ভবিষ্যতে প্রনোদনা আরও বাড়তে পারে বলে তিনি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন